নতুন চাকরিতে যাওয়ার আগে ৫ বিষয় ভাবুন

রবিবার, ৪ জানুয়ারি ২০১৫

চাকরি পরিবর্তনের আগে নানা বিষয় খেয়াল করতে হয়। অনেক ভালো একটি চাকরিতে গিয়ে দেখলেন, এখানে আসা জীবনের বড় ভুল হয়ে গেছে। তাই যে বিষয়গুলো বিবেচনা করে গুরুত্বপূর্ণ সিদ্ধান্তটি নিতে হবে তা একটু দেখে নিন। মূল কৌশলটি হলো, ভাবিয়া করিও কাজ, করিয়া ভাবিও না।

১. চাকরিতে প্রবেশ বনাম বের হয়ে যাওয়া : নতুন চাকরিতে যাচ্ছেন মানেই বর্তমানটিকে আর ভালো লাগছে না। কেউ প্রতিষ্ঠান থেকে চলে যাচ্ছে মানে তা কর্তৃপক্ষের জলে অশনি সংকেত। এ ক্ষেত্রে তারা প্রথমেই চেষ্টা করবে আপনার সমস্যা দূর করতে। যদি তা না হয়, তবে অর্থনৈতিক এবং ব্যাবস্থাপনার দিক থেকে আরো ভালো একটি প্রতিষ্ঠানে যেতে পারেন। নইলে বিপদ।

২. হোমওয়ার্ক করুন : যদি বর্তমান চাকরিটিকে ভালো না লাগে তবে, নতুন চাকরির জন্যে হোমওয়ার্ক করে নিন। এ জন্যে যাবতীয় জ্ঞান ও উপায়গুলোকে কাজে লাগান। যে পথে যেতে চান, তার সম্পর্কে ভালোমতো তথ্য নিন। পছন্দের পথে সুযোগ করে নিতে নিজেকে আরো ঝালাই করে নিন।

৩. বাজারের বর্তমান অবস্থা দেখুন : এখন বাজারের কি অবস্থা রয়েছে, তার খবর সঠিকভাবে জেনে নিন। অবস্থা ভালো না হলে সাইড বিজনেসের চিন্তা করতে পারেন।

৪. জীবনের মানোন্নয়ন : যেখানে যান, সেখানে গেলে যেনো জীবনমানের উন্নয়ন ঘটে। যেখানে গেলে আপনার জীবনের দিক পরিবর্তিত হবে না, সেখানে যাওয়ার কাজটি বৃথা যাবে। কাজেই খোঁজ-খবর করে নিন। নতুন চাকরিতে যাওয়ার উদ্দেশ্য সফল হলো কিনা দেখে নিন।

৫. সীমা নির্ধারণ : লক্ষ্য, উদ্দেশ্য ও সফলতার জন্যে সীমা নির্ধারণ করুন। এটি হবে বর্তমান চাকরি থেকে যা পাচ্ছেন তার চেয়ে কিছুটা ওপরে। ওই সীমাটি নতুন চাকরিতে গেলে অর্জিত হবে কিনা, তা মিলিয়ে দেখুন। যদি সীমা ছুঁতে পারেন, তবে নতুন চাকরিতে যাওয়ার পরিকল্পনাটি গতিশীল রাখতে পারেন। সূত্র : ফোর্বস

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj