আফরিনের ৭০ শতাংশ তুরস্কের দখলে

শনিবার, ১৭ মার্চ ২০১৮

কাগজ ডেস্ক : সিরিয়ার আফরিন অঞ্চলের ৭০ শতাংশ দখলে নিয়েছে বলে দাবি করেছে তুরস্ক। বৃহস্পতিবার দেশটির প্রেসিডেন্টের মুখপাত্র এক টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে এ কথা বলেন। তিনি বলেন, ভৌগোলিকভাবে আমরা আফরিনের ৭০ শতাংশের নিয়ন্ত্রণ নিয়েছি।

তুর্কি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়, কিছুদিনের মধ্যেই আফরিন পুরোপুরি তুরস্কের নিয়ন্ত্রণে চলে আসবে বলে দাবি করেন তিনি।

গত ২০ জানুয়ারি আফরিনে ‘অপারেশন অলিভ ব্রাঞ্চ নামে’ কুর্দিবিরোধী অভিযান শুরু করে। কয়েক সপ্তাহের লড়াইয়ের পর তুর্কি সেনা ও তাদের সহযোগী ফ্রি সিরিয়ান আর্মির (এফএসএ) যোদ্ধারা আফরিন ঘিরে ফেলেছে। তারা আফরিনের মূল শহরের বাইরে অবস্থান নিয়েছে আর সেখানে ঢোকার চেষ্টা করছে। ইতোমধ্যে তারা অনেক শহর ও গ্রাম কুর্দি বাহিনীর কাছ থেকে দখলে নিয়েছে।

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের মতে, যুদ্ধের কারণে পালানোর পরও আফরিনে এখনো ১০ লাখের বেশি মানুষ বাস করছেন। কুর্দিদের সামরিক বাহিনী ওয়াইপিজি সিরিয়ায় আইএস দমনে যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ সহযোগী ছিল। কিন্তু তুরস্ক তাদের সন্ত্রাসী গোষ্ঠী হিসেবে চিহ্নিত করে থাকে।

পিকেকে গোষ্ঠীকে অস্ত্র সরবরাহের জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করেন মুখপাত্র কালিন। তিনি বলেন, দিন দিন অস্ত্র দিয়ে কুর্দিদের শক্তিশালী করে তুলছে যুক্তরাষ্ট্র।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj