পরিত্যক্ত বোমা দেখতে ভিড়, বিস্ফোরণে নিহত ৬৩

শনিবার, ২০ জুন ২০১৫

কাগজ ডেস্ক : নাইজেরিয়ার ইসলামি জঙ্গিগোষ্ঠী বোকো হারামের একটি ক্যাম্প থেকে উদ্ধার করা পরিত্যক্ত বোমার বিস্ফোরণে ৬৩ জন নিহত হয়েছেন। গত বুধবারের ওই হতাহতের ঘটনা সম্প্রতি দেশটির উত্তর-পূর্বাঞ্চলে বোকো হারামের চালানো যে কোনো হামলার চেয়েও অনেক বেশি ভয়াবহ। সাম্প্রতিক কোনো হামলায়ই একসঙ্গে এতসংখ্যক মানুষ নিহত হয়নি। গত ৪ জুন আদামাওয়া প্রদেশের জোলা বাজারে জোড়া আত্মঘাতী হামলায় ২৯ জন নিহত হয়।

বোকো হারাম মোকাবেলায় গঠিত বেসামরিক আত্মপ্রতিরক্ষা বাহিনীর কয়েকজন সদস্য মংগুয়ানো শহরের পার্শ্ববর্তী একটি পরিত্যক্ত জঙ্গি ক্যাম্প থেকে ব্যাগভর্তি বোমাগুলো উদ্ধারের পর তা শহরে নিয়ে আসে। এ সময় উৎসুক জনতা ওই ব্যাগে কী আছে তা দেখতে ভিড় জমালে হঠাৎ করেই বোমাগুলোর বিস্ফোরণ ঘটলে ওই হতাহতের ঘটনা ঘটে। নিহতদের বেশিরভাগই বয়সে তরুণ।

এর মধ্যে বেশ কয়েকজন নারীও রয়েছেন। এ ঘটনায় আরো বেশ কিছুসংখ্যক মানুষ আহত হয়েছেন। আহতদের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

প্রসঙ্গত, গত ২৯ মে দেশটির নতুন প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি তার শপথগ্রহণ অনুষ্ঠানে বোকো হারাম নির্মূলে সামরিক অভিযান বাড়ানোর ঘোষণা দিলে বোকো হারাম জঙ্গিরাও পাল্টা হামলা চালানোর পরিমাণ বাড়িয়ে দিয়েছে।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj