অর্থনৈতিক এলাকায় পরিণত হবে চলন বিল : পলক

শুক্রবার, ১৫ জুন ২০১৮

কাগজ প্রতিবেদক, নাটোর : তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, চলনবিল সারা বিশ্বের কাছে একটি অর্থনৈতিক এলাকায় পরিণত হবে। গত সোমবার দুপুরে নাটোরের সিংড়া উপজেলার রানীনগর এলাকায় শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনিকিউবেশন সেন্টারের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ গড়তে বর্তমান সরকার সারা দেশে হাইটেক পার্ক ও সফটওয়্যার টেকনোলজি পার্ক স্থাপন করছে। এরই ধারাবাহিকতায় নাটোরের চলনবিলের প্রায় ৮০ হাজার শিক্ষার্থীর জন্য বর্তমান সরকারের পক্ষ থেকে সাড়ে ৩০০ কোটি টাকা ব্যয়ে চারটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। যার কাজ আগামী দুই থেকে তিন বছরের মধ্যে শেষ হবে। এই প্রকল্প বাস্তবায়ন হলে প্রায় ২০ হাজার তরুণ-তরুণীর কর্মসংস্থান হবে, যা চলমান থাকবে।

তিনি আশা করেন এই চলনবিল সারা বিশ্বের কাছে একটি অর্থনৈতিক এলাকায় পরিণত হবে। একই সঙ্গে ৬৪ জেলার তরুণ-তরুণীকে ভবিষ্যতে আইটি শিক্ষায় শিক্ষিত করতে দেশে ৭টি বৃহৎ প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে নাটোর, সিলেট, রাজশাহী, রংপুর, বরিশাল, চট্টগ্রাম ও খুলনা। এই ৭টি জায়গায় ৩০৫ কোটি টাকা ব্যয়ে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনিকিউবেশন সেন্টার নির্মাণ করা হবে। প্রকল্পগুলো পুরোপুরি বাস্তবায়ন হলে আগামী ২০২১ সালের মধ্যে দেশের আইসিটি সেক্টরে এক মিলিয়ন তরুণ-তরুণীর আত্মর্কমসংস্থানের সুযোগ সৃষ্টি হবে। এ খাত থেকে বছরে ৫ বিলিয়ন মার্কিন ডলার অর্জন করা সম্ভব হবে।

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) বিপুল কুমারের সভাপতিত্বে ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের শেখ কামাল আইটি পার্কের প্রজেক্ট ডিরেক্টর গৌরি শংকর প্রসাদ, সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম শফিক, পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস, সিংড়া উপজেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট শেখ মোহম্মদ ওহিদুর রহমান, শেরকোল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান লুৎফুল হাবিব রুবেল প্রমুখ।

উল্লেখ্য, নাটোরের সিংড়ায় ১৫ একর খাস জমির ওপর ৪৩ কোটি ৫৮ লাখ ব্যয়ে শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড ইনকিউবেশন সেন্টার নির্মাণ করা হচ্ছে। আগামী ২০১৯ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এর নির্মাণকাজ সম্পন্ন হলে ১ হাজার তরুণ-তরুণীর আত্মকর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj