মনের সঙ্গে কথোপকথন

শনিবার, ৩০ ডিসেম্বর ২০১৭

** নীল নয়ন **

মনটা খুব খারাপ, এক অদ্ভুত বিষণœতা ঘিরে ধরেছে। কিছুই ভালো লাগছে না। জানি না এর কারণ কি? কেনইবা বিষণœতা। আমি জানি এ আমার অদ্ভুত রোগ। মাঝে মাঝে হাজারো না পাওয়া ঘিরে ধরে আমাকে। পাওয়া না পাওয়ার সমীকরণে না পাওয়াটা হয়তো বেশি। বিষণœতার মুহূর্তে এ না পাওয়াটাই ঘিরে ধরে আমাকে। তবু আমি চেষ্টা করি ভালি থাকতে।

সুখী থাকতে। কিন্তু মন বলে তুমি মিথ্যুক, তুমি ভণ্ড, তুমি কপট, তুমি সুখী নও। তবু সুখে থাকার অভিনয় করে যাচ্ছ। মন আমার আবারো বলে তুমি সত্যিই বড্ড ভণ্ড তাই মনের সঙ্গে অভিনয় করে যাচ্ছ। তখন আমি চিৎকার করে উঠি, কি করব আমি কি করার আছে আমার? তখন মন নিশ্চুপ হয়ে যায়।

মন আবার বলে উঠে কি মনে হয় জানো? এ জীবনে কিছুই পাবে না তুমি, হাজারো না পাওয়া ঘিরে ধরবে তোমাকে। না পাওয়ার বেদনায় জ্বলবে তুমি। জ্বলতে জ্বলতে নিঃশেষ হবে। তবু এ সমাজ সংসারে তোমাকে সুখে থাকার অভিনয় করতে হবে।

– আমি কি করব, আমি কি এভাবেই বাঁচব?

– একে কি আর বেঁচে থাকা বলে, তুমি শুধু জীবিত আছ। জীবিত থাকা আর বেঁচে থাকা এক নয়। উত্তর দে মন।।

– আমি এত তত্ত্ব কথা শুনতে চাই না। ভালো থাকতে চাই। ভালো থাকার উপায়টা শুনতে চাই।

– আগে বলেছি না, তুমি ভালো থাকবে না, ভালো থাকতে পারো না। কখনো সুখের ছোঁয়া তুমি পাবে না। সারা জীবন দুঃখের আগুনে জ্বলবে।।

– চুপ কর তুমি। আমি আর শুনতে চাই না।

– কেন চুপ করব, যা সত্যি তা বলছি। সারা জীবন তো চুপ থেকেছি। আসলে তুমি একটা ভীরু কাপুরুষ। যা তোমার ছিল তাকে তুমি সারা জীবিন অবহেলা করেছ, যা তোমার নয় তাকে বুকে আগলে রেখেছ। যাকে ভালোবেসেছ তাকে কখনো মুখ ফুটে বলনি, তীব্র যন্ত্রণায় দগ্ধ হয়েছ। পুড়েছ বিরহের বেদনায়। আসলে তুমি ভয় পাও সত্যের মুখোমুখি হতে। তাই তুমি কাপুরুষ। কাপুরুষের সুখে থাকা মানায় না। দুঃখই তাদের নিয়তি।।

– কি করব আমি, কি করার ছিল আমার? আমি যে বিশ্বাস করি যাকে ভালোবাসি তাকে ভালোবাসার কথা বলাটাও এক ধরনের স্বার্থপরতা, ভালোবাসার পাওয়ার ছল। আমি তার ভালোবাসা না পায় ক্ষতি নেই তবু যে তাকে ভালোবাসতে চায়।

– না। এটা ভালোবাসা নয়, এ ভীরুতা। যাকে ভালোবাসি তাকে নির্ভয়ে বলে দিতে হয় ভালোবাসি।।

– বলতে পারিনি যদি সে মুখের ওপর না বলে দিত। কিংবা আমার কাছ থেকে সারা জীবনের জন্য মুখ ফিরিয়ে নিত। তাহলে কি করতাম আমি? মরে যেতাম।

– তুমি কি এখন বেঁচে আছ??

এ প্রশ্নের উত্তর আমার কাছে নেই, তাই চুপ করে গেলাম। সারা জীবন এভাবে চুপ থাকব, পারিয়ে বেড়াব, এমনকি নিজের মনের সঙ্গেও।

:: চট্টগ্রাম

পাঠক ফোরাম'র আরও সংবাদ
Bhorerkagoj