টুকি-টাকি

শনিবার, ৪ জুলাই ২০১৫

যুবককে আছাড় মেরে খুন করল রোবট!

কাগজ ডেস্ক : ?যুবককে আছাড় মেরে খুন করল রোবট। জার্মানির ভোকসওয়াগন গাড়ি তৈরির কারখানার একজন কর্মীকে খুন করেছে কারখানারই এক রোবট।

ফ্রাঙ্কফুর্ট থেকে ১০০ কিলোমিটার উত্তরে বওনাতালে রয়েছে ভোকসওয়াগনের গাড়ি তৈরির কারখানা। সেখানে গাড়ির যন্ত্রপাতি এক জায়গা থেকে আরেক জায়গায় নিয়ে যাওয়াসহ বিভিন্ন কাজের জন্য একটি রোবট তৈরি করছিলেন কোম্পানির কর্মীরা।

আচমকা ২২ বছরের এক কর্মীকে তুলে একটি ধাতুর প্লেটের ওপর আছাড় মারে রোবটটি। ঘটনাস্থলেই ওই কর্মীর মৃত্যু হয়। ভোকসওয়াগনের মুখপাত্র হেইকো হিলউইগ এ খবর জানিয়েছেন। তিনি বলেছেন, প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, রোবট তৈরির ক্ষেত্রে কিছু ত্রুটি থেকে যাওয়াতেই এ ঘটনা ঘটেছে। সেই সময় ঘটনাস্থলে আরো এক কর্মী উপস্থিত থাকলেও, তিনি নিরাপদে আছেন বলে জানিয়েছেন হিলউইগ। যেহেতু এ বিষয়ে তদন্ত চলছে, তাই এর চেয়ে বেশি কিছু জানাতে চাননি তিনি।

জার্মান সংবাদ সূত্র বলছে, এই ঘটনায় ঠিক কার বিরুদ্ধে অভিযোগ দায়ের করে তদন্ত শুরু হবে, তা নিয়ে দ›েদ্ব রয়েছে পুলিশ।

ডলফিন এসে পা ভাঙল নারীর!

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া উপক‚লে পরিবার নিয়ে ঘুরতে যাওয়া এক দম্পতির নৌকায় সাগর থেকে একটি ডলফিন লাফিয়ে পড়ে পরিবার কর্ত্রীর দুই পা ভেঙে দিয়েছে। ক্যালিফোর্নিয়ার ওসি রেজিস্ট্রার নিউজ সাইটের বরাত দিয়ে গত বৃহস্পতিবার এ খবর জানিয়েছে বিবিসি। পরিবারটির কর্তা ড্রিক ফ্রিকম্যান জানান, লাফিয়ে ওঠা ডলফিনটি তাকে ধাক্কা মেরে ফেলে তার স্ত্রীর পায়ের ওপর গিয়ে পড়ে। তিনি ১৫০ কেজি ওজনের ওই ডলফিনটির নিচে চাপা পড়া স্ত্রীকে টেনে বের করেন। কিন্তু ইতোমধ্যেই ডলফিনটির আঘাতে তার স্ত্রীর দুটি পাই ভেঙে গেছে। ডলফিনটি লেজ দিয়ে তার কন্যার মুখেও আঘাত করে।

সাগরে ভ্রমণের সময় একদল ডলফিনের চলাচল দেখার সময় এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন তিনি। লাফিয়ে নৌকায় উঠে পড়া ডলফিনটিও আঘাত পেয়েছিল। এটির নাক ও লেজের কয়েকটি অংশে কেটে গিয়ে রক্ত ঝরছিল।

ঘটনার পরপরই ফ্রিকম্যান নৌকা ঘুড়িয়ে পারের দিকে রওনা হন। তবে ডলফিনটিকেও বাঁচিয়ে রাখার চেষ্টা করেন। এ জন্য কয়েক মুহ‚র্ত পরপর স্তন্যপায়ীটির শরীরে সাগরের পানি ঢালতে হয়েছে তাকে। তীরে পৌঁছেই বন্দর পুলিশকে ফোন করেন তিনি। এখানে অপর দুজনের সহায়তায় ও কিছু দড়ির সাহায্যে ডলফিনটিকে পানিতে ছেড়ে দিতে সক্ষম হন তারা। ফ্রিকম্যান বলেন, আশা করছি ডলফিনটি বেঁচে যাবে। কোনো সমস্যা ছাড়াই এটি সাঁতার কেটে চলে যায়। ঘটনাটি নিশ্চিত করে অরেঞ্জ কাউন্টি বন্দরের এক কর্মকর্তা সার্জেন্ট ডিজে হ্যালডেম্যান জানিয়েছেন, সীলরা লাফিয়ে নৌকায় উঠে গেছে শুনলেও ডলফিনের কথা কখনও শুনেননি। পানিতে কী ছিল আমি জানি না, তবে অবশ্যই কোনো কারণে এটি ভয় পেয়েছিল, বলেন তিনি। ২১ জুনের ওই ঘটনার সময় ফ্রিকম্যান দম্পতি ১৮তম বিবাহবার্ষিকী পালন উপলক্ষে নৌভ্রমণে গিয়েছিলেন। সঙ্গে তাদের দুসন্তানও ছিল।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj