উদ্যোক্তা জামায়াতসহ বিতর্কিত সংগঠন : চট্টগ্রামে শুরু হচ্ছে জাকাত ফেয়ার!

মঙ্গলবার, ১৬ মে ২০১৭

চট্টগ্রাম অফিস : রাজনৈতিকভাবে কোণঠাসা স্বাধীনতাবিরোধী সংগঠন হিসেবে পরিচিত জামায়াতে ইসলামীর ভাবাদর্শে বিশ্বাসীরা এখন বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে যুক্ত হয়ে গোপনে ও কৌশলে তাদের কার্যক্রম পরিচালনা করছে। তেমনি একটি সংগঠন সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট। এ সংগঠনের বিভিন্ন স্তরে যুক্ত থাকা কিছু কিছু ব্যক্তি পরোক্ষভাবে জামায়াত ইসলামীর আদর্শে বিশ্বাসী বলে অভিযোগ পাওয়া গেছে।

আগামী ১৯ ও ২০ মে এ সংগঠনের আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে পঞ্চম যাকাত ফেয়ার। এ ফেয়ারের ব্যবস্থাপনায় রয়েছে ‘নকশা’ নামে একটি ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান, যেটি জামায়াত শিবিরের কর্মীদের দ্বারা পরিচালিত বলে অভিযোগ রয়েছে। জামায়াত শিবির অধ্যুষিত এলাকা নগরীর চকবাজার এলাকায় অবস্থিত এ প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী হিসেবে রয়েছেন ছাত্র শিবিরের সাবেক নেতা মোহাম্মদ ইসমাইল চৌধুরী। যাকাত ফেয়ারের সহযোগী প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে যুদ্ধাপরাধের দায়ে মৃত্যুদণ্ডপ্রাপ্ত মীর কাসেম আলীর দিগন্ত মিডিয়া গ্রুপের প্রতিষ্ঠান দৈনিক নয়াদিগন্ত। এ পত্রিকাটির প্রতিষ্ঠাতা ও মূলব্যক্তি ছিলেন একাত্তরের ঘাতক-আলবদর নেতা ও জামাতে ইসলামীর মূল অর্থ যোগানদাতা হিসেবে পরিচিতি মীর কাসেম আলী। এ ছাড়া জামায়াত ইসলামীর রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান ও কর্তাব্যক্তিরা এর সঙ্গে যুক্ত রয়েছেন বলে বিভিন্ন সূত্রে জানা গেছে।

আগামী ১৯ মে শুক্রবার চট্টগ্রাম ক্লাবে পঞ্চম যাকাত ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন জামায়াতপন্থী হিসেবে পরিচিত, সাবেক প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি মোহাম্মদ আবদুর রউফ। ফেয়ারের ২য় দিন ২০ মে শনিবার অনুষ্ঠিতব্য সেমিনারে প্রধান অতিথি থাকবেন আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জামায়াতপন্থী হিসেবে পরিচিত ড. একেএম আজহারুল ইসলাম। এ ছাড়া অত্র প্রতিষ্ঠানের সঙ্গে বেশ কিছু সাবেক সচিব যুক্ত রয়েছেন, যারা বিএনপি-জামায়াতপন্থী আমলা হিসেবে পরিচিত। ফেয়ারের দ্বিতীয় অধিবেশনে মহিলাদের জন্য প্রশ্নোত্তর-পর্বে আলোচক হিসেবে থাকার কথা রয়েছে ইসলাম, নারী ও চিকিৎসা বিজ্ঞানের ভুল ব্যাখ্যাদানকারী সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের শরীয়াহ বোর্ডের চেয়ারম্যান মুফতি কাজী মুহাম্মদ ইব্রাহিমের।

তবে জামায়াতসংশ্লিষ্ট কোনো ব্যক্তি বা সংস্থা সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের সঙ্গে যুক্ত থাকার অভিযোগ অস্বীকার করেছেন প্রতিষ্ঠানের জেনারেল ম্যানেজার খন্দকার জাকারিয়া আহমেদ। তিনি গতকাল সোমবার ভোরের কাগজকে বলেন, সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট কোনো রাজনৈতিক আদর্শের প্রতিষ্ঠান নয়। কোন রাজনৈতিক দলের সঙ্গে যুক্ত এমন কোন ব্যক্তি এ প্রতিষ্ঠানে জড়িত নেই। এরপরও আমরা খোঁজ-খবর নিয়ে সতর্ক থাকব যাতে এমন কোন ব্যক্তি এখানে যুক্ত না হয়। জামায়াত শিবিরের কর্মীদের দ্বারা পরিচালিত ইভেন্ট ম্যানেজমেন্ট প্রতিষ্ঠান ‘নকশা’র ফেয়ারের ব্যবস্থাপনায় থাকার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, ‘এটি ব্যবস্থাপনা পতিষ্ঠান। ফেয়ার পরিচালনার জন্য তাদের দায়িত্ব দেয়া হয়েছে। মিডিয়া পার্টনার হিসেবে নয়াদিগন্ত থাকা বিষয়ে তিনি ভোরের কাগজকে বলেন, এটি প্রতিষ্ঠিত একটি জাতীয় দৈনিক। তারা এ কার্যক্রমের সঙ্গে যুক্ত থাকার আগ্রহ প্রকাশ করেছে। আর এ প্রতিষ্ঠানের বিরুদ্ধে এ ধরনের অভিযোগ থাকলে তো সরকারই এটি বন্ধ করে দিত। ’

যাকাত ফেয়ার উপলক্ষে গতকাল সোমবার নগরীর জামালখানে অবস্থিত চট্টগ্রাম সিনিয়র ক্লাবে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের জেনারেল ম্যানেজার খন্দকার জাকারিয়া আহমেদের সঞ্চালনায় ফেয়ার অর্গানাইজিং কমিটির সদস্য সচিব ও সাবেক সচিব ড. মুহম্মদ মাহবুবুর রহমান সিজেডএম’র লক্ষ্য উদ্দেশ্য ও মেলা সর্ম্পকিত বিভিন্ন বিষয়ে তুলে ধরেন। তিনি বলেন, মুসলমানদের সামগ্রিক শক্তি বৃদ্ধি করা ও দারিদ্র বিমোচনে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার ক্ষেত্রে বাংলাদেশের মত মুসলিম জনগোষ্ঠী অধ্যুষিত দেশে যাকাত সামাজিক নিরাপত্তার একটি অন্যতম নিয়ামক। তিনি বলেন, সামাজিক ও অর্থনৈতিক নিরাপত্তাকে ত্বরান্বিত করতে যাকাত এর বিষয়টি জনগণের সামনে তুলে ধরার লক্ষ্যে এ যাকাত ফেয়ারের আয়োজন করা হয়েছে। বিগত বছরগুলোর মত যাকাত ফেয়ার ২০১৭-এর উদ্দেশ্য হল যাকাতের মত একটি বিরাট সম্পদ উৎসের সম্ভাবনা, গুরুত্ব-তাৎপর্য ও বিধি-বিধান সম্পর্কে জনসাধারণকে সচেতন ও অবহিত করা, ব্যক্তিগত যাকাতের হিসাব নিরূপণ, বিশেষ করে, ব্যবসায় যাকাত নির্ণয়ে (ক্যালকুলেশন) সহযোগিতা করা এবং যাকাতের মাধ্যমে দারিদ্র বিমোচন ও মানব উন্নয়নে নিয়োজিত বিভিন্ন সংস্থার অভিজ্ঞতা বিনিময় ও জনসাধারণকে অবহিত করা।

দুদিনব্যাপী যাকাত ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকার কতা রয়েছে ভূমি প্রতিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এর। মেলার দ্বিতীয় দিন ‘দারিদ্র্য বিমোচন ও মানবকল্যাণে যাকাতের ভূমিকা’ শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সিজেডএম’র প্রধান নির্বাহী কর্মকর্তা ও সাবেক সচিব ড. মোহাম্মদ আইয়ুব মিয়া। ওই দিন বিকেলে গোলটেবিল বৈঠকে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা এবং পিপিআরসির চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমান। এ আয়োজনে সেমিনার ও যাকাত কনসালটেশন ডেস্ক ছাড়াও যাকাত গ্রহীতাদের তৈরি পণ্যসম্ভার, মহিলাদের পোশাক, উপহার সামগ্রী, বই ইত্যাদির স্টল থাকবে।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj