প্রিন্সটন বিশ্ববিদ্যালয়

বৃহস্পতিবার, ৫ ফেব্রুয়ারি ২০১৫

প্রিন্সটন বিশ্ববিদ্যালয় যুক্তরাষ্ট্রের প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে অন্যতম। মানসম্মত শিক্ষার দরুণ এর সুখ্যাতি দেশের সীমা পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও ছড়িয়ে পড়েছে। দ্য ওয়ার্লড ইউনিভার্সিটি র‌্যাংকিং ২০১৪ এর প্রতিবেদন অনুযায়ী এটি বিশ্বের সপ্তম শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়। মজার ব্যাপার হল বর্তমান আমেরিকার ফার্স্ট লেডি মিশেল ওবামা ও এখান থেকে গ্র্যাজুয়েট করেছেন। বর্তমানে এর শিক্ষার্থীর সংখ্যা ৭৫৬৭। এর মধ্যে ৫১১৩ আন্ডার গ্র্যাজুয়েট এবং ২৪৭৯ গ্র্যাজুয়েট ছাত্রছাত্রী বর্তমানে এখানে পড়াশুনা করছে। যুক্তরাষ্ট্রের নিউ জার্সির প্রিন্সটনে এ বিশ্ববিদ্যালয়টি অবস্থিত। এ বিশ্ববিদ্যালয়টি ১৭৪৬ সালে কলেজ অব নিউ জার্সি নামে প্রতিষ্ঠিত হয়। আমেরিকান বিপ্লবের আগে প্রতিষ্ঠিত কলোনিয়াল ৯টি কলেজের মধ্যে প্রিন্সটন বিশ্ববিদ্যালয় একটি। এই বিশ্ববিদ্যালয়ে হিউম্যানিটিজ, সোশ্যাল সায়েন্স, ন্যাচারাল সায়েন্স ও ইঞ্জিনিয়ারিং পড়ানো হয়।

বিশ্ববিদ্যালয়টি প্রথমে এলিজাবেথ কলেজ হিসেবে প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে কয়েকবার নাম পরিবর্তন করার পর ১৮৯৬ সালে বিশ্ববিদ্যালয়টির বর্তমান নামকরণ হয়। কলেজটি দক্ষিণ আমেরিকার শিক্ষা ও ধর্মের রাজধানী নামে পরিচিত। প্রাচীনতার দিক থেকে বিশ্বে চতুর্থ এ বিশ্ববিদ্যালয়ের বয়স ২৬৫ বছর।

বিশ্ববিদ্যালয়টির মূল ক্যাম্পাস ৫০০ একর জমির ওপর গড়ে উঠেছে। এখানকার সবচেয়ে প্রাচীন বিশ্ববিদ্যালয়টির নাম হল নার্সান হল। প্রিন্সটনের অধীনে ছয়টি আন্ডার গ্র্যাজুয়েট স্কুল এবং একটি গ্র্যাজুয়েট কলেজ আছে। প্রতিটির জন্য রয়েছে আলাদা আলাদা ডরমিটরি, ডাইনিং হল এবং লাইব্রেরি। আন্ডার গ্র্যাজুয়েট শিক্ষা কার্যক্রম জেনারেল সিস্টেমের দ্বারা পূরণ করা হয়। প্রিন্সটন হলো বিশ্বেরপ্রথম বিশ্ববিদ্যালয় যারা আর্থিক সহায়তা প্রদানের লক্ষ্যে এলিমিনেট লোন প্রদান করে। আর্থিক সহযোগিতা এবং ক্যাম্পাস জব ফিন্যান্সিয়াল এইডের অর্ন্তভুক্ত করার মাধ্যমে এই ঋণ প্রদান করা হয়। এখানে স্কলারশিপ দেয়ার ব্যবস্থা আছে। মাস্টার অব আর্কিটেকচার, ইঞ্জিয়ারিং, ফিন্যান্স এবং পাবলিক অ্যাফেয়ার্সের ওপর এই স্কলারশিপ দেয়া হয়। এখানে পোস্ট গ্র্যাজুয়েট গবেষণা ডিগ্রি নেয়া যায় সামাজিক বিজ্ঞান, প্রাকৃতিক বিজ্ঞান, ইঞ্জিনিয়ারিং এবং মানবিকের বিভিন্ন শাখায়।

প্রিন্সটনের গ্রন্থাগার বিশ্ব বিখ্যাত গবেষণামূলক গ্রন্থাগার। এর সংগ্রহে আছে প্রায় সত্তর লাখ বই। এছাড়া এর সংগ্রহে আছে পান্ডুলিপি, দুর্লভ বই, ছবি ও ডিজিটাল মানচিত্র। প্রিন্সটন বিশ্ববিদ্যালয় খেলাধুলা এবং সাংস্কৃতিক কর্মকান্ডের জন্যও বিখ্যাত। অনার্সে ভর্তির জন্য শিক্ষার্থীদেরকে ভর্তি পরীক্ষার মুখোমুখি হতে হয়। আর এ ক্ষেত্রে আগের ফলাফল গুরুত্বর্পূর্ণ ভূমিকা রাখে।

ভর্তিচ্ছু প্রার্থীকে নিজের একটি লিখিত একটি বিবরণ, স্কুলের রেফারেন্স, ইন্টারভিউ এর মুখোমুখি হতে হয়ে। এছাড়া কিছু কিছু বিষয়ে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়। বিশ্বের বিভিন্ন দেশ থেকে এখানে ছাত্রছাত্রীরা ভর্তি হতে পারে। ইংরেজি যাদের মাতৃভাষা নয় তাদের জন্য ভর্তির ক্ষেত্রে টোফেল আবশ্যক। কিন্তু যে সকল ছাত্রছাত্রী তিন বছরের মধ্যে ও লেভেল শেষ করেছে তাদের জন্য টোফেল করার প্রয়োজন নেই।

ভর্তির জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে অ্যাপ্লিকেশন ফর্ম পাওয়া যায়। শিক্ষার্থীকে অনলাইনে ফর্মপূরণ করে জমা দিতে হবে। প্রথমে শিক্ষার্থীকে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশনের সময় শিক্ষার্থীর নাম ও কন্ট্রাক্ট ডিটেইল প্রদান করতে হয়।

:: ইমন নাজমুল

ক্যাম্পাস'র আরও সংবাদ
Bhorerkagoj