ওবামাকেয়ার বাতিল, হাউসে নতুন স্বাস্থ্যসেবা বিল পাস

শনিবার, ৬ মে ২০১৭

কাগজ ডেস্ক : মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে রিপাবলিকানদের নতুন স্বাস্থ্যসেবা বিল সামান্য ব্যবধানে উতরানোর পর ওবামাকেয়ারকে ‘মৃত’ বলেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প।

বিবিসি জানায়, প্রতিনিধি পরিষদে বৃহস্পতিবারের ভোটাভুটিতে ‘আমেরিকান হেলথ কেয়ার অ্যাক্ট’ ২৭১-২১৩ ব্যবধানে পাস হয়, যা প্রেসিডেন্ট ট্রাম্পের প্রথম আইনি বিজয়। এর আগে মার্চে একবার নতুন এ স্বাস্থ্যসেবা বিলটি কংগ্রেসে তোলার পর নিজ দলে বিরোধিতার কারণে ভোটাভুটিতে হারের শঙ্কায় সেটি প্রত্যাহার করে নিয়েছিলেন ট্রাম্প।

সেবার বিলের পক্ষে রিপাবলিকানদের ন্যূনতম ২১৫ ভোট না পাওয়ার শঙ্কা তৈরি হয়েছিল। শেষ মুহূর্তে বিল প্রত্যাহারের বিষয়টি ট্রাম্পের জন্য বড় ধাক্কা ছিল। নতুন এই স্বাস্থ্যসেবা বিল লাখ লাখ মার্কিনিকে অনিশ্চয়তার মধ্যে ফেলে দেবে বলে সতর্ক করেছে ডেমোক্রেটরা।

সিনেটর বার্নি স্যান্ডাস বলেন, হাজার হাজার আমেরিকান মারা যাবে, কারণ তারা খুব বেশিদিন স্বাস্থ্যসেবা নেয়ার সুযোগ পাবে না। বিলটি পাস হওয়ার পর আইনপ্রণেতারা ক্যাপিটাল হিল ছেড়ে যাওয়ার সময় বিক্ষোভকারীরা ‘আপনাদের লজ্জা পাওয়া উচিত’ বলে স্লোগান দেয়। যুক্তরাষ্ট্রের হাসপাতাল ও চিকিৎসক প্রতিনিধিরাও নতুন বিল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। তারা বলেন, নতুন বিল এখনো সঠিকভাবে মূল্যায়িত হয়নি। যদিও হোয়াইট হাউসের লনে জয় উদযাপনে কোনো কমতি ছিল না।

রোজ গার্ডেনে বক্তৃতায় ট্রাম্প বলেন, এটি একটি প্রত্যাখ্যান এবং এখানে ভুলের কোনো অবকাশ নেই। কার্যত ওবামাকেয়ার মৃত। ভবিষ্যতে নতুন বিলে বেশকিছু সংযোজন-বিয়োজন আসছে। তবে নিশ্চিতভাবেই এটি একটি চমৎকার পরিকল্পনা। বিবিসি জানায়, ২০১০ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ‘অ্যাফোর্ডেবল কেয়ার অ্যাক্ট’ (যা ওবামাকেয়ার নামেই অধিক পরিচিত) এর অধীনে প্রায় দুই কোটি মার্কিন নাগরিক স্বাস্থ্যসেবা নেয়ার সুযোগ পান। যদিও ওবামাকেয়ার সম্পর্কে রিপাবলিকানরা বলেছিলেন, এটা ফেডারেল সরকারের নাগালের বাইরে। এছাড়া উচ্চ প্রিমিয়াম দিলেও এটাতে রোগীদের পছন্দের সুযোগ কম। হাউসে পাস হওয়ার পর এবার নতুন বিলটি সিনেটে পাঠানো হবে। সেখানে অনুমোদন পেলেই এটি আইনে পরিণত হবে। যদিও বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল বলেছেন, নতুন বিল আইনে পরিণত হলে তিনি সেটার বিরুদ্ধে আদালতে যাবেন। তার মতে, এই বিল জনগণকে স্বাস্থ্যসেবা নেয়ার সুযোগ থেকে বঞ্চিত করবে।

সিনেটে নতুন স্বাস্থ্যসেবা বিলের অনেক অদল-বদল করা হবে বলে ইঙ্গিত দিয়েছেন রিপাবলিকান সিনেটররা।

রিপাবলিকান সিনেটর লিসা মুরকস্কি বলেন, তিনি বিলটি ‘নতুনভাবে লেখা’ দেখতে চান।

সিনেটর বব করকার বলেন, সিনেটে বর্তমান বিল পাস হওয়ার সম্ভাবনা ‘শূন্য’। সিনেটে ৫২-৪৮ ব্যবধানে রিপাবলিকানরা সংখ্যাগোরিষ্ঠ। অর্থাৎ সিনেটে নতুন স্বাস্থ্যসেবা বিল পাস হতে হলে নিজ দলের দুজনের বেশি সিনেটরের ভোট হারালেই বিপদে পড়ে যাবেন ট্রাম্প।

আর যদি সিনেটে নতুন বিল বাদ হয়ে নিজেদের প্রস্তাবিত বিল পাস হয় তবে সেটা পাস, আলোচনা বা সংশোধনীর জন্য আবার হাউস অব রিপ্রেজেন্টেটিভে পাঠানো হবে।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj