বারমুডা ত্রিভুজকে রহস্যময় বলে মনে করা হয় কেন?

শুক্রবার, ১৫ জুন ২০১৮

বারমুডা ত্রিভুজ বা পাপাত্মাদের ত্রিভুজ হলো উত্তর আটলান্টিকের এক রহস্যময় অঞ্চল যেখানে গত দুশ বছরে ৫০টিরও বেশি জাহাজ ও ২০টি বিমান চিরতরে অদৃশ্য হয়েছে। এই অঞ্চলটি যে তিনটি বাহু দ্বারা সীমাবদ্ধ তার এক প্রান্তে ফ্লোরিডা, এক প্রান্তে পুয়ের্টো রিকো, আর অন্যপ্রান্তে বারমুদা। ত্রিভুজাকার অঞ্চলটি ২৫-৪০ ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৫৫-৫৮ ডিগ্রি পশ্চিম দ্রাঘিমাংশের মধ্যে অবস্থিত এবং ৩৯,০০,০০০ বর্গকিলোমিটার (১৫,০০,০০০ বর্গমাইল) ক্ষেত্র জুড়ে বিস্তৃত।

যখনই কোনো জাহাজ এই অঞ্চলে প্রবেশ করে তখনই তা বেতার তরঙ্গ পাঠাতে অক্ষম হয়ে পড়ে এবং রহস্যজনকভাবে অদৃশ্য হয়ে যায়। ১৯৬৮ সালের মে মাসে যুক্তরাষ্ট্রের পারমাণবিক ডুবোজাহাজ ‘স্করপিয়ন’ এর রহস্যজনকভাবে হারিয়ে যাওয়া সব থেকে বেশি স্মরণীয়। ১৯৪৫ সালের ডিসেম্বরেও ৫টি বোমারু বিমান স্বাভাবিক প্রশিক্ষণকালে এমনি করে হারিয়ে গিয়েছিল। একটি উদ্ধারকারী দলও এই ত্রিভুজ অঞ্চলে নিখোঁজ হয়েছিল। এ পর্যন্ত এ অঞ্চলে এক হাজারেরও বেশি লোক প্রাণ হারিয়েছে।

যদিও এ পর্যন্ত অনেক চেষ্টা চলেছে তবুও এখনো পর্যন্ত কেউ এই বিভ্রান্তিকর রহস্যের উন্মোচন করতে পারেনি। কোনো কোনো বিজ্ঞানী মনে করেন যে তীব্র এক নি¤œমুখী বায়ুপ্রবাহ জাহাজ কিংবা উড়ন্ত বিমানকে ধ্বংস করেছিল এবং দ্রুতগামী সমুদ্র¯্রােত তাদের ধ্বংসাবশেষকে দূরে নিয়ে গিয়েছিল। আবার আর একদল বিজ্ঞানী মনে করেন যে- ওই অঞ্চলে হয়তো তীব্র চৌম্বকক্ষেত্র রয়েছে যার ফলে জাহাজ বা বিমানের সব বেতার সংকেত বিচ্ছিন্ন হয়ে যায়। তবে এখনো পর্যন্ত কেউ পুরোপুরিভাবে এ রহস্যের সন্তোষজনক কারণ নির্ণয় করতে সক্ষম হয়নি।

গ্রন্থনা : ইমরুল ইউসুফ

সারাদেশ'র আরও সংবাদ
Bhorerkagoj