টু ক রো খ ব র

রবিবার, ২৩ নভেম্বর ২০১৪

টয়োটা আনছে হাইড্রোজেন গাড়ি

আগামী ডিসেম্বরে প্রথমবারের মতো হাইড্রোজেন কোষ চালিত গাড়ি বাজারে ছাড়ছে জাপানি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। এপি জানিয়েছে, ১৫ ডিসেম্বর জাপানের বাজারে আসছে হাইড্রোজেন সেল চালিত টয়োটা মিরেই। এরপর ২০১৫ সালের মধ্যভাগে যুক্তরাষ্ট্র এবং ইউরোপের বাজারে ছাড়া হবে এই গাড়ি। ট্যাক্স বাদ দিয়ে এ গাড়ির দাম পড়বে প্রায় ৫৭ হাজার ৬০০ মার্কিন ডলার।

এ গাড়ি কোনো ধরনের ধোঁয়া নিঃসরণ করে না। ব্যয় এবং জ্বালানির দুষ্প্রাপ্যতার কারণে এ গাড়ির বিক্রি নিয়ে সংশয় থাকার পরেও টয়োটা যথেষ্ট আশাবাদী। বিশ্ব জুড়ে এখনও পর্যন্ত হাইড্রোজেন ফুয়েল ফিলিং স্টেশন হাতেগোনা। টয়োটার আশা, বিক্রি শুরুর প্রথম বছরে জাপানে ৪০০টি এবং বাকি দেশগুলোতে ৩০০টি হাইড্রোজেন চালিত গাড়ি বিক্রি হবে।এ সম্পর্কে টয়োটার এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মিতসুহিসা কাতো বলেন, এক সময়ে এ গাড়ি মূল ধারাতে ঢুকে পড়বে। আমরা তাই প্রথম পদক্ষেপটাই নিতে চাইছি।

বাইসাইকেলের কাছে ফেরারির হার!

বিশ্বের অন্যতম দ্রুততম গাড়ি ফেরারি গতির দৌড়ে হার মানল বাইসাইকেলের কাছে। গত ৭ সেপ্টেম্বর ফ্রান্সে সাইকেলটি এক রেসে ফেরারি এফ৪৩০ স্কুডেরিয়াকে পরাজিত করেছে। বিশ্বাস করুন আর নাই করুন, সম্প্রতি ফ্রান্সে বাইসাইকেল বনাম ফেরারি রেসে এমন ঘটনাই ঘটেছে।

শুধু তাই নয়, সাইকেলটির সর্বোচ্চ গতি রেকর্ড করা হয়েছে ৩৩১ কি.মি./ঘণ্টা। বুঝতে পারছেন এটি সাধারণ কোনো বাইসাইকেল নয়। আর্নল্ড নিয়ারচার নামের এক ব্যক্তি রকেটইঞ্জিন চালিত এই সাইকেলটি তৈরি করেছেন। এতে জ্বালানি হিসেবে হাইড্রোজেন পার অক্সাইড এবং কম্প্রেসড গ্যাস ব্যবহার করা হয়। গত ৭ সেপ্টেম্বর সাইকেলটি এক রেসে ফেরারি এফ৪৩০ স্কুডেরিয়াকে পরাজিত করেছে। ওই দিন মাত্র ৪ দশমিক ৩ সেকেন্ডে সাইকেলটি ৩৩১ কি.মি/ঘণ্টা গতি অর্জন করতে সক্ষম হয়। ফ্রান্সিস গিসি নামের এক ব্যক্তি ওই সময় সাইকেলটি চালান। সাইকেলটির নির্মাতা এটিকে আরও দ্রুততর করার চেষ্টা চালাচ্ছেন।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj