শুল্কারোপের পথে ট্রাম্প : চীনের পাল্টা জবাবের হুমকি

শনিবার, ১০ মার্চ ২০১৮

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাণিজ্য শুল্কারোপের প্রস্তুতি নিচ্ছেন। ইস্পাত এবং অ্যালুমিনিয়ামের ওপর নতুন শুল্কারোপের একটি ডিক্রি সই করতে চলেছেন তিনি। বৃহস্পতিবার তার এ ডিক্রি সইয়ের তোড়জোড়ের মধ্যেই চীন এর সমুচিত পাল্টা জবাবের হুমকি দিয়েছে।

মার্কিন অর্থমন্ত্রী স্টিভেন মিউচিন ‘ফক্স বিজনেস নিউজ’কে অচিরেই ট্রাম্প প্রশাসনের নতুন বাণিজ্য শুল্কারোপের বিষয়টি নিশ্চিত করে জানিয়েছেন। তবে এ শুল্ক থেকে আপাতত কানাডা ও মেক্সিকো রেহাই পাচ্ছে বলে জানিয়েছেন তিনি। ট্রাম্প গত বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রে ইস্পাত আমদানির ওপর ২৫ শতাংশ ও অ্যালুমিনিয়াম আমদানির ওপর ১০ শতাংশ কর আরোপের পরিকল্পনা জানান। চীন তখনই এ ধরনের পদক্ষেপ নিয়ে বাণিজ্য যুদ্ধ উসকে দিলে যুক্তরাষ্ট্রকে পরিণতি ভোগ করতে হবে বলে শাসিয়েছিল। আর এখন ট্রাম্পের শুল্ক আরোপের ডিক্রি সইয়ের আগে চীন আবারো যুক্তরাষ্ট্রকে পাল্টা জবাবের হুঁশিয়ারি দিল। চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বৃহস্পতিবার বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য যুদ্ধের ন্যায়সঙ্গত জবাব দেয়া হবে। তবে এ ধরনের যুদ্ধে সব পক্ষই ক্ষতিগ্রস্ত হবে বলেও তিনি সতর্ক করে দেন।

ট্রাম্প যুক্তরাষ্ট্রে ২০১৬ সালের নির্বাচনী প্রচারের সময় চীনের পণ্যের ওপর ৪৫ শতাংশ শুল্ক আরোপের যে কথা বলেছিলেন, সে পথেই এখন তিনি হাঁটছেন কিনা- তা নিয়ে চীন শঙ্কায় আছে।

যুক্তরাষ্ট্রে চীনের ৪০ হাজার কোটিরও বেশি ডলারের রপ্তানি বাণিজ্য থেকে লাভবান হওয়া নিয়েও ট্রাম্প অভিযোগ করেছিলেন। যুক্তরাষ্ট্রে চীনের এ বিপুল পণ্য রপ্তানির বিপরীতে চীনে যুক্তরাষ্ট্র রপ্তানি করে মাত্র প্রায় ১০ হাজার কোটি ডলারের পণ্য।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj