শীতে মাফলার

রবিবার, ২৮ ডিসেম্বর ২০১৪

নানা রঙের মাফলার পরতে পারেন নানা ঢঙে। কোট বা বেøজারের সঙ্গে গলায় একটা গিঁট দিয়ে পরতে যেমন পছন্দ করেন, তেমনি সোয়েটারের সঙ্গে গলায় একটা প্যাঁচ দিয়ে দুই পাশে ঝুলিয়েও রাখেন। তার মতো চাইলে আপনিও আপনার শীতের উষ্ণ সাজের সঙ্গে রঙ ও বৈচিত্র্যের ছোঁয়া আনতে পারেন নানা ঢঙের মাফলারের মাধ্যমে। তবে সব সময় একভাবে যে মাফলার পরতে হবে তা নয়, বদলে দিতে পারেন ফ্যাশনটা একটু অন্যরকমভাবে। কখনও গলায় দিতে পারেন একটাই গিঁট, কখনও বা এক প্যাঁচ দিয়ে দুই পাশে দিন ঝুলিয়ে।

দিনের আলো শেষ হতে না হতেই শীত এসে জেঁকে বসে চারপাশে। কনকনে শীত থেকে বাঁচতে মাফলার একটি অপরিহার্য পরিধান। তবে বর্তমানে মাফলার চলে এসেছে নতুনদের ফ্যাশন ভাবনাতে। বৈচিত্র্যময় শীত পোশাকের মধ্যে গলার মাফলারের ব্যাপক ব্যবহার দেখা যাচ্ছে এবার। শুধু উষ্ণতা দেয়া নয়, মাফলারের ব্যবহার ফ্যাশনে যোগ করেছে ভিন্নমাত্রাও। আমাদের দেশের শীতকাল খুব কম সময়ের হলেও ঋুুর বৈচিত্র্যের সঙ্গে আমাদের পোশাকেও দেখা যায় ভিন্নতা।

অনেকের ধারণা, শীতের পোশাকে ঢেকে যায় আমাদের সুন্দর পোশাকগুলো। তাই শীতকালটা ফ্যাশন করার উপযুক্ত সময় নয়। এ দিকটা মাথায় রেখে তাই রঙিন ও বর্ণিল ছোঁয়া আনা হয়েছে শীতের পোশাকে। সোয়েটার, জ্যাকেট, শালের চেয়ে বেশি রঙিন ও ফ্যাশনের ছোঁয়া আনতে তাই মাফলারের জুড়ি নেই।

আমাদের দেশে সাধারণত দুই ধরনের মাফলারের ব্যবহার দেখা যায় সুতি ও উলের তৈরি। এ দুটি কাপড়ের ওপরই রঙ ও বৈচিত্র্যময় নকশা ছাপা যোগ করা হয়েছে এবার। সুতির মাফলারগুলো ফুল, লতাপাতা, জ্যামিতিক নকশা প্রিন্টে বেশ জমকালো করে তৈরি করা হয়েছে। পাশাপাশি চেক ও স্ট্রাইপ তো রয়েছেই। উলের মাফলারগুলোয়ও করা হয় উলের কারুকাজ। মূল জমিনের ওপর উলের সুতার নকশা ও বাড়তি অংশের ব্যবহার করা হয়েছে। কিছু কিছু মাফলার জমকালো করা হয়েছে জরি সুতার টানে। তবে সুতি ও উল দুই ধরনের মাফলারের ক্ষেত্রেই এর নিচের উভয় পাশে বেশ লম্বা ঝালর নজরে পড়ছে এবার। উজ্জ্বল ও গাঢ় রঙের সঙ্গে করা হয়েছে কন্ট্রাস্টও। সাদা-বেগুনি, লাল-কালো, কমলা-সবুজ, টিয়া-সাদা, বেগুনি-গোলাপি, সাদা-কালোর মিশেলের মাফলারগুলো বেশ পছন্দ হবে আপনার। পছন্দমতো বেছে নিতে পারেন সেগুলো থেকে। তবে পোশাকের রঙের সঙ্গে মিলিয়ে বেছে নিন আপনার গলার বন্ধনিটি। পাশাপাশি আপনার কর্মস্থল ও পরিবেশ বিবেচনা করে নির্বাচন করুন মাফলার। কর্মস্থলের জন্য বেছে নিন স্ট্রাইপ দেয়া বা এক রঙের সাধারণ মাফলার। অন্য সময়ে ফ্যাশনের বিভিন্ন মাফলার বেছে নিতে পারেন। রাতের কোনো অনুষ্ঠানে জরির কারুকাজময় মাফলার বেছে নিয়ে সাজটাকে জমকালো করতে পারেন।

বৈচিত্র্যময় মাফলারগুলো আরো পরতে পারেন নানা ঢঙে। আপনিও আপনার শীতের উষ্ণ সাজের সঙ্গে রঙ ও বৈচিত্র্যের ছোঁয়া আনতে পারেন নানা ঢঙের মাফলারের মাধ্যমে। সবসময় একভাবে পরতে হবে তা নয়। বদলে দিতে পারেন ফ্যাশনটা একটু অন্য রকমভাবে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj