সময় এখন জলপাইয়ের

রবিবার, ৩০ নভেম্বর ২০১৪

রেসিপি দিয়েছেন তাসনিয়া রহমান সৃষ্টি

জলপাই-গুড়ের আচার

উপকরণ : জলপাই আধা কেজি, গুড় ২৫০ গ্রাম, পাঁচফোড়ন ১ চা চামচ, পাঁচফোড়ন গুঁড়া ১ চা চামচ, মরিচ টালা গুঁড়া ২-৩ টেবিল চামচ, মৌরী গুঁড়া আধা চা চামচ, মেথি গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ২ কাপ, লবণ পরিমাণমতো।

প্রস্তুত প্রণালী : জলপাই সিদ্ধ করে ভালোভাবে চটকিয়ে নিতে হবে। এবার চটকানো জলপাইয়ের সঙ্গে সব উপকরণ মেখে নিতে হবে। প্যানে তেল দিয়ে তাতে পাঁচফোড়ন দিতে হবে। পাঁচফোড়ন ফুটে উঠলে তাতে সব উপকরণ দিতে ভালোভাবে নাড়তে হবে। ঘন আঠালো হয়ে এলে নামিয়ে ঠান্ডা করে পরিবেশন করতে হবে।

জলপাইয়ের ভর্তা

উপকরণ : জলপাই ১০টি, কাঁচামরিচ ২-৩টি, লবণ স্বাদমতো, চিনি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাসুন্দি ২ টেবিল চামচ, শুকনা মরিচ টালা গুঁড়া করা ১ চা চামচ।

প্রস্তুত প্রণালী : জলপাই ও কাঁচামরিচ সিদ্ধ করে চটকিয়ে নিতে হবে। এবার চটকানো জলপাইয়ের সঙ্গে সব উপকরণ মিশিয়ে ভর্তা বানাতে হবে। শুকনা মরিচ গুঁড়া দিয়ে পরিবেশন করতে হবে।

মিক্সড জলপাই

উপকরণ : জলপাই আধা কেজি, তেঁতুল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, চিনি স্বাদ মতো, পাঁচফোড়ন ১ চা চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, সরিষার তেল ১ কাপ, আস্ত শুকনা মরিচ ৫/৬টি।

প্রস্তুত: কড়াইয়ে তেল গরম করে রসুন, পাঁচফোড়ন, লবণ ও চিনি দিয়ে নাড়ূন। এবার জলপাই দিন। এরপর তেঁতুলের মাড় করে দিন। ঘন হয়ে এলে শুকনা মরিচ দিয়ে নামিয়ে কাচের বয়ামে ভরে রাখুন এবং রোদে শুকান।

চিনির সিরায় জলপাই

উপকরণ : জলপাই আধা কেজি, মৌরী গুঁড়া আধা চা চামচ, শুকনা মরিচ টালা গুঁড়া ২ চা চামচ, লবণ স্বাদমতো, সরিষা গুঁড়া ১ চা চামচ, চিনি ২ কাপ, জাফরান রঙ সামান্য, সিরকা আধা কাপ।

প্রস্তুত প্রণালী : জলপাই ধুয়ে চিড়ে নিতে হবে। এবার জলপাই সিদ্ধ করে নিতে হবে। চিনির সিরা করে তাতে জাফরান রঙ, লবণ, মরিচের গুঁড়া মিশিয়ে জলপাই জ্বাল দিতে হবে। পানি শুকিয়ে এলে সিরকা ও সরিষ গুঁড়া দিতে হবে। মৌরী টেলে গুঁড়া করে জলপাইয়ের ওপর ছিটিয়ে পরিবেশন করতে হবে।

জলপাইয়ের তেলের আচার

উপকরণ : জলপাই আধা কেজি, সরিষা বাটা আধা কাপ, হলুদ গুঁড়া ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, সরিষার তেল আধা লিটার। আস্ত শুকনা মরিচ ৬/৭টি।

প্রস্তুত প্রণালী : জলপাই ধুয়ে টুকরা করে তার সঙ্গে লবণ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, সরিষা বাটা মাখিয়ে রোদে দিতে হবে। ভালো মতো রোদে দিতে হবে। যখন শুকিয়ে যাবে তখন একটি কাচের বয়ামে সরিষার তেল, শুকনা মরিচ দিয়ে জলপাইগুলো দিতে হবে। বেশ কয়েক দিন বয়ামটি রোদে দিতে হবে। যখন নরম হয়ে খাওয়ার উপযোগী হবে তখন খিচুড়ির সঙ্গে পরিবেশন করতে হবে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj