মাহাতো কুর্মী ইনডিজেনাস সোসাইটির উদ্যোগে কৃতী ছাত্রছাত্রীদের সংবর্ধনা

শনিবার, ৩ অক্টোবর ২০১৫

কাগজ প্রতিবেদক, শ্রীমঙ্গল (মৌলভীবাজার) : বাংলাদেশের পাহাড় ও সমতলে সর্বত্র রয়েছে বিভিন্ন আদিবাসী জনগোষ্ঠীর বসবাস। পাহাড়ের মতো সমতলেও বিভিন্ন জনগোষ্ঠী রয়েছে যার মধ্যে মাহাতো জনগোষ্ঠী অন্যতম। মাহাতো সম্প্রদায় রয়েছে দেশের সিরাজগঞ্জ, বগুড়া, রাজশাহী, নাটোর, সাতক্ষীরা, মৌলভীবাজার, সিলেট ও হবিগঞ্জে। উত্তরবঙ্গের মাহাতো সম্প্রদায় আদিবাসী হিসেবে স্বীকৃতি থাকায় তারা শিক্ষা-দীক্ষাসহ সব ক্ষেত্রে ধীরে ধীরে এগিয়ে যাচ্ছে। কিন্তু সিলেটের ‘মাহাতো কুর্মী’ সম্প্রদায় আদিবাসী হিসেবে কোনো সুযোগ-সুবিধা পায় না।

প্রথমবারের মতো গত বুধবার শ্রীমঙ্গলে আদিবাসী মাহাতো কুর্মী সম্প্রদায়ের শিক্ষার্থীদের পড়ালেখায় উৎসাহ প্রদানের জন্য ‘সিলেট মাহাতো কুর্মী ইনডিজেনাস সোসাইটির উদ্যোগে একটি সংবর্ধনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৌলভীবাজার-৪ আসনের সংসদ সদস্য সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আলহাজ মোহাম্মদ আবদুুস শহীদ। শ্যামরথ কুর্মীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান রণধীর কুমার দেব। অন্য অতিথিদের মধ্যে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলা মাহাতো সমাজপতি ডা. গজেন্দ্র নাথ মাহাতো, হিল উইম্যান ফেডারেশন কেন্দ্রীয় কমিটির সভাপতি চঞ্চনা চাকমা, ইউপি চেয়ারম্যান রনেন্দ্র প্রসাদ বর্ধন। এ ছাড়াও বিভিন্ন জেলা থেকে মাহাতো সম্প্রদায়ের আরো প্রায় শতাধিক বিশিষ্ট নেতারা উপস্থিত ছিলেন। সভায় স্বাগত বক্তব্য রাখেন ‘সিলেট মাহাতো কুর্মী ইনডিজেনাস সোসাইটির সাধারণ সম্পাদক নারায়ণ কুর্মী। সিরাজগঞ্জ জেলার মাহাতো সম্প্রদায়ের সমাজপতি ডা. গজেন্দ্রনাথ মাহাতো বলেন, সিলেটের কুর্মী সম্প্রদায় এবং উত্তরবঙ্গের মাহাতো সম্প্রদায়ের ভাষা, সংস্কৃতি, খাদ্যাভ্যাস, সবাই এক। তিনি বলেন, স্থানীয় প্রশাসনের উচিত অতি দ্রুত মাহাতো কুর্মী সম্প্রদায়কে আদিবাসীর সব সুযোগ-সুবিধা প্রদান করা।

অনুষ্ঠানে বিভিন্ন মাহাতো কুর্মী সম্প্রদায়ের নেতারা তাদের বক্তব্যে মাহাতো কুর্মী সম্প্রদায়ের দাবিগুলো তুলে ধরেন। তাদের দাবির মধ্যে উল্লেখযোগ্য হলো- শিক্ষার্থীদের আদিবাসী সনদ প্রদান, যার মাধ্যমে শিক্ষার্থীরা কোটা ব্যবস্থার সুযোগ-সুবিধা পেতে সহজ হবে। দিনব্যাপী এ অনুষ্ঠানে মাহাতো কুর্মী সম্প্রদায়ের ১৫৮ জন শিক্ষার্থীকে সংবর্ধনা দেয়া হয়। আলোচনাসভা ও সংবর্ধনা অনুষ্ঠান শেষে অতিথিদের সম্মানে অনুষ্ঠিত হয় কুর্মী সম্প্রদায়ের নিজস্ব পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠান।

এই জনপদ'র আরও সংবাদ
Bhorerkagoj