শোক সংবাদ

বুধবার, ১৮ জানুয়ারি ২০১৭

সাবেক প্রধান বিচারপতি রুহুল আমিন আর নেই

কাগজ প্রতিবেদক : সাবেক প্রধান বিচারপতি এম এম রুহুল আমিন মারা গেছেন। গতকাল মঙ্গলবার ভোরে সিঙ্গাপুরের জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল সৈয়দ আমিনুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, সিঙ্গাপুর জেনারেল হাসপাতালে বিচারপতি রুহুল আমিনের ওপেন হার্টসার্জারি করা হয়েছিল। রক্তক্ষরণ বন্ধ না হওয়ায় গত মঙ্গলবার ভোরে দ্বিতীয়বার অস্ত্রোপচারের চেষ্টাকালীন তিনি মারা যান। ২০০৮ সালের ১ জুন দেশের ষোড়শ প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব নেন এম এম রুহুল আমিন। অবসরে যান ২০০৯ সালের ২২ ডিসেম্বর। তার দায়িত্ব গ্রহণের সময় ওয়ান-ইলেভেনের সেনাসমর্থিত তত্ত্বাবধায়ক সরকার ক্ষমতায় ছিল। বিচারপতি এম এম রুহুল আমিনের জন্ম ১৯৪২ সালের ২৩ ডিসেম্বর লক্ষীপুর জেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৩ সালে ইতিহাসে মাস্টার্স এবং ১৯৬৬ সালে এলএলবি করে পরের বছর তিনি জুডিশিয়াল সার্ভিসে যোগ দেন। ১৯৮৪ সালে তিনি জেলা ও দায়রা জজ হন।

দীর্ঘদিন জেলা ও দায়রা আদালতে দায়িত্ব পালনের পর ১৯৯৪ সালের ১০ ফেব্রুয়ারি অস্থায়ী বিচারপতি হিসেবে হাইকোর্টে নিয়োগ পান বিচারপতি রুহুল আমিন। দুই বছরের মাথায় তাকে স্থায়ী করা হয়। ২০০৩ সালের ১৩ জুলাই আপিল বিভাগে নিয়োগ দেয়া হয় তাকে। ২০০৪ থেকে ২০০৯ সাল পর্যন্ত বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। বিচারপতি রুহুল আমিন স্ত্রী ও দুই ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj