টু ক রো খ ব র

রবিবার, ৭ ডিসেম্বর ২০১৪

গাড়ির জন্য নতুন ‘ইকল’ প্রযুক্তি

২০১৮ সালের মার্চ মাস থেকে সব নতুন গাড়িতে ‘ইকল’ নামের নতুন ইমার্জেন্সি কল সিস্টেম ইনস্টল করার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপিয়ান পার্লামেন্ট। দূর্ঘটনার শিকার হলে স্বয়ংক্রিয় ভাবে জরুরী সেবাদাতা সংস্থাগুলোকে জানিয়ে দিবে ‘ইকল’ সার্ভিস। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, নতুন এই সেবার সাহায্যে দূর্ঘটনার ক্ষেত্রে জরুরী সেবাদাতা সংস্থাগুলোর সাড়া দেয়ার সময় অর্ধেকে নেমে আসবে বলে আশা করছেন সংশ্লিষ্ট গবেষকরা।

সমালোচকরা প্রশ্ন তুলেছিলেন এই প্রযুক্তিতে ব্যক্তিগত তথ্যের নিরপত্তা অটুট থাকবে কি না সে বিষয়েও। নতুন আইনের অধীনে কোন ধরণের গাড়ি দূর্ঘটনার শিকার হয়েছে, কী পরিমাণ জ্বালানী খরচ হয়েছে, দূর্ঘটনার সময় ও স্থান এই তথ্যগুলো সংগ্রহ করবে ইকল সিস্টেম। এ ব্যাপারে ইউরোপিয়ান ট্রান্সপোর্ট সেফটি কাউন্সিলের নির্বাহী পরিচালক আন্তোনিও আভেনোসো বলেন, জীবন বাঁচানোর জন্য দূর্ঘটনাস্থলে জরুরী সেবাদাতা সংস্থাগুলোর দ্রুত পৌঁছানো খুবই জরুরী।

চীনে ফোর্ডের গাড়ি বিক্রির রেকর্ড

প্রথমবারের মতো চীনে দশ লাখ গাড়ি বিক্রি করেছে মার্কিন নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড। শুক্রবার এক খবরে অটোনিউজ জানিয়েছে, চলতি বছরের প্রথম ১১ মাসে ১০ লাখ ৭ হাজার ৪২৫টি গাড়ি বিক্রি করেছে ফোর্ড, যা গত বছরের একই সময়ের তুলনায় ২০ শতাংশ বেশি।

ডিজেল গাড়ি নিষিদ্ধের চিন্তা ফ্রান্সের

আগামী বছর থেকে ফ্রান্সে ডিজেল চালিত গাড়ি চলাচলে নিয়ন্ত্রণে আরোপের চিন্তা করছে দেশটির সরকার। বৃহস্পতিবার এক খবরে এনডিটিভি জানিয়েছে, পরিবেশগত ক্ষতি কমাতে ফ্রান্সের প্রধানমন্ত্রী ম্যানুয়েল ভলস ক্রমান্বয়ে ডিজেল চালিত গাড়ি নিষিদ্ধের পরিকল্পনা করছেন।

এ লক্ষ্যে আগামী বছর থেকে ফ্রান্সে কার আইডেনটিফিকেশন সিস্টেম চালু করা হতে পারে। যানবাহনে উৎপাদিত ধোঁয়ার কারণে পরিবেশগত ক্ষতি নির্ণয় করে সবচেয়ে ক্ষতিকর গাড়ি চিহ্নিত করতে এ উদ্যোগ নেয়া হতে পারে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj