টু ক রো খ ব র

রবিবার, ১৬ নভেম্বর ২০১৪

ছোট গাড়ির বাজার আসরে টয়োটা

এবার ভারতে ছোটগাড়ির বাজার ধরতে অবতীর্ণ হল জাপানি গাড়ি প্রস্তুতকারী সংস্থা টয়োটা? তারা বাজারে আনছে তাদের নতুন গাড়ি ‘আইগো’। ২০১৫-র প্রথমদিকে তারা এই গাড়ি ভারতের বাজারে আনবে বলে জানা গেছে। তাদের এই নতুন গাড়ি অল্টো কে১০, হুন্ডাই ই-অনকে বড় প্রতিযোগিতার মুখে ফেলবে বলে সংস্থার আশা? কোম্পানির তরফ থেকে জানানো হয়েছে, প্রথমে তারা এই গাড়ির তিনটি মডেল বাজারে আনবে? নতুন ছোট গাড়িটিতে পেট্রোল ইঞ্জিন ছাড়া আছে পাঁচটি অটোমেটিক গিয়ারবক্স?

হুন্ডাইয়ের নতুন বেবি এসইউভি

ভারতের বাজারে আবার নতুন গাড়ি আনতে চলেছে কোরিয়ান গাড়ি প্রস্তুতকারী সংস্থা হুন্ডাই। ২০১৫ সালের মাঝামাঝি সময়ে তারা বাজারে আনছে নতুন আইএক্স ২৫ মডেলটি। অতি সম্প্রতি বেজিংয়ে তাদের এই নতুন গাড়িটির সর্বসমক্ষে আত্মপ্রকাশ ঘটে? উল্লেখ্য, কিছুদিন আগেই ভারতের বাজারে হুন্ডাই তাদের ‘মোবিলিও’ গাড়িটি এনেছিল। নতুন এই বেবি এসইউভি সম্পর্কে বেশি কিছু জানা না গেলেও, ভারতের বাজারে পেট্রোল ও ডিজেল এই দুটি মডেলেই পাওয়া যাবে বলে আশা করা যাচ্ছে। ভারতের বাজারে নতুন গাড়িটির দাম দাঁড়াবে ১০ লক্ষ টাকার আশপাশে।

হোন্ডার কীর্তি গিনেস বুকে

প্রচারণা চালানোর ফাঁকে দীর্ঘতম ভ্রমণের নতুন এক কীর্তি গড়ল জাপানি গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হোন্ডা। গিনেস বুক ওয়ার্ল্ডের বরাত দিয়ে জানিয়েছে, ভারতে এক ক্যাম্পেইনের মাধ্যমে হোন্ডার সেডান পরিবারের অ্যামেজ গাড়ি ২৩ হাজার ৮০০ কি.মি পথ পাড়ি দিয়েছে, যা একটি দেশে কোনো একক গাড়ির সর্বোচ্চ পথ পাড়ি দেয়ার রেকর্ড।‘হোন্ডা অ্যামেজ লংগেস্ট ড্রাইভ থরু অ্যামেজিং ইন্ডিয়া’ ক্যাম্পেইনের মাধ্যমে হোন্ডা এক কীর্তি গড়ল। পাহাড়ি পথ, সাগরের তীর, জনাকীর্ণ শহর, মহাসড়কসহ বিভিন্ন ধরন ও গঠনের ৪০০ শহর ঘুরে ৫৫ দিন পর এ ক্যাম্পেইন শেষ হয়। এ সম্পর্কে হোন্ডা কারস ইন্ডিয়া লিমিটেডের চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী হিরোনোরি কানিয়ামা বলেন, এই কীর্তি গড়তে পেরে আমরা সত্যিই আনন্দিত।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj