এগিয়ে যাচ্ছে ই-বাণিজ্য

রবিবার, ২৩ নভেম্বর ২০১৪

২০০৯ সালের নভেম্বর মাসে বাংলাদেশ ব্যাংক এক প্রজ্ঞাপনের মাধ্যমে আমাদের দেশেও অনলাইন লেনদেনকে বৈধতা প্রদান করে। তখন থেকেই মূলত আমাদের দেশে ই-কমার্সের সূচনা হয়। বাংলাদেশ ব্যাংকের সেই প্রজ্ঞাপনের পরপরই ২০১০ সালে যাত্রা শুরু করে ই-কমার্স প্ল্যাটফর্ম সূর্যমুখী (িি.িংযঁৎলড়সঁশযর.পড়স.নফ)। অনলাইনে লেনদেনের নানা সুবিধা নিয়ে তারা ছড়িয়ে পড়ছে মানুষের মধ্যে। সদ্য শেষ হয়ে যাওয়া ই-কমার্স সপ্তাহেও সাফল্যের সঙ্গে অংশ নিয়েছে সূর্যমুখী।

সারা বিশ্ব যেখানে ই-কমার্সে দ্রুত এগিয়ে যাচ্ছে, তখন আমাদের দেশেও ই-কমার্সকে ছড়িয়ে দিতেই যাত্রা শুরু করে সূর্যমুখী। অনলাইন পেমেন্ট গেটওয়ে, অনলাইন পেমেন্ট, বিটুবি সার্ভিস, অনলাইন ডিজিটাল ওয়ালেট প্রভৃতি সার্ভিস নিয়ে সেই লক্ষ্যেই পথ চলছে তারা।

পে-পয়েন্ট : অনলাইন পেমেন্ট পোর্টাল হিসেবে সূর্যমুখী চালু করেছে পে-পয়েন্ট (ঢ়ধুঢ়ড়রহঃ.পড়স.নফ)। নানা ধরনের পণ্য সামগ্রী এই পেমেন্ট পোর্টাল ব্যবহার করে কেনার সুযোগ পাচ্ছেন ক্রেতারা। এই পেমেন্ট পোর্টালে যেসব পণ্য পাওয়া যাচ্ছে, তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি হচ্ছে রাষ্ট্রায়ত্ত টেলিকম অপারেটর টেলিটকের সিম, টেলিটক রিচার্জ, টেলিটক থ্রিজি সিম, থ্রিজি মডেম, সুপরিচিত অ্যান্টিভাইরাস ক্যাসপারস্কি, ওয়াইম্যাক্স সেবা প্রদানকারী বাংলালায়ন ও কিউবির প্রিপেইড ও পোস্ট পেইড ক্যাশ কার্ড, প্রথমা প্রকাশনীর বই প্রভৃতি। বহুল কাক্সিক্ষত টেলিটকের থ্রিজি ইউএসবি ডংগল ‘ফ্ল্যাশ’ কেনা যাবে এই পেমেন্ট পোর্টাল থেকে। আর অ্যান্টিভাইরাস ক্যাসপারস্কির ক্ষেত্রে সরাসরি ওয়েবসাইট থেকেই ডাউনলোড করা যাবে অ্যান্টিভাইরাসটি। এসব পণ্য বা এয়ারটাইম ছাড়াও বেশ কিছু সেবা গ্রহণ করা যাচ্ছে পে পয়েন্ট ব্যবহার করেই। বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগের আবেদনের টাকা জমা দেয়ার জন্য এখন আর ব্যাংকের লম্বা লাইনে দাঁড়ানোর প্রয়োজন নেই। এই ফিও জমা দেয়া যাবে সূর্যমুখীর পে পয়েন্ট ব্যবহার করেই। এর বাইরে ক্যাডেট কলেজগুলোর ভর্তি প্রক্রিয়ার আবেদন ফিও জমা দেয়া যাচ্ছে এখান থেকেই। বাংলাদেশ ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট (বিআইএম)-এর ভর্তির টাকা-পয়সাও পে পয়েন্ট ব্যবহার করেই প্রদান করার সুযোগ রয়েছে।

সূর্য পে : তরুণ ও নবীণ উদ্যোক্তাদের মধ্যে যারা ই-কমার্সের সুবিধা, অর্থাৎ অনলাইনে শপিংয়ের সুবিধা নিজেদের উদ্যোগের সঙ্গে যুক্ত করতে চান, তাদের জন্য সূর্যমুখীর বিটুবি সার্ভিসের নাম ‘সূর্য পে’। এটি মূলত একটি পেমেন্ট গেটওয়ে এপিআই, যা আগ্রহীরা ব্যবহার করতে পারেন নিজেদের পণ্য বা সেবার অনলাইন লেনদেনের কাজে।

সূর্যমুদ্রা : অনলাইনে শপিংয়ের সঙ্গে যারা পূর্বপরিচিত, ভার্চুয়াল মুদ্রা বা অনলাইন ওয়ালেট বা ডিজিটাল ওয়ালেট তাদের কাছে নতুন কিছু নয়। সূর্যমুখীর সঙ্গে যারা নিয়মিত অনলাইন শপিং করে থাকেন, তাদের সুবিধার্থেই সূর্যমুখী চালু করেছে ডিজিটাল ওয়ালেট ‘সূর্যমুদ্রা’।

:: আশরাফুল কারীম

ডট নেট'র আরও সংবাদ
Bhorerkagoj