পরো দেহ ঘেরি মেঘনীল বেশ

রবিবার, ১০ জুন ২০১৮

নাজমুল হক ইমন

আবহাওয়াটাই এমন। ভ্যাপসা গরম আবার বৃষ্টি। হঠাৎই ঝিরিঝিরি বৃষ্টিতে আনমনা চারদিক। বিশেষ কোন দাওয়াতে বাইরে বের হবেন বলে তৈরি হচ্ছেন, তখন আলমারি খুলে পছন্দের পোশাক হিসাবে নীল কোনো রঙের দিকেই কি হাতটা বাড়াতে মন চাইছে? বৃষ্টি দেখে কার না ইচ্ছে হয় গায়ে একটা নীল পোশাক জড়িয়ে বৃষ্টিতে ভেজার। কারণ রঙের নাম নীল। যে রঙ দর্শনে অনুভূতি জন্মায়।

সেই নীল রঙের যে কোনো পোশাকে চোখ আটকে যায়, এমন মানুষের সংখ্যা অগণিত। নীল এবং নীল রঙের পোশাকের প্রেমে পড়েছে মানুষ মধ্যযুগ থেকে। সেই নীল ফ্যাশন থেকে কখনও বেরিয়ে আসতে পারেনি অনেকে। ফ্যাশন অনুরাগী মানুষের কাছে ইন্ডিগো বা নীল পোশাক একটা চিরকালীন চাহিদা। প্রাকৃতিক ঘন নীল রঙের যে কোনো পোশাক দারুণ স্টাইলিশ। প্রকৃতির এমন রূপবদলে মনটাও যেন সহসাই ফুরফুরে হয়ে ওঠে। ঋতুর এ পালাবদল মনকে যেমন দোলা দিয়ে যায়, ঠিক তেমনি ফ্যাশন ট্রেন্ডকেও আন্দোলিত করে।

ভীষণ ফ্যাশনেবল ইন্ডিগো বা নীল রঙের পোশাক শুধু ডেনিমেই নয়; এখন তাঁত, লিনেন, তসর এবং মুসলিম ফ্যাব্রিকের ওপর ডাই করে নানান এক্সপেরিমেন্টও করা হচ্ছে। এর মধ্যে অব শোল্ডার ইভনিং গাউনের মতো পোশাক যেমন রয়েছে, তেমনই রয়েছে কুর্তি, দোপাট্টা ইত্যাদি। নীল রঙ দিয়ে যেকোনো ধরনের পোশাক বানানো যায়। শিবোরি ডাইয়ে নীলের ছটা পোশাকের ক্যানভাসকে করেছে আরো সুন্দর।

নীল এই দশকের রঙ। ফ্যাশন বিশ্বের বিশেষজ্ঞরা এটি দ্বিতীয় কালো বলে, এটিকে তার বহুমুখিতা এবং মোট জনপ্রিয়তায় ইঙ্গিত করে। বিশেষজ্ঞরা বলেন, মানুষ নীল নিখুঁত, সুষম এবং রোগী নীলকে পছন্দ করে। সহজভাবে, নীল প্রেমীদের খুব বিশ্বস্ত, কঠোরভাবে এই রঙের পোশাক পছন্দ করে।

কষ্টের গায়ে লাল জামা আর বেদনার গায়ে নীল। নীল শুধু বেদনার রঙ এটি মানতে অনেকে নারাজ। ফ্যাশন আর ট্রেন্ডি মানুষরা নীলকে উৎসবের রঙ হিসেবেও গ্রহণ করেছে। সেই ধারাবাহিকতায় শুধু ঈদেই নয়, নতুন বছর, গ্রীষ্ম-শীত-বর্ষা বা বিশেষ কোনো দিবসে নীল পোশাকের চাহিদা বেড়েছে।

বদলেছে পোশাকের প্যার্টান। নীল রঙের পোশাকের প্যার্টান কার্টিংয়ে এসেছে বৈচিত্র্যতা। ফিউশন এই পোশাকগুলো বেশ আরামদায়কও। নারী পুরুষ এবং শিশুদের জন্য নানা ডিজাইনের পোশাক অনেকে ফ্যাশন ব্র্যান্ড উপস্থাপন করছে বেশ কয়েক বছর ধরে। যুগলবন্দি পোশাক ছাড়াও পরিবারের সবাইকে নীল রঙে মাতাতে একই ডিজাইনের পোশাকও পাওয়া যায়।

নীল পোশাকগুলো বর্তমান সময়ে বেশ ট্রেন্ডি। গুণগত মান ও স্টাইলের দিক দিয়ে হচ্ছে অনন্য। ডিজাইনাররা তাদের কল্পনা শক্তি দিয়ে আরো গর্জিয়াস ও নতুন নতুন ডিজাইন তৈরি করছেন। ডিজাইনাররা ড্রেসগুলো তৈরি করছে সুন্দর শৈল্পিক ভঙ্গিমায়।

ভীষণ ফ্যাশনেবল ইন্ডিগো বা নীল রঙের পোশাক শুধু ডেনিমেই নয়; এখন তাঁত, লিনেন, তসর এবং মুসলিম ফ্যাব্রিকের ওপর ডাই করে নানান এক্সপেরিমেন্টও করা হচ্ছে। এর মধ্যে অব শোল্ডার ইভনিং গাউনের মতো পোশাক যেমন রয়েছে, তেমনই রয়েছে কুর্তি, দোপাট্টা ইত্যাদি। নীল রঙ দিয়ে যেকোনো ধরনের পোশাক বানানো যায়। শিবোরি ডাইয়ে নীলের ছটা পোশাকের ক্যানভাসকে করেছে আরো সুন্দর।

নীল এই দশকের রঙ। ফ্যাশন বিশ্বের বিশেষজ্ঞরা এটি দ্বিতীয় কালো বলে, এটিকে তার বহুমুখিতা এবং মোট জনপ্রিয়তায় ইঙ্গিত করে। বিশেষজ্ঞরা বলেন, মানুষ নীল নিখুঁত, সুষম এবং রোগী নীলকে পছন্দ করে। সহজভাবে, নীল প্রেমীদের খুব বিশ্বস্ত, কঠোরভাবে এই রঙের পোশাক পছন্দ করে। কারণ নীল হল বিজ্ঞতার রঙ। অন্ধকার নীল পছন্দ করে এমন লোকেরা, পরিস্থিতি নিবিড়ভাবে মূল্যায়ন করে এবং প্রায়শই তাদের লক্ষ্য অর্জন করে।

নীল পোশাকের দেশিও বুটিক অনেক এগিয়ে গিয়েছে। পুরুষদের জন্য পাঞ্জবি, শার্ট আর নারীদের শাড়ি, সালোয়ার-কামিজের থেকে শুরু করে বাইরের পোশাক ব্লু রঙের। এছাড়া কাপড়ের মধ্যে নীল আপনার পোশাক জন্য একটি দুর্দান্ত বিকল্প। একটি বহুবিধ এবং বিভিন্ন নীল রঙ অনেক আনন্দদায়ক হয়। অতএব, পোশাকের প্রায় প্রত্যেকে নীল রঙের রঙে কাপড় খুঁজে পেতে পারেন।

নীল একটি প্রেমিক, একটি নিয়ম, বিনয়ী, উন্নতচরিত্র এবং বিষণœতা প্রবণ এবং একটি ফ্যাশনের নাম। তারা বিশ্বাস করে, তারা কিভাবে শুনতে এবং অন্যদের বোঝা জানে। ফ্যাশনপ্রেমিরা যে কোনো উৎসব আয়োজনে নীল রঙের পোশাক পরতে পারে। দিনের বেলাতে যেমন এই রঙের পোশাক বেশ গুরুত্ব পায়, রাতেও রয়েছে অধিক গুরুত্ব। এমনকি পার্টিতেও নীল পোশাকে নিজেকে রাঙ্গানো যায়।

নীল পোশাকের সঙ্গে ফ্যাশনের অন্য অনুসঙ্গগুলোর মিলও বেশ। যে কোনো রঙের ফ্যাশন অনুসঙ্গ মানানসই। জুতা থেকে শুরু করে ম্যানিব্যাগ কিংবা নারীদের ভ্যানিটি ব্যাগও এই পোশাকে স্টাইলিশ হয়ে উঠে। এ ছাড়া আবহাওয়া উপযোগী পোশাকের রঙ এটি। গরমেও আরামদায়ক। দেশি পোশাকের নীল রঙ হয়ে উঠে উজ্জ্বল। মেকাপে আপনি মানানসই কারণ নীল পোশাকে সাধারন মেকাপও অসাধারণ দেখায়। এছাড়া যারা কালো বা সাদা তাদের জন্যও এই রঙের পোশাক দেখতে চমৎকার। খারাপ বা মন্দ লাগার কোনো কারণ নেই। সুদর্শন বা সুদর্শনা দেখায় নীল রঙের এই পোশাকগুলোতে।

যাই হোক, কেউ বলে নীল আনন্দের রঙ। আবার কেউ বলে বেদনা। আনন্দ বা বেদনা যা-ই হোক না কেন নীল এমন একটি রঙ যা আপনাকে করে তুলবে সুন্দর। আপনাকে দেখাবে উজ্জ্বল। নতুন ট্রেন্ড আর ফ্যাশনে আপনি হবে পারিপাটি।

মডেল : চলচ্চিত্র অভিনেত্রী মুক্তি

মেকআপ : ওমেন্স ওয়ার্ল্ড আলোকচিত্রী : রনি রেজাউল

পোশাক : আর্ট অব ব্লু

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj