প্রধানমন্ত্রীর নির্দেশনা : মন্ত্রী-এমপিদের এলাকায় যেতে হবে

মঙ্গলবার, ১৬ মে ২০১৭

কাগজ প্রতিবেদক : আগামী জাতীয় সংসদ নির্বাচনে দলীয় প্রার্থীদের বিষয়ে বিভিন্ন দিক-নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভার বৈঠক শেষে গতকাল সোমবার এক অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। এ ছাড়াও এসময় মোবাইল কোর্ট নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী।

মন্ত্রিসভার বৈঠক শেষে একাধিক মন্ত্রী ভোরের কাগজকে বলেন, প্রায় একঘণ্টাব্যাপী এই আলোচনায় অংশ নিয়ে প্রায় সব মন্ত্রীই আওয়ামী লীগের কর্মকাণ্ড, আসন্ন নির্বাচন ও সদ্য ঘোষিত বিএনপির ভিশন-২০৩০ নিয়ে কথা বলেন। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সংসদ সদস্য ও মন্ত্রীদের এলাকায় যেতে হবে। বাড়াতে হবে জনসংযোগ। বলতে হবে উন্নয়নের কথা। নতুবা কিছুই হবে না। এখন থেকেই পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি নেয়ারও পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রী বলেন, আগামী সংসদ নির্বাচন ২০১৪ সালের নির্বাচনের মতো হবে না। এলাকার সঙ্গে যোগাযোগ না থাকলে, এলাকাবাসীর আস্থাভাজন না হলে, এলাকার মানুষ তাদের প্রয়োজনে কাছে না পেলে আগামী নির্বাচনে তাদের মনোনয়ন দেয়া হবে না। আগামী নির্বাচনে মনোনয়ন পেতে হলে অবশ্যই দলীয় শৃঙ্খলা, দলীয় হাইকমান্ডের নির্দেশনা ও স্থানীয় কমিটির নেতাদের সঙ্গে পারস্পরিক সম্পর্ক বজায় রাখতে হবে। মোটকথা তৃণমূলের সঙ্গে সম্পর্ক রাখতে হবে।

প্রধানমন্ত্রী দলীয় মন্ত্রীদের মাধ্যমে যখন সারাদেশের এমপিদের সতর্ক করছিলেন, তখন তাকে বেশ গম্ভীর মনে হয়েছে বলে একাধিক মন্ত্রী জানিয়েছেন। এ সময় প্রধানমন্ত্রী মন্ত্রীদের বলেন, সরকারের উন্নয়ন কর্মকাণ্ড জনগণকে জানাতে হবে। জনগণের জন্য সরকারের যে উদ্যোগ এবং সফলতা তা এলাকার মানুষকে দুয়ারে দুয়ারে গিয়ে বোঝাতে হবে। সভায় খালেদা জিয়ার ‘ভিশন-২০৩০’ নিয়েও অনির্ধারিত আলোচনা হয়। একাধিক মন্ত্রী প্রধানমন্ত্রীকে জানান, আমাদের কাছ থেকে ধারণা নিয়ে বিএনপি এটি প্রণয়ন করেছে। এখানে বিএনপির কোনো নিজস্বতা নেই।

একপর্যায়ে স্বরাষ্ট্রমন্ত্রী মো. আসাদুজ্জামান খাঁন কামাল আদালত থেকে মোবাইল কোর্টের কার্যক্রম স্থগিতের বিষয়টি উত্থাপন করলে প্রধানমন্ত্রী বলেন, আদালত এই কার্যক্রমকে না বললেও উচ্চ আদালতে স্থগিত হয়েছে। এর ফলে মোবাইল কোর্টের কার্যক্রম আপাতত চালানো যাবে। পরে মন্ত্রিসভায় ‘সভাকবি’ হিসেবে পরিচিতি পাওয়া বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধানমন্ত্রীর সমুদ্র দর্শন নিয়ে একটি স্বরচিত কবিতা আবৃত্তি করে শোনান।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj