রাজদায়িত্ব থেকে অবসরে যাচ্ছেন প্রিন্স ফিলিপ

শনিবার, ৬ মে ২০১৭

কাগজ ডেস্ক : রাজকীয় দায়িত্ব থেকে এবছর আগস্টেই অবসরে যাচ্ছেন যুক্তরাজ্যের রানী এলিজাবেথের স্বামী এবং দ্য ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ। বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে এ কথা জানিয়েছে।

প্যালেসের এক মুখপাত্র বলেন, প্রিন্স ফিলিপ নিজেই এ সিদ্ধান্ত নিয়েছেন এবং রানী তাকে সমর্থন জানিয়েছেন।

আগামী মাসেই ৯৬-এ পা দিচ্ছেন প্রিন্স ফিলিপ। এর মাঝখানে আগের নানা কাজসহ এখন থেকে অগাস্ট পর্যন্ত নির্ধারিত দায়িত্বগুলো পালন করবেন তিনি। তবে এর পরে নতুন আর কোনো দায়িত্ব নেবেন না বা সফরের আমন্ত্রণ গ্রহণ করবেন না। এদিকে রানী দাপ্তরিক কাজগুলো সম্পূর্ণভাবে পালন করে যাবেন বলে জানিয়েছে রাজপ্রাসাদ।

বাকিংহাম প্যালেস আরো জানিয়েছে, প্রিন্স ফিলিপ ৭৮০টিরও বেশি সংগঠনের সদস্য কিংবা প্রেসিডেন্ট। এ সংগঠনগুলোর সঙ্গে তিনি সহযোগিতা করে যাবেন। কিন্তু সক্রিয় আর কোনো ভূমিকা পালন করবেন না। তবে সময়ে সময়ে তিনি প্রদর্শনী, মেলা, উৎসব কিংবা বিনোদোনমূলক কিছু কিছু অনুষ্ঠানে অংশ নিতে পারেন।

বাকিংহাম প্যালেসের ঊর্ধ্বতন রাজকর্মচারীদের সঙ্গে বৈঠকের পর প্রিন্স ফিলিপের অবসরে যাওয়ার ঘোষণা দেয়া হয়। এ ঘোষণায় রাজরাজড়াদের স্বাস্থ্যের বিষয়টি নিয়ে জল্পনা সৃষ্টি হয়েছে। তবে রাজপরিবার থেকে নির্ভরযোগ্য সূত্রে রানী কিংবা প্রিন্স ফিলিপের স্বাস্থ্য নিয়ে উদ্বেগের কোনো কারণ নেই বলে জানানো হয়েছে। রানী ও ফিলিপ দম্পতি আগামী নভেম্বরেই বিয়ের ৭০ বছর উদযাপন করবেন। তার আগে সম্প্রতি কয়েক বছরে তারা ছেলে প্রিন্স চার্লস এবং নাতি প্রিন্স উইলিয়াম ও হ্যারির ওপর রাজ দায়িত্ব ছেড়ে দিয়ে কাজের ভার কমাচ্ছেন।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj