রিকানেক্ট চ্যালেঞ্জের শীর্ষ দশে মনিকোর ফাইন্ডার জিপিএস ট্র্যাকিং

রবিবার, ৩০ নভেম্বর ২০১৪

দেশের মনিকো টেকনোলজিসের তৈরি করা যানবাহন ট্র্যাক রাখার অ্যাপ্লিকেশনটি যুক্তরাষ্ট্রের রিকানেক্ট চ্যানেলেঞ্জের শীর্ষ দশে স্থান করে নিয়েছে। এটি দেশে তৈরি প্রথম অ্যাপ যেটি আন্তর্জাতিক প্রতিযোগিতার জন্য নির্বাচিত হলো। বিশ্বজুড়ে বৈজ্ঞিানিক ও কারিগরি বিষয়ে সহায়তা দেয়া প্রতিষ্ঠান সিআরডিএফ গ্লোবাল ও আমেরিকার স্টেটস ডিপার্টমেন্ট যৌথভাবে রিকানেক্ট চ্যালেঞ্জের আয়োজন করে। মনিকোর তৈরি করা অ্যাপটি বর্তমানে গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। বাংলাদেশে থেকে একমাত্র মনিকো ট্যাকনোজিসই রিকানেক্ট চ্যালেঞ্জ এ অংশগ্রহণ করার জন্য নির্বাচিত হয়েছিল। বাংলাদেশ, কাজাখাস্তান, ভারত, পাকিস্তান, নেপাল এবং শ্রীলঙ্কাসহ সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়া (এসসিএ)’র অর্ন্তভূক্ত ১২টি দেশের ২৩০ যোগ্যতাসম্পন্ন প্রতিযোগির মধ্য থেকে ১৩টি প্রতিষ্ঠানকে র্নিবাচন করা হয়েছে। এর মধ্যে আয়োজক দেশ হিসাবে নেপালের তিনটি প্রতিষ্ঠান বিনা প্রতিদ্বন্দিতায় নির্বাচিত হয়েছে।

প্রদর্শিত অ্যপাসের মধ্য থেকে এর বাজার আকর্ষণ করার সম্ভাবনা, মানুষের প্রয়োজনীয়তা ও সমস্যার সমাধান করার সক্ষমতা এবং সরবরাহ করার দক্ষতার ভিত্তিতে প্রতিটি প্রতিষ্ঠান বাছাই করা হয়েছিল। ফাইন্ডার ট্র্যাকিং অ্যাপ বন্ধু-বান্ধবদের ভেতরে লোকেশন সনাক্ত করা, বিভিন্ন প্রতিষ্ঠানের ভেতরে গাড়ি ব্যবস্থাপনা, ট্যাক্সি ভাড়া করা, নৌ-ব্যবস্থাপনা এবং অ্যাপ এবং অন্যান্য ভ্যাহিকল ট্র্যাকিং ডিভাইসের মাধ্যমে যানজটের অবস্থা দেখার জন্য ব্যাবহার করা যাবে। মনিকো ট্যাকনোলজিস’এর পরিচালক এবং সিওও এম সাখাওয়াত সোবহান গোর্কি বলেন, ফাইন্ডার জিপিএস ট্র্যাকিং অ্যাপটি মূলত ভ্যাহিকল ট্র্যাকিং ডিভাইস ব্যাবহারকারীদের কমিউনিটি গঠন, অ্যাপকে সাধারন ব্যাবহারকারীদের ট্যাক্সি- সিএনজি-ট্রাক খুঁজে পেতে সাহায্য করছে। বিটিএস ব্যাবহারকারীদের যারা অবসর সময়কে উর্পাজনের কাজে লাগাতে চান তারা এখান থেকে উপকৃত হতে পারবেন। অ্যাপ ব্যাবহারকারীদের গ্রুপের ভেতরে একজন ট্র্যাকার এবং একই সাথে ভিউয়ার হিসাবে যে কেউ গুগল প্লে স্টোরে এই ফাইন্ডার জিপিএস ট্র্যাকিং অ্যাপ ব্যাবহার করতে পারেন। ২৫ থেকে ২৭ নভেম্বর নেপালের কাঠমান্ডুতে রিকানেক্ট চ্যালেঞ্জ’এর ফাইনাল ইভেন্ট অনুষ্ঠিত হয়।

রিকানেক্ট চ্যালেঞ্জ: রিকানেক্ট চ্যালেঞ্জ মূলত সাউথ অ্যান্ড সেন্ট্রাল এশিয়ার প্রযুক্তি প্রতিষ্ঠানকে উৎসাহিত করতে সিআরডিএফ গ্লোবাল এবং আমেরিকার ডিপার্টরমেন্ট অব স্টেট এর একটি যৌথ উদ্যোগ। তিন উদ্যোক্তা ইউরোপে অনুষ্ঠিতব্য ট্যাক ক্রাঞ্চ ডিজরাপ্ট ইভেন্টে আয়োজকদের পৃষ্ঠপোষকতায় অংশগ্রহনের সুযোগ পাবে।

ফাইন্ডার জিপিএস ট্র্যাকিং অ্যাপ: এই অ্যাপটির ব্যবহারকারী গ্রুপের ভেতর সবাইকে ভ্যাহিকল ট্র্যাকিং ডিভাইস ব্যবস্থাপনায় সাহায্য করবে এবং সে সঙ্গে গ্রুপের মধ্যকার অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের সনাক্ত করতেও সাহায্য করবে। এটি একটি নির্দিষ্ট সময়ের জন্য ব্যবহারকারীদের ভেতরে লাইভ লোকেশন শেয়ারে সহায়তা দিবে। ব্যবহারকারীরা আশেপাশের রেন্ট-এ-কার, ট্রাক, পিক-আপ ইত্যাদি কাজও করতে পারবে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj