১৩ কাজ করবেন না

রবিবার, ২৮ ডিসেম্বর ২০১৪

অনেকেই বলেন, ইতিবাচক চিন্তা করুন এবং তাতে ভালো কিছু ঘটবে। এমন চিন্তা-ভাবনার মানুষরাই শক্ত মানসিকতার মানুষ হন। দুর্বল চিত্তের মানুষ হলে অস্বাস্থ্যকর চিন্তা, ব্যবহার এবং অনুভূতির জন্ম নেবে।

১. নিজের কাজ নিয়ে অনুতাপে সময় যায় না তাদের। জীবনের বহু সমস্যা এবং ভুল কখনো এড়িয়ে চলা যায় না। কিন্তু এর জন্য অনুশোচনা করা বা দুঃখ ভোগ করেন না শক্ত মনের মানুষরা। এর চেয়ে ভুল শোধরানোর কাজেই সময় দেন তারা।

২. এসব মানুষরা তাদের ক্ষমতা বা কর্তৃত্ব অন্যের হাতে তুল দেন না। যেকোনো পরিস্থিতিতে যেকোনো সমস্যার মোকাবিলায় তারা নিজেরা এগিয়ে আসেন।

৩. এই মানুষরা সব সময় তার অনুক‚ল পরিবেশে থাকার চেষ্টায় ব্যস্ত থাকেন না। নতুন কোনো চ্যালেঞ্জ বা পরিবর্তনকে বুক পেতে নিতে সব সময় প্রস্তুত দেখা যায় তাদের।

৪. যে বিষয় তাদের নিয়ন্ত্রণে নেই তার পেছনে এনার্জি অপচয় করেন না শক্ত মনের মানুষরা। একই সময় অন্য কাজে ব্যয় করলে সেখানে সফলতা অর্জন সম্ভব। কাজেই যে সব বিষয়ে সফলতা অর্জনের সম্ভাবনা রয়েছে তাতেই সময় ব্যয় করেন তারা।

৫. অন্যকে খুশি করতে ব্যস্ত হয়ে পড়েন না তারা। আবার অন্যরা তাদের কোনো কাজে নাখোশ হলেন কিনা, তাও তাদের দুশ্চিন্তার বিষয় হয় না।

৬. হিসাব-নিকাশ করে ঝুঁকিপূর্ণ কাজ করতে ভয় করেন না তারা। কাজটা অনেকটা এমন যে, মোটরবাইক চালানোর সময় হেলমেট পরবেন কি পরবেন না তা ব্যক্তিগত বিষয়। কিন্তু মোটরবাইক চালাতে কোনো ভয় থাকবে না।

৭. অতীত নিয়ে পড়ে থাকা পছন্দ করেন না এমন মানুষরা। তারা অতীতকে অভিজ্ঞতা বলে মনে করেন এবং তা থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যান।

৮. একই ভুল বারবার করতে নারাজ তারা। একটি ভুল থেকেই শিক্ষা নিয়ে তারা ওপথে আর এগিয়ে যান না।

৯. অন্য কারো সফলতায় তারা ঈর্ষাবোধ করেন না।

১০. ব্যর্থতা তাদের শিক্ষা অর্জনের মাধ্যম। আবার ব্যর্থতার কারণে তারা পথ থেকে সরে আসেন না। তাদের কাছে ব্যর্থ হওয়া মানে আবার নতুন করে শুরু করা।

১১. একাকী সময়কে ভয় করেন না শক্ত মনের মানুষরা। অনেক মানুষের কাছে একাকিত্ব অনেকটা অসহায়ত্বের নামান্তর।

১২. এই পৃথিবীটার কাছ থেকে কিছু পাওয়ার আশা করতে পারেন আপনি।

১৩. যাই করেন কিছু করার সঙ্গে সঙ্গে তার ফলাফল পাওয়ার আশা করেন না তারা। যেকোনো কিছুর জন্যে অপেক্ষায় থাকতে রাজি তারা।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj