বিশেষ দিনের রেসিপি

রবিবার, ২৩ নভেম্বর ২০১৪

শরবতে পাসান্ত

উপকরণ : লাল আঙ্গুরের রস ১ কাপ, বেদানার রস ২/১ কাপ, বিট লবন ৪/১ চা চামচ, চিনি ১ টেবিল চামচ, লবন স্বাদমত, সুগার সিরাপ ১ টেবিল চামচ, লেবু ১ পিস।

যেভাবে তৈরি করবেন : বেøন্ডারে সব উপকরণ একসঙ্গে বেøন্ড করে স্বাদ দেখে নামিয়ে ঠাণ্ডা করে পরিবেশন করুন।

লাভ স্যান্ডউইচ

উপকরণ : পাউরুটি পিস, মেয়নিজ ৩ টেবিল চামচ লবন দিয়ে সিদ্ধ করা মুরগির মাংস ১ কাপ, টমেটো সøাইস, শশা সøাইস, গাজর সøাইস টমেটো সস ৩ টেবিল চামচ, চিজ পরিমান মত।

যেভাবে তৈরি করতে হবে : পাউরুটির বাদামি অংশ ফেলে হার্ট সেপে কেটে ১ সাইডে মেয়নিজ লাগিয়ে চিকেন আর পছন্দ মতো সালাদ সাজিয়ে উপরে টমেটো সস পাউরুটি দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।

লাভ কেক

উপকরণ : ডিম ৪টি, ময়দা ১ কাপ, চিনি ১ কাপ, বাটার ২০০ গ্রাম, গুড়া দুধ ২ টেবিল চামচ, ভ্যানিলা এসেন্স ১ চা চামচ, বেকিং পাউডার ১ চামচ, রেড ফুড কালার প্রয়োজন মতো, আইসিং সুগার ১ কাপ, ডিমের সাদা অংশ ২টি।

যেভাবে তৈরি করতে হবে : একটি ডিপ পাত্রে ডিম ফেটে নিন, চিনি বাটার ও ভ্যানিলা এসেন্স দিয়ে ভালো করে বিট করে নিন। আলাদা একটি পাত্রে ময়দা, গুড়া দুধ, বেকিং পাউডার একসঙ্গে ঢেলে ডিমের মিশ্রনে ঢেলে মিশিয়ে নিন। একটি হাট সেপের মোল্ডে বাটার ব্রাশ করে সাদা কাগজ বিছিয়ে মিশ্রণ ঢেলে দিন। কনভেকশন ওভেনে ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ১৫-২০ মিনিট বেক করুন। ক্রিমের জন্য ডিমের সাদা অংশ ফোম করে নিয়ে আইসিং সুগার ও ১ টেবিল চামচ মেলটেড ঠাণ্ডা করে কেটে ক্রিমের সঙ্গে ফুড কালার মিশিয়ে পছন্দ মতো ডেকোরেশন করুন।

হার্ট কুকিজ

উপকরণ : বাটার ১ কাট, ময়দা ২ কাপ, আইসিং সুগার ২/১ কাপ, বেকিং পাউডার ১ চা চামাচ, গুড়া দুধ ৪ টেবিল চামচ, ভ্যানিলা চকোলেট এসেন্স ১ চা চামচ, ডিম ১ টা।

যেভাবে তৈরি করতে হবে : একটি পাত্রে বাটার দিয়ে তার মধ্যে আইসিং সুগার দিয়ে বিট করুন। আইসিং সুগার গলে গেলে ডিম ও এসেন্স দিয়ে আবার বিট করুন। আলাদা একটি পাত্রে ময়দা, বেকিং পাউডার, গুড়া দুধ একসঙ্গে ঢেলে নিন। ডিমের মিশ্রনের সঙ্গে ময়দা মেখে খামির তৈরি করে খামির ১০ মিনিট ফ্রিজে রাখুন, খামির আধা ইঞ্চি পুরু করে বেলে হার্ট সেপে কেটে বেকিং ডিশে বাটার ব্রাশ করে তাতে সাজিয়ে ১৮০ডিগ্রি সেন্টিগ্রেড তাপে ১৫-২০ মিনিট বেক করুন। ঠাণ্ডা হলে পারিবেশন করুন।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj