রোহিঙ্গাদের নিয়ে কিছু করুন সুচিকে দালাইলামা

শনিবার, ৩০ মে ২০১৫

কাগজ ডেস্ক : নির্যাতিত ও অধিকারবঞ্চিত সংখ্যালঘু রোহিঙ্গাদের সহযোগিতায় ‘আরো বেশি কিছু’ করতে মায়ানমারের গণতন্ত্রকামী নেত্রী অংসান সুচির প্রতি আহ্বান জানিয়েছেন তিব্বতের নির্বাসিত আধ্যাত্মিক নেতা দালাইলামা।

স্বদেশে নির্যাতিত রোহিঙ্গাদের মালয়েশিয়া ও ইন্দোনেশিয়ায় গমনের পথে সম্প্রতি সৃষ্ট অভিবাসী সংকটের পরিপ্রেক্ষিতে শান্তিতে নোবেলজয়ী সুচির প্রতি এই আহ্বান জানালেন আরেক নোবেলজয়ী দালাইলামা।

দারিদ্র্য ও বৈষম্যের যন্ত্রণা থেকে রেহাই পেতে রোহিঙ্গারা অনিশ্চিত গন্তব্যে রওনা দিয়ে সাগরে ভাসতে থাকলেও এ বিষয়ে এখনও কিছু বলছেন না সুচি রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, আগামী নভেম্বরে বৌদ্ধ প্রধান দেশটিতে অনুষ্ঠেয় জাতীয় নির্বাচনে ভোট হারানোর ভয়েই এ নীরবতার কৌশল নিয়েছেন সুচি।

গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়ান একটি সংবাদমাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে তিব্বতের বৌদ্ধ সম্প্রদায়ভুক্ত দালাইলামা বলেন, এ বিষয়ে তার (সুচি) অবশ্যই স্বর উঁচু করা উচিত। এটা খুব দুঃখজনক। একজন নোবেলজয়ী হিসেবে আমি আশা করি, বার্মিজ বিষয়ে সুচি কিছু করতে পারেন।

২০১২ সালের নিন্দিত সাম্প্রদায়িক সহিংসতার পর সুচিকে এ বিষয়ে দুবার আবেদন করেছেন বলেও জানান দালাইলামা।

তিনি বলেন, আমি তার সঙ্গে দুবার দেখা করেছি, লন্ডন ও চেক রিপাবলিকে।

এ সমস্যার ব্যাপারে তার দৃষ্টি আকর্ষণ করেছি। তিনি তখন আমাকে বলেছিলেন, তিনি অনেক সমস্যা দেখতে পাচ্ছেন, এসব সমস্যা সহজ নয়, অনেক জটিল। তারপরও সুচি রোহিঙ্গাদের বিষয়ে কিছু করতে পারেন বলে নিজের প্রত্যাশার কথা জানান দালাইলামা।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj