ঠান্ডা শীতে গরম স্যুপ

রবিবার, ১৪ ডিসেম্বর ২০১৪

তাসনিয়া রহমান সৃষ্টি

লামসাম

উপকরণ: চিকেন স্টক ৫কাপ, পোলাওযের চাল ১/৪কাপ, নুডলস ১/৪কাপ, মুরগির মাংশ ১/৪ কাপ ,সবধরনের সবজি ১কাপ (গাজর, পেপে,ফুলকপি,বাধাকপি,পিয়াজ কলি, সুইটকর্ন), পিয়াজ ফালি ১টি , গোলমরিচ গুড়া ১চা চামচ , চিনি ১চা চামচ ,লেবুর রস ১টেবিল চামচ ,কাচামরিচ ফালি ৩টি ,তেল ১টেবিল চামচ ও লবন স্বাদমত।

প্রস্তুত প্রণালী: চিকেন স্টক জাল দিয়ে পোলায়ের চাল দিয়ে সিদ্ধ করে নিন।চাল অর্ধেক সিদ্ধ হলে সবজি দিন। নুডলস ও বাকি মশলা দিয়ে রান্না করুন।নামানোর আগে লেবুর রস দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার লামসাম।

*লাঞ্চ অথবা ডিনারের জন্য এটি একটি সম্পূর্ণ মিল হিসেবে খাওয়া যায় ।

সুপি নুডলস উইথ পোচড এগ

উপকরণ: চিকেন স্টক ৩কাপ, নুডলস ১কাপ ,গাজর ১/৪কাপ ,পিয়াজ কলি ২ টেবিল চামচ, ডিম ১টি , গোলমরিচ গুড়া ১চা চামচ , কাচামরিচ কুচি ১চা চামচ , সোয়াসস ১চা চামচ, লেবুর রস ১চা চামচ ও লবন স্বাদমত।

প্রস্তুত প্রণালী: চিকেন স্টকের মধে নুডলস ও সবজি সিদ্ধ করে নিন। নুডলস ও সবজি সিদ্ধ হলে সয়াসস ,গোলমরিচ গুড়া ও কাচামরিচ দিন। ১টি ডিম ছেড়ে কিছুক্ষণ ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঢাকনা খুলে লেবুর রস দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

পালং নারিকেলের সুপ

উপকরণ : পালংশাক বাটা ১ কাপ,চিকেন স্টক ৩ কাপ,নারিকেল দুধ ১কাপ , কাঁচামরিচ বাটা ১চা চামচ,লেবুর রস ২ টে. চামচ, লবণ পরিমাণমতো, চিনি ১/২ চা চামচ , সাদা গোলমরিচ গুঁড়া ১/২ চা চামচ, জিরা গুড়া ১চা চামচ,নারিকেল কোরা ২ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালী

পাত্রে স্টক দিয়ে বলক তুলে পালং সাক বাটা ও কাচামরিচ বাটা দিয়ে কিছুক্ষণ নাড়তে থাকুন।নারিকেল দুধ ও বাকি সমস্ত উপকরণ দিয়ে বলক তুলে স্যুপ ঘন হয়ে আসলে নামিয়ে পরিবেশন করুন।

ক্রিম অফ মাশরুম স্যুপ ও স্টাফড বেকড মাশরুমস

উপকরণ: বাটন মাশরুম ১ ক্যান,বাটার ২টেবিল চামচ, পিয়াজ কুচি ১টেবিল চামচ,ময়দা টেবিল চামচ, রসুন কুচি ১চা চামচ, চিকেন স্টক ২ কাপ, দুধ ১কাপ, ওয়েস্টার সস ২চা চামচ, ক্রিম ১/২কাপ, গোলমরিচ গুড়া ১চা চামচ , পার্সলে অথবা ধনেপাতা ১ টেবিল চামচ, পারমেজান চিজ ২ টেবিল চামচ ও লবন স্বাদমত।

প্রস্তুত প্রণালী: পাত্রে ১ টেবিল চামচ বাটার গলিয়ে পিয়াজ কুচি ও মাশরুম দিয়ে হালকা ভেজে ১কাপ চিকেন স্টকের সাথে বেøন্ডারে বেøন্ড করে নিন। পাত্রে বাটার গরম করে রসুন কুচি দিয়ে নেড়ে মিডা দিয়ে ভালকরে নেড়ে দুধ ঢেলে দিন। খুব ভালকরে মেশাতে হবে যাতে দলা পেকে না যায়। তারপর বেøন্ড করা মাশরুম, স্টক ও বাকি সমস্ত উপকরণ দিয়ে বলক তুলে নিন। নামানোর আগে ক্রিম ও চিজ ছড়িয়ে পরিবেশন করুন।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj