শ্রমিক সভায় রাহুল গান্ধী : প্রতিশ্রæতিতেই পার পেতে চান মোদি-কেজরিওয়াল

শনিবার, ২০ জুন ২০১৫

কাগজ ডেস্ক : শুধু প্রতিশ্রæতি দিয়েই পার পেতে চান মোদি ও কেজরিওয়াল। কিন্তু প্রতিশ্রæতি দিলেই পরিবর্তন সম্ভব নয়। এভাবেই ভারতের প্রধানমন্ত্রী ও দিল্লির মুখ্যমন্ত্রীকে বাক্যবাণে বিঁধলেন রাহুল গান্ধী।

দিল্লিতে স্যানিটেশন কর্মীদের সভায় গত বুধবার ভাষণ দেয়ার সময় মোদি-কেজরিওয়ালকে ‘মিথ্যা প্রতিশ্রæতিওয়ালা’ বলে অভিহিত করেন কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট। টাইমস অব ইন্ডিয়া এক প্রতিবেদনে এ খবর দিয়েছে। রাহুল বলেন, মোদিজি এবং কেজরিওয়াল, তারা ভাবছেন খালি প্রতিশ্রæতি দিয়েই তারা পরিবর্তন সাধন করবেন।

রাহুল মন্তব্য করেন, প্রতিশ্রæতি দিয়ে কোনো পরবির্তন সম্ভব নয়। পরিবর্তন সম্ভব শুধু এখানে এসে দাঁড়ানো ও চাপ প্রয়োগের মাধ্যমে। খবরে বলা হয়, পরিষ্কার-পরিচ্ছন্নকর্মীদের উদ্দেশে ছয় দিনের ব্যবধানে গত বুধবার দ্বিতীয় দফায় বক্তৃতা করেছেন রাহুল গান্ধী। তিনি বলেছেন, আপনারা হয়তো ভাবছেন, আমি শুধু সাফাই কর্মচারীদের উদ্দেশে কথা বলতে এসেছি। যারা গরিব কৃষক, শ্রমিক, সাফাই কর্মচারী এবং দেশজুড়ে যারা দুর্বল, অসহায় ও নিপীড়িত তাদের জন্য আমার এই ভাষণ। রাহুল বলেন, আমি আপনাদের সঙ্গে আছি। আপনারা যা চান, তার সঙ্গেই আছি। একদিনের জন্য, ১০ দিন, ৫০ দিন কিংবা ১০০ দিন আমি আছি।

রাহুলের তির্যক মন্তব্য নিয়ে পাল্টা জবাব হিসেবে মোদি ও কেজরিওয়াল কী বলেন, সেটিই দেখার বিষয়। প্রসঙ্গত, দুই সপ্তাহ আগে ভূমি অধিগ্রহণ ইস্যুতে মোদি-রাহুল বাহাস হয়েছিল।

ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির সরকারকে ‘ভূমিগ্রাসী সরকার’ উল্লেখ করে রাহুল বলেছিলেন, গরিব কৃষকদের থেকে ভূমি দখলের জন্য ‘মুখিয়ে আছেন মোদি’। পাল্টা জবাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি কংগ্রেসকে তিরস্কার করে প্রশ্ন তুলেছিলেন, এতদিন কোথায় ছিল ‘কংগ্রেসের কৃষকপ্রীতি’?

এদিকে চলতি মাসের প্রথম সপ্তাহে পশ্চিমবঙ্গের হুগলিতে এক শ্রমিক সভায় বামফ্রন্ট ও তৃণমূল কংগ্রেসকে ‘ব্যর্থ’ বলে বিঁধেছিলেন রাহুল। কংগ্রেসের এই নেতা বলেছিলেন, ‘পশ্চিমবঙ্গকে উন্নয়নের পথে ফেরাতে পারে শুধু কংগ্রেস।’

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj