টু ক রো খ ব র

রবিবার, ২৮ ডিসেম্বর ২০১৪

আসছে নতুন প্রযুক্তি ‘ইকল’

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ২০১৮ সালের মার্চ মাস থেকে সব নতুন গাড়িতে ‘ইকল’ নামের নতুন ইমার্জেন্সি কল সিস্টেম ইনস্টল করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপিয়ান পার্লামেন্ট।

নতুন এই সেবার সাহায্যে দূর্ঘটনার ক্ষেত্রে জরুরী সেবাদাতা সংস্থাগুলোর সাড়া দেয়ার সময় অর্ধেকে নেমে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্ট গবেষকরা। দূর্ঘটনার শিকার হলে স্বয়ংক্রিয় ভাবে জরুরী সেবাদাতা সংস্থাগুলোকে জানিয়ে দিবে ‘ইকল’ সার্ভিস। এ ব্যাপারে ইউরোপিয়ান ট্রান্সপোর্ট সেফটি কাউন্সিলের নির্বাহী পরিচালক আন্তোনিও আভেনোসো বলেন, ‘জীবন বাঁচানোর জন্য দূর্ঘটনাস্থলে জরুরী সেবাদাতা সংস্থাগুলোর দ্রুত পৌঁছানো খুবই জরুরী। এই প্রযুক্তি জীবন বাঁচাবে।’ ইউরোপিয়ান সংসদে এই প্রযুক্তির ব্যবহার সম্পর্কে ২০১২ সালে প্রস্তাব করা হলেও নানা কারণে দেরি হয়েছে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত।

সমালোচকরা প্রশ্ন তুলেছিলেন এই প্রযুক্তিতে ব্যক্তিগত তথ্যের নিরপত্তা অটুট থাকবে কি না সে বিষয়েও।

অ্যান্ড্রয়েড গাড়ি!

হালযুগে শুধু ফ্যাশন নয় নিত্য প্রয়োজনীয় জিনিসের তালিকায় স্মার্টফোন বা ট্যাবলেটে পিসির অবস্থান। জীবনের সবখানে এখন জড়িয়ে আছে এসব প্রযুক্তি পণ্য। এবার গাড়ি ব্যবহারকারী জন্য গুগল নিয়ে আসছে স্মার্ট নেটওর্য়াক টেকনোলজি।

স্মার্টফোন বা ট্যাবলেটের মত কোনো ডিভাইসের সাহায্য ছাড়াই সরাসরি গাড়িতে অ্যান্ড্রয়েড সফটওয়্যার ব্যবহারের প্রকল্প নিয়ে কাজ করছে গুগল। অ্যান্ড্রয়েড অটো নামের এ কানেক্টেড কার প্লাটফর্মে কোনো ধরনের অ্যান্ড্রয়েড ডিভাইস ছাড়াই গাড়ি থেকে সরাসরি অ্যকসেস করা যাবে ইন্টারনেট।

গাড়ির রিয়ারভিউ ক্যামেরা

বিশ্বখ্যাত মোটরগাড়ি ক্যাডিলাকের নতুন মডেলে সংযোজন করা হয়েছে অত্যাধুনিক এক রিয়ারভিউ মিরর। এ মিররটি বাস্তবে মিরর বা আয়না হিসেবে কাজ করা ছাড়াও, মনিটর বা স্ক্রিন হিসেবেও চলে। এতে গাড়ির পেছনের রাস্তার দৃশ্য অত্যন্ত পরিষ্কারভাবে দেখা যায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj