কলকাতার মিশন ২০১৫

শনিবার, ১০ জানুয়ারি ২০১৫

ভারতীয় বাংলা সিনেমায় স¤প্রতি যে পরিবর্তনের হাওয়া লেগেছে, তাতে বাংলাদেশি দর্শকের কাছে কলকাতার সিনেমার আবেদন আরো বেড়েছে। ভিন্নধর্মী গল্পের সাহসী উপস্থাপনের কারণে ভারতের অন্য অঞ্চলের সিনেমা থেকে অনেকটাই স্বতন্ত্র এখন টালিগঞ্জের সিনেমা। এই বছরে মুক্তির অপেক্ষায় থাকা উল্লেখযোগ্য কয়েকটি সিনেমা নিয়েই মেলার এবারের আয়োজন-

ওপেনটি বায়োস্কোপ : পশ্চিমবঙ্গের জনপ্রিয় ব্যান্ড চন্দ্রবিন্দুর অনিন্দ্য চট্টোপাধ্যায় নির্মাতা হিসেবে নাম লেখাতে যাচ্ছেন জানুয়ারিতে মুক্তির অপেক্ষায় থাকা এই সিনেমার মাধ্যমে। কামিং অফ এজ ঘরানার সিনেমাটি বলে নব্বইয়ের দশকের কলকাতার কথা, যখন পাড়ায় পাড়ায় বসত বায়োস্কোপে সিনেমা দেখার আসর, ছেলে-বুড়ো সবাই মিলে মেতে উঠত ফুটবল টুর্নামেন্টের আনন্দে। সেই সময়টাকে নির্মাতা তুলে এনেছেন কিশোর ফোয়ারার চোখে। সিনেমাটি প্রযোজনা করছেন সুজিত সরকার। সঙ্গীত পরিচালনা করেছেন উপল সেনগুপ্ত।

ছোটদের ছবি : কৌশিক গাঙ্গুলির পরিচালনায় সিনেমাটি এর মধ্যেই নজর কেড়েছে ভারতের ৪৫তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে। সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অসাধারণ অভিনয় করে সেরা অভিনেতার পুরস্কার অর্জন করেছেন দুলাল সরকার। সার্কাসের সং হিসেবে জীবিকা নির্বাহ করা বামনদের জীবন, ভালোবাসা, বন্ধুত্ব আর দুর্দশার কথা তুলে ধরে সিনেমাটি। গভীর আবেগময় এই রোমান্টিক ড্রামায় উঠে আসে সমাজের নানা অসঙ্গতিও।

ফ্যামিলি অ্যালবাম : ফেব্রুয়ারিতে মুক্তির অপেক্ষায় থাকা মৈনাক ভৌমিকের এই সিনেমার গল্প এগিয়েছে কলকাতার মধ্যবিত্ত এক পরিবারকে ঘিরে। যাদের গড়পরতা জীবনের আড়ালে লুকিয়ে আছে দ্ব›দ্ব আর হতাশার নানা গল্প। পরিবারের স্বামী-স্ত্রীর দাম্পত্য সম্পর্ক এখন আর স্বাভাবিক নেই। কেউ কারো সঙ্গে পারতপক্ষে কথাই বলেন না। তাদের ছেলে পড়াশোনা শেষে কি করবে- সেই হতাশায় নিমজ্জিত। ওদিকে একমাত্র মেয়েটি প্রেমে পড়েছে আরেকটি মেয়ের। সিনেমার অন্যতম গুরুত্বপূর্ণ দুই চরিত্রে অভিনয় করেছেন স্বস্তিকা এবং পাওলি দাম। পর্দায় তাদের দেখা যাবে সমকামী এক জুটি হিসেবে।

নির্বাসিত : ভারতে বসবাসরত বাংলাদেশি

লেখিকা তসলিমা নাসরিনের জীবন নিয়ে চূর্ণি গাঙ্গুলি তৈরি করেছেন সিনেমাটি। ২০০৭ সালে তসলিমাকে যখন বাধ্য হয়ে কলকাতা ছাড়তে হয়, তখন তাকে ছেড়ে আসতে হয় তার পোষা বিড়ালটিকেও। সেই ঘটনা অবলম্বনেই তৈরি হয়েছে সিনেমাটি। সিনেমায় তসলিমার ভূমিকায় অভিনয় করে এর মধ্যেই দারুণ প্রশংসিত হয়েছেন চূর্ণি গাঙ্গুলি। বাংলা ও ইংরেজি-

দুটি ভাষায় নির্মিত এই সিনেমার জন্য দিল্লি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন তিনি। আগামী এপ্রিল মাসের মাঝামাঝিতে মুক্তি পাওয়ার কথা রয়েছে সিনেমাটির।

তিনকাহন : নারী-পুরুর জীবনের তিনটি সময়ে প্রেমের তিনটি রূপ নিয়ে সিনেমাটি তৈরি করেছেন বৌদ্ধায়ন মুখার্জি। তিনটি পর্বে বিভক্ত এই সিনেমার কেন্দ্রীয় একটি চরিত্রে অভিনয় করেছেন পরিচালক নিজে। এ ছাড়াও আরো দুটি গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন সব্যসাচী চ্যাটার্জী এবং ঋতুপর্ণা সেনগুপ্ত। সিনেমাটি মুক্তি পাবে এপ্রিলে।

শেষের কবিতা : কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের সার্ধশত জন্মবার্ষিকী উপলক্ষে ভারতের জাতীয় চলচ্চিত্র উন্নয়ন কেন্দ্রের প্রযোজনায় অমিত-লাবণ্যের ধ্রæপদী এই প্রেমকাহিনী অবলম্বনে সিনেমাটি পরিচালনা করেছেন সুমন মুখোপাধ্যায়। মূল তিন চরিত্র- অমিত, লাবণ্য এবং কেটির ভূমিকায় দেখা যাবে রাহুল বোস, কঙ্কনা সেন শর্মা এবং স্বস্তিকাকে। দুবাই চলচ্চিত্র উৎসবে উদ্বোধনী প্রদর্শনী হয়ে গেলেও ভারতে সিনেমাটি মুক্তি পাবে এপ্রিলে।

বেলা শেষে : বিশ্বনাথ মজুমদার এবং তার স্ত্রী আরতি একসঙ্গে কাটিয়ে দিয়েছেন জীবনের ৪৯ বছর। বিয়ের সুবর্ণ জয়ন্তী উপলক্ষে তাদের বাড়িতে বসেছে ছেলেমেয়ে, নাতি-নাতনির চাঁদের হাট। ঠিক এমন সময়ে বর্ষীয়ান এই দম্পতি ঘোষণা দিলেন তাদের বিচ্ছেদের। শেষ বয়সে বাবা-মায়ের আলাদা হয়ে যাওয়ার এই সিদ্ধান্ত কেমন প্রভাব ফেলবে সন্তানদের ওপর? সম্পর্কের টানাপড়েনের এমন এক কাহিনী নিয়ে সিনেমাটি পরিচালনা করেছেন নন্দিতা রায় এবং শিবপ্রসাদ মুখার্জী।

সিনেমার বিভিন্ন গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেছেন সৌমিত্র মুখোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্তসহ আরো অনেকে। সিনেমাটি মুক্তি পাবে মে মাসে।

কাঠমান্ডু : বিশাল বাজেটের সিনেমা ‘যোদ্ধা’ ফ্লপ করলেও নির্মাতা রাজ চক্রবর্তী চলতি বছরে নিয়ে আসছেন তার নতুন সিনেমা কাঠমান্ডু। কাজের চাপে হাঁপিয়ে ওঠা তিন বন্ধুর অফিস থেকে ছুটি নিয়ে কাঠমান্ডুর উদ্দেশ্যে বেড়িয়ে পড়ার এই গল্পের পরতে পরতে থাকবে হাস্যরসের জোগান। সিনেমাটি মুক্তি পাওয়ার কথা রয়েছে বছরের মাঝামাঝি সময়ে।

রাজকাহিনী : নির্মাতা সৃজিত মুখার্জীর এই সিনেমাটি নিয়ে বাংলাদেশি দর্শকদের আগ্রহের অন্যতম কারণ, কলাকুশলীদের তালিকায় অভিনেত্রী জয়া আহসানের অন্তর্ভুক্তি। দেশভাগের প্রেক্ষাপটে সিনেমাটি গল্প বলবে সেই নারীদের, জাতিসত্তার দ্ব›েদ্বর নামে নির্যাতনের খড়গ বরাবরই যাদের ঘাড়ে। সিনেমাটিতে আরো অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত, সাবিত্রী মুখোপাধ্যায়সহ আরো অনেকে। মুক্তি পাবে আগস্টে।

রোমিও জুলিয়েট : আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন নির্মাতা অপর্ণা সেনের নতুন এই সিনেমাটি মুক্তি পাচ্ছে অক্টোবরে। ‘মিস্টার এন্ড মিসেস আইয়ার’, ‘পারমিতার একদিন’ খ্যাত এই নির্মাতা এবার পর্দায় তুলে ধরবেন শেক্সপিয়রের অমর সেই প্রেমকাহিনীকেই; তবে আধুনিক কলকাতার প্রেক্ষাপটে। অপর্ণা সেনের নির্দেশনায় প্রথমবারের মতো এই সিনেমায় অভিনয় করবেন দেব।

:: মেলা প্রতিবেদক

বিনোদন হাইলাইটস'র আরও সংবাদ
Bhorerkagoj