টিপস : ব্যবস্থাপক নাকি নেতা

রবিবার, ১৬ নভেম্বর ২০১৪

আপনি কী কোনো প্রতিষ্ঠানে ম্যানেজার পদে নাকি নেতৃত্বের আসনে রয়েছেন? ম্যানেজার ভবিষ্যতের কর্মপরিকল্পনা অনুযায়ী নিজে এবং অন্যদের পরিচালিত করতে পারে। কিন্তু একজন নেতা যাবতীয় অনিশ্চয়তা, বাধা এবং ঝুঁকিপূর্ণ পরিস্থিতি সামাল দিলে গোটা প্রতিষ্ঠানকে সামনে নিয়ে যান।

২০১২ সালের ৯ অক্টোবর দুপুরে স্কুলের বাসে যাচ্ছিলেন মালালা। উত্তর-পূর্ব পাকিস্তানের সোয়াত প্রদেশের একটি স্কুলে পড়েন তিনি। বাসে একজন অস্ত্রধারী মালালার নাম ধরে ডাকেন এবং তাকে লক্ষ্য করে পরপর তিনটি গুলি করেন। একটি গুলি মেয়েটির মুখের বামপাশে লেগে কাঁধে বিঁধে যায়। জটিল চিকিৎসার পর বেঁচে ওঠেন তিনি। এর পরের ঘটনা সবাই জানেন। আন্তর্জাতিক অঙ্গনে এই ঘটনা কতটা তোলপাড় করে।

এখন আসা যাক আগের প্রসঙ্গে। ব্যবস্থাপনা নেতৃত্ব অপেক্ষা বেশ সহজ। ব্যবস্থাপনা নিয়ন্ত্রণের বিষয়, দুই হাত বাড়িয়ে যতটুকু সম্ভব তুলে নিয়ে নিয়ন্ত্রণ স্থাপন করাই ব্যবস্থাপনা। আর নিজের নিয়ন্ত্রণের বাইরে বা ভেরতে সবকিছুকে উদ্দীপ্ত করাই নেতার কাজ। ব্যবস্থাপনা ক্ষমতা ধারণ করে। আর নেতৃত্ব ক্ষমতার উৎসের মতো কাজ করে। ব্যবস্থাপনা এগিয়ে যাওয়ার দিকনির্দেশনা দেয়। আর নেতৃত্ব সর্বোচ্চ বিন্দুতে উৎসাহিত করে। ব্যবস্থাপনা জানে কি করতে হবে। আর নেতৃত্ব তা করার সাহস দেয়।

ব্যবস্থাপনা ও নেতৃত্বের বিষয়টি প্রাতিষ্ঠানিক ক্ষেত্রেই প্রযোজ্য নয়। এই বিষয় দুটি আপনার ব্যক্তিগত, পারিবারিক এবং সামাজিক জীবনেও একইভাবে বিবেচ্য হবে।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj