যৌন হেনস্তার প্রতিবাদ করায় চাকরি গেল বিমানকর্মীর

শনিবার, ৪ জুলাই ২০১৫

কাগজ ডেস্ক : যৌন হেনস্তার প্রতিবাদ করায় ভারতের মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দর লিমিটেডের (এমআইএল) এক নারী কর্মীকে চাকরিচ্যুত করার অভিযোগ উঠেছে। ৩২ বছরের ওই নারী লাল সিং ভাণ্ডারি (৩৮) নামে তার এক সিনিয়র সহকর্মীর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ করেন। গত মঙ্গলবার মুম্বাই শহর পুলিশ তার অভিযোগের তদন্ত শুরু করেছে।

পুলিশের ভাষ্যমতে, প্রথম যৌন হেনস্তার ঘটনাটি ঘটে ২০১৪ সালের জানুয়ারিতে। সে সময় ভাণ্ডারি তার শরীরে অযাচিতভাবে স্পর্শ করেন বলে অভিযোগ করে ওই নারী। দ্বিতীয় ঘটনাটি ঘটে একই বছরের সেপ্টেম্বরে। সে সময় ভাণ্ডারি অন্য সহকর্মীদের সামনেই তাকে উদ্দেশ্য করে অশ্লীল মন্তব্য করেন। আর সর্বশেষ ঘটনাটি ঘটে ২০১৫ সালের মার্চে। এবারো ভাণ্ডারি তার শরীরে অযাচিতভাবে স্পর্শ করার চেষ্টা করেন। এবার ওই নারী তার প্রতি জ্যেষ্ঠ সহকর্মীর এ ধরনের আচরণের প্রতিবাদ জানালে তাকে চাকরি থেকে অপসারণের হুমকি দেয়া হয়। এর কিছুদিন পর সত্যি সত্যিই তাকে অপমান-অপদস্ত করে চাকরি থেকে অপসরাণ করা হয় বলে ওই নারীর অভিযোগ।

মুম্বাই মিররকে দেয়া এক সাক্ষাৎকারে মুম্বাইয়ের ডেপুটি পুলিশ কমিশনার বীরেন্দ্র মিশ্র বলেন, আমরা ওই নারীর অভিযোগের ভিত্তিতে একটি প্রাথমিক অভিযোগ দায়ের করেছি। এর পর অভিযোগকারীনির দেয়া তথ্যানুযায়ী প্রত্যক্ষদর্শীদের জবানবন্দি নেয়ার পর মামলার তদন্ত প্রক্রিয়া শুরু করা হবে।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj