টুকি-টাকি

শনিবার, ১৭ মার্চ ২০১৮

এবার বরখাস্ত হতে পারেন মার্কিন জাতীয় নিরাপত্তা পরামর্শকও

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা এইচ আর ম্যাকমাস্টারকেও দায়িত্ব থেকে অব্যাহতি দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এমনটা দাবি করে দেশটির সংবাদ মাধ্যম ওয়াশিংটন পোস্ট। সংশ্লিষ্ট পাঁচজন কর্মকর্তাকে উদ্ধৃত করে সংবাদ মাধ্যমটি জানায়, ট্রাম্প কয়েকজন বদলির কথাও ভেবে রেখেছেন। তাদের মধ্যে জাতিসংঘের সাবেক মার্কিন রাষ্ট্রদূত জন বল্টন, কিথ ক্যালগের নাম শোনা যাচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স যোগাযোগ করলেও এ বিষয়ে কোনো মন্তব্য করেনি হোয়াইট হাউস। এর আগে মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনকে বরখাস্ত করেছিলেন ট্রাম্প। তখন তিনি বলেছিলেন, আমি যেমন মন্ত্রিসভা চাই, তার খুব কাছেই আছি আমি। তবে এখনই অব্যাহতি পাচ্ছেন না ম্যাকমাস্টার।

ফের ফেসবুক খুলে দিল শ্রীলঙ্কা

কাগজ ডেস্ক : শ্রীলঙ্কায় সহিংসতা ছড়িয়ে পড়ার আশঙ্কায় ১০ দিন বন্ধ রাখার পর আবারো ফেসবুক খুলে দিয়েছে দেশটির সরকার। অভিযোগ উঠেছিল ফেসবুকের মাধ্যমে সাম্প্রদায়িক সহিংসতা উসকে দেয়া হচ্ছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ওই সহিংসতায় সিংহলিজদের হামলায় অন্তত দুজন নিহত হয়েছিল। জারি করা হয়েছিল কারফিউ। ৫ মার্চ ২০১৮ সোমবার ক্যান্ডিতে নতুন করে মুসলিম মালিকানাধীন একটি দোকান জ্বালিয়ে দেয় সংখ্যাগরিষ্ঠ সিংহলি বৌদ্ধরা। ওই অগ্নিসংযোগ থেকেই দাঙ্গায় জড়িয়ে পড়ে মুসলিম ও বৌদ্ধরা। দাঙ্গায় আহত এক বৌদ্ধের মৃত্যুর পাশাপাশি পুড়ে যাওয়া ভবন থেকে এক মুসলিমের মরদেহ উদ্ধার করা হয়। এরপর সংঘাত চরম আকার ধারণ করে। সহিংসতা ঠেকাতে সোমবার রাতে ক্যান্ডিতে কারফিউ জারি করা হয়। মঙ্গলবার ক্রমবর্ধমান সহিংসতার আশঙ্কা জানিয়ে সারা দেশে ১০ দিনের জন্য জরুরি অবস্থা জারি করে সরকার। সহিংসতার মধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে ঘৃণা ছড়ানো হচ্ছে বলে অভিযোগ উঠতে থাকে।

বিমানবন্দরে বৃষ্টির মতো ঝরল সোনা-রুপার বার

কাগজ ডেস্ক : রাশিয়ার ইয়াকুৎস্ক বিমানবন্দর থেকে একটি পরিবহন উড়োজাহাজ উড্ডয়নের পরপরই ‘কার্গো হ্যাচ’ ভেঙে সোনা ও রুপার প্রায় দুইশ বার রানওয়েজুড়ে ছড়িয়ে পড়ে। বারগুলোর প্রতিটির ওজন ২০ কেজি বলে জানায় বিবিসি। রুশ সংবাদ সংস্থা তাস জানায়, বৃহস্পতিবার প্রায় ৯ টন মূল্যবান ধাতু নিয়ে নিম্বাসের এন-১২ উড়োজাহাজ ইয়াকুৎস্ক বিমানবন্দর থেকে উড়াল দেয়। কিন্তু উড়োজাহাজটির ‘কার্গো হ্যাচ’ নষ্ট থাকায় এবং খুব সম্ভবত ঝড়ো বাতাসের কারণে উড্ডয়নের সঙ্গে সঙ্গে হ্যাচ ভেঙে প্রায় এক-তৃতীয়াংশ বার বাইরে পড়ে যায়। বিমানবন্দর থেকে ১২ কিলোমিটার দূরে একটি গ্রামে উড়োজাহাজটি জরুরি অবতরণ করে। আরোহীদের সবাই নিরাপদ আছেন। স্থানীয় কর্তৃপক্ষ সঙ্গে সঙ্গে বিমানবন্দরের ভেতর চলাচল বন্ধ করে দেন এবং ছড়িয়ে পড়া মূল্যবান ধাতুগুলো সংগ্রহ করা শুরু করেন।

প্রাথমিকভাবে বিমানবন্দরের একজন মুখপাত্র তাসকে বলেন, এখন পর্যন্ত ১৭২টি বার উদ্ধার করা হয়েছে। যেগুলোর ওজন প্রায় সাড়ে তিন টন। পরে পুলিশের একজন মুখপাত্র সবগুলো বার সংগ্রহ করা হয়েছে বলে নিশ্চিত করেন।

মেয়েকে বিয়ে করায় মায়ের শাস্তি

কাগজ ডেস্ক : নিজের মেয়েকে বিয়ে করায় শাস্তি হিসেবে দুই বছর কারাগারে কাটাতে হবে যুক্তরাষ্ট্রের ওকলাহোমার এক নারীকে। ৪৫ বছর বয়সী প্যাট্রিসিয়া অ্যান স্প্যানকে অযাচারের দায়ে এই সাজা দেয়া হয়েছে বৃহস্পতিবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে। সমকামিতা বৈধ হলেও ওকলাহোমা অঙ্গরাজ্যের আইনে খুব নিকটাত্মীয়দের এই ধরনের যৌনাচার নিষিদ্ধ। ওকলাহোমায় সমকামী বিয়ে বৈধতা পাওয়ার পর ২০১৬ সালে প্যাট্রিসিয়া তার ২৬ বছর বয়সী মেয়ে মিস্টি ভেলভেট ডন স্প্যানকে বিয়ে করেছিলেন।

প্যাট্রিসিয়ার গর্ভে মিস্টির জন্ম; তবে মিস্টি ছোট থাকতেই তার মা থেকে বিচ্ছিন্ন ছিলেন। ২০১৪ সালে মা-মেয়ের পুনর্মিলন হয়; এর দুই বছরের মাথায় বিয়ে করেন তারা। শিশুদের পরিচর্যা নিয়ে কাজ করে আসা সংস্থা ডিপার্টমেন্ট অব হিউমেন সার্ভিস প্রথম মা-মেয়ের বিয়ের বিষয়টি ধরেন।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj