মজার সব কেক

রবিবার, ২১ ডিসেম্বর ২০১৪

আর মাত্র ক’দিন। তারপরই আসছে উৎসবমুখর বড়দিন। আর এদিন কেক-এর চাহিদা ভোজন রসিক ও উৎসব প্রেমিদের কাছে থাকে সবচেয়ে বেশি। এজন্য বড়দিনকে সামনে রেখে রেসিপি দিয়েছেন সৃষ্টি’স ফুড ক্রিয়েশন’স-এর কর্ণধার ও রন্ধনশিল্পী তাসনিয়া রহমান সৃষ্টি

সান্তা ক্লজ কেক

উপকরণ

ডিম ৬টি, চিনি আধা কাপ, ময়দা ১ কাপ, ভ্যানিলা এসেন্স আধা চা চামচ, গুড়া দুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, মাখন ২০০ গ্রাম, আইসিং সুগার ১ কাপ, বরফ কিউব ২/৩টি।

যেভাবে তৈরি করবেন

ময়দা, গুড়া দুধ, বেকিং পাউডার এক সঙ্গে চেলে নিন। ডিমের সাদা অংশ ফোম করে চিনি ডিমের কুসুম ও ভ্যানিলা এসেন্স দিয়ে কিছুক্ষণ বিট করে অল্প অল্প করে ময়দার মিশ্রণ মিলিয়ে বেকিং ডিশে ঢেলে ১৬০ ডিগ্রি তাপে ৩০ থেকে ৩৫ মিনিট বেক করে স্পঞ্জ কেক বানাতে হবে। মাখন, আইসিং, সুগার, বরফ এক সঙ্গে বিট করে সফট ক্রিম তৈরি করে নিতে হবে। কেক ঠাণ্ডা করে সফট ক্রিম দিয়ে সান্তা ক্লজের মতো সাজিয়ে পরিবেশন করতে হবে।

স্টবেরি চকলেট কেক

উপকরণ

ডিম ৪টি, ময়দা ১ কাপ, স্ট্রবেরি এসেন্স আধা চা চামচ, গুড়া দুুধ ১ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, মাখন ২০০ গ্রাম, আইসিং সুগার ১ কাপ, চকলেট সিরাপ আধা কাপ, বরফ কিউব ৩/৪টি।

যেভাবে তৈরি করবেন

ময়দা, বেকিং পাউডার, গুড়া দুধ, ও কোকো পাউডার এক সঙ্গে চেলে নিতে হবে। পাত্রে ডিমের সাদা অংশ নিয়ে বিট করে ফোম তৈরি করুন। এবার একে একে চিনি ও ডিমের কুসুম বিট করুন। ঢেলে রাখা ময়দা দিয়ে আলতোভাবে মিশিয়ে কেকের ডাইসে তেল ব্রাশ করে মেশানো ময়দা ঢেলে ১০ মিনিট অপেক্ষা করুন। ওভেন প্রিহিট করে ১৬০ ডিগ্রি তাপে ২৫-৩০ মিনিট বেক করুন। মাখন, আইসিং সুগার ও বরফ একসঙ্গে বিট করে ক্রিম তৈরি করে নিন। কেক ঠাণ্ডা করে ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।\

ক্রিসমাস ট্রি কেক

উপকরণ : ডিম ৮টি, ময়দা ১ কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, গুড়া দুধ ৩ টেবিল চামচ, চিনি ১ কাপ, বেকিং পাউডার চা চামচের তিন ভাগের একভাগ, মাখন ৫০০ গ্রাম, আইসিং সুগার ৩ কাপ, বরফ কিউব ৫/৬ টি।

যেভাবে তৈরি করতে হবে :

ডিমের সাদা অংশ ফোম করে চিনি, ডিমের কুসুম ও ভ্যানিলা এসেন্স দিয়ে কিছুক্ষণ বিট করে রাখতে হবে। ময়দা, গুড়া দুধ, বেকিং পাউডার একসঙ্গে চেলে ডিমের মিশ্রণে অল্প অল্প করে ঢেলে কেক বানানোর দুটি ডাইসে তেল মাখিয়ে একটা লম্বা একটা গোল ডাইসে কেকের মিশ্রণ সমান ভাগে ঢেলে প্রিহিঢেড ওভেনে ১৬০ ডিগ্রি তাপে ২০-২৫ মিনিট বেক করে নিতে হবে। মাখন, আইসিং সুগার, বরফ একসঙ্গে বিট করে সফট ক্রিম তৈরি করে কেক সাজিয়ে ছড়িয়ে পরিবেশন করতে হবে।

লগ কেক

উপকরণ

ডিম ৩টি, ময়দা আধা কাপ, চিনি আধা কাপ, গুড়া দুধ ২ টেবিল চামচ, বেকিং পাউডার ১ চা চামচ, চকলেট এসেন্স ১ চা চামচ, কোকো পাউডার ১ টেবিল চামচ, মাখন ২০০ গ্রাম, আইসিং সুগার ১ কাপ, বরফ কিউব ২/৩টি।

যেভাবে তৈরি করবেন

ময়দা, বেকিং পাউডার, গুড়া দুধ ও কোকো পাউডার একসঙ্গে চেলে নিতে হবে। পাত্রে ডিমের সাদা অংশ নিয়ে বিট করে ফোম তৈরি করুন। এরপর একে একে চিনি ও ডিমের কুসুম বিট করুন। চেলে রাখা ময়দা দিয়ে আলতোভাবে মিশিয়ে কেকের ডাইসে তেল ব্রাশ করে মেশানো ময়দা ঢেলে ১০ মিনিট অপেক্ষা করুন। ওভেন প্রিহিট করে ১৬০ ডিগ্রি তাপে ২৫-৩০ মিনিট বেক করুন। মাখন, আইসিং সুগার ও বরফ এক সঙ্গে বিট করে ক্রিম তৈরি করে নিন। কেক ঠাণ্ডা করে ক্রিম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj