উৎসবের মধ্য দিয়ে বিশ্বব্যাপী বর্ষবরণ

শনিবার, ৩ জানুয়ারি ২০১৫

কাগজ ডেস্ক : বর্ণিল আতশবাজি ও চোখ ধাঁধানো আলোকসজ্জায় উৎসবমুখর পরিবেশে নতুন বছর ২০১৫ কে স্বাগত জানিয়েছে এশিয়া ও ইউরোপের প্রধান শহরগুলো। বিবিসি জানিয়েছে, গত বৃহস্পতিবার প্রথম প্রহরে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল দিয়ে চলে যাওয়া আন্তর্জাতিক তারিখ রেখার পশ্চিমের দেশগুলোতে উৎসবের মধ্য দিয়ে নতুন বছরকে স্বাগত জানানো শুরু হয়।

নিউজিল্যান্ডের দেখানো পথ ধরে কিছুক্ষণের মধ্যেই উৎসব শুরু হয় প্রতিবেশী অস্ট্রেলিয়ায়। দেশটির সিডনি বন্দর এলাকায় দৃষ্টিনন্দন আলোকসজ্জার মধ্যে নতুন বছরের প্রথম মুহ‚র্তের আকাশ ব্যাপক আতশবাজিতে রঙিন হয়ে ওঠে। সিডনি এই বিখ্যাত আতশবাজির প্রদর্শনী দেখার জন্য প্রায় ১৫ লাখ মানুষ শহরটির সাগরতটে জড়ো হয়।

তবে নতুন বছরকে স্বাগত জানানোর ব্যাপক আয়োজন সত্ত্বেও চীনের সাংহাইতে অপ্রত্যাশিত দুঃখজনক ঘটনায় বর্ষবরণে ছন্দপতন ঘটে। এখানে নতুন বছরের শুরুর মুহ‚র্তে পদদলিত হয়ে ৩৫ জন নিহত হন।

দেশটির রাজধানী বেইজিংর অলিম্পিক স্টেডিয়ামে সাউন্ড ও লাইট শো আয়োজনের মধ্য দিয়ে পুরাতন বছরকে বিদায় জানিয়ে নতুন বছরকে বরণ করা হয়। হংকংয়ে আট মিনিটব্যাপী আতশবাজির প্রদর্শনীতে পুরনো বছরকে পেছনে ফেলে নতুনকে বরণ করা হয়।

উপসাগরীয় দেশ আরব আমিরাতের দুবাই বিশ্ব রেকর্ড ভাঙার পণ নিয়ে বিশাল ‘হ্যাপি নিউ ইয়ার। ২০১৫’ লেখা লেড-সাইন প্রদর্শন করেছে। বিশ্বের উচ্চতম ভবনকে কেন্দ্র করে আলোকসজ্জা ও আতশবাজির ব্যাপক সমারোহে নতুন বছরকে বরণ করে দুবাই।

ইউরোপে নতুন বছরকে প্রথম বরণ করে রাশিয়ার রাজধানী মস্কো। শহরটির সেন্ট ব্যাসিলিকা গির্জা ও ক্রেমলিনের আকাশ আতশবাজির ছটায় রঙিন করে নতুন বছর শুরু হয় দেশটিতে।

জার্মানির বার্লিনে বিখ্যাত ব্রান্ডেনবার্গ গেইটে উন্মুক্ত সঙ্গীতানুষ্ঠানের মধ্য দিয়ে নতুন বছরকে বরণ করা হয়। ওদিকে প্যারিসে নতুন বছর শুরুর ১৫ মিনিট আগে থেকেই শহরের আর্ক দ্য ত্রিয়োফি গেইট এলাকায় চোখ ধাঁধানো আলোকপ্রদর্শনীর মাধ্যমে বর্ষবরণ করা হয়।

স্পেনের রাজধানী মাদ্রিদে হাজারো মানুষ শহরের কেন্দ্রস্থল পুয়ের্তা দেল সল’-এ জড়ো হয়ে নেচে-গেয়ে নতুন বছরকে বরণ করে। ওদিকে বার্সেলোনা, লন্ডন ও এডিনবার্গে ব্যাপক আতশবাজির প্রদর্শনী ও রাস্তায় আয়োজিত বিভিন্ন পার্টির মাধ্যমে নতুন বছরকে স্বাগত জানানো হয়।

ব্রাজিলের রিও ডি জেনিরোর কোপাকাবানা বিচে নতুন বছরকে বরণ করার জন্য প্রায় ১০ লাখ মানুষ জমায়েত হয়েছেন। ওদিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরের বাসিন্দারাও শহরের নতুন বছরকে বরণ করার উদ্দেশ্যে শহরের টাইম স্কয়ারে জড়ো হচ্ছেন।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj