হুমায়ূনময় একটি দিন

শুক্রবার, ১৪ নভেম্বর ২০১৪

কাগজ প্রতিবেদক : ‘নয়ন সমুখে তুমি নাই, নয়নের মাঝখানে নিয়েছো যে ঠাঁই’- রবীন্দ্রনাথের কবিতা ও গানের এই ছত্রটি হুমায়ূনের লাখো ভক্তের হৃদয়ে অনুরণিত হয়েছিল। জনপ্রিয় এই কথাসাহিত্যিকের ৬৬তম জন্মদিন ছিল গতকাল বৃহস্পতিবার। তাই সারাদিনই ছিল হুমায়ূনময়। রাজধানীর সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের খোলা প্রাঙ্গণে শুরু হয়েছে হুমায়ূন আহমেদ একক বইমেলা। চ্যানেল আই প্রাঙ্গণে ছিল মুখরিত হুমায়ূনমেলা। গাজীপুরের পিরুজালির নুহাশ পল্লীতেও ছিল নানা আয়োজন। জননন্দিত এ কথাশিল্পীর পিত্রালয় নেত্রকোনার কেন্দুয়া উপজেলার কুতুবপুর ও হুমায়ূন আহমেদের জন্মস্থান মোহনগঞ্জেও ছিল বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। এসব আয়োজনে সকাল থেকে রাত পর্যন্ত ছিল ভক্তদের পদচারণা। রাজধানীর সুফিয়া কামাল জাতীয় গণগ্রন্থাগারের খোলা প্রাঙ্গণে ১৬টি প্রকাশনী প্রতিষ্ঠানের উদ্যোগে প্রয়াত কথাশিল্পীর জন্মদিন উপলক্ষে হুমায়ূন আহমেদের একক বইমেলার উদ্বোধন হয় হেমন্তের পড়ন্ত বিকেলে। যদিও আনুষ্ঠানিক উদ্বোধনের আগেই দুপুর থেকে পাঠককুল ভিড় জমাতে শুরু করেন। একগুচ্ছ বর্ণিল বেলুন উড়িয়ে পাঁচ দিনের বইমেলার উদ্বোধন করেন হুমায়ূনপতœী মেহের আফরোজ শাওন। এতে প্রধান অতিথি ছিলেন- হুমায়ূন আহমেদের জনপ্রিয় নাটক ‘কোথাও কেউ নেই’ -এর আলোচিত চরিত্র বাকের ভাই খ্যাত অভিনেতা, বর্তমান সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান ও কথাশিল্পী সৈয়দ মনজুরুল ইসলাম। এছাড়াও উপস্থিত ছিলেন- লেখক ও সাংবাদিক সালেহ চৌধুরী, প্রতীক ও অবসর প্রকাশনীর স্বত্বাধিকারী আলমগীর রহমান, অন্যপ্রকাশের মাজহারুল ইসলাম, অনুপম প্রকাশনীর মিলন নাথ, অনন্যা প্রকাশনীর মনিরুল ইসলাম, অন্বেষা প্রকাশনের শাহাদাৎ হোসেনসহ আরও অনেকে। মেলা উদ্বোধনের পর অন্যপ্রকাশ থেকে প্রকাশিত সালেহ চৌধুরী সম্পাদিত ‘হুমায়ূন রচনাবলি-৮’ বইয়ের মোড়ক উন্মোচন করেন অতিথিরা। এর আগে হুমায়ূন আহমেদ স্মরণে ‘চান্নিপসর রাইতে যেন আমার মরণ’ গানটি পরিবেশন করেন সেলিম চৌধুরী। মেলায় অংশ নিচ্ছে- অনন্যা, অন্যপ্রকাশ, অনুপম প্রকাশনী, অন্বেষা, অবসর, আফসার ব্রাদার্স, কাকলী প্রকাশনী, জ্ঞানকোষ প্রকাশনী, প্রতীক ও অবসর প্রকাশনা সংস্থা, বাংলাপ্রকাশ, সুবর্ণ, পার্ল পাবলিকেশন্স, মাওলা ব্রাদার্স, শিখা প্রকাশনী, সময় প্রকাশন ও সাগর পাবলিশার্স।

পাঁচ দিনের এ বইমেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য খোলা। প্রতিদিন সন্ধ্যায় থাকছে কবিতা পাঠের আসরে হুমায়ূন আহমেদকে নিবেদিত কবিতা পাঠ, অণুগল্প পাঠ ও পথনাটক মঞ্চায়ন। প্রথম দিন কবিতা পাঠে অংশ নেন মুহাম্মদ নুরুল হুদা, হাবীবুল্লাহ সিরাজী, হাসান হাফিজ, আশরাফ মাহমুদ, মুজতবা আহমেদ মুরশেদ, জাকির আবু জাফর প্রমুখ। আবৃত্তি করেন আহকামউল্লাহ ও রফিকুল ইসলাম। পুঁথি পাঠ করেন কাব্য কামরুল।

চ্যানেল আইয়ের ‘হুমায়ূনমেলা’ : শিশুদের বিষয় ভিত্তিক চিত্রাঙ্কন, নৃত্য, গান ও ‘হুমায়ূন মেলা’র আয়োজন আর কথামালায় দেশের নন্দিত লেখক ও নির্মাতা হুমায়ূন আহমেদকে স্মরণ করলো চ্যানেল আই। চ্যানেল আই প্রাঙ্গণে ‘আশিয়ান গ্রুপ-চ্যানেল আই দ্বিতীয় হুমায়ূন মেলা’ শীর্ষক অনুষ্ঠানটির উদ্বোধনে অংশ নেন- লেখকের পতœী মেহের আফরোজ শাওন ও তার দুই শিশুসন্তান নিষাদ ও নিনিত। এছাড়াও এ অনুষ্ঠানে দেশের বরেণ্য ব্যক্তিদের মধ্যে অংশ নেন- নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, কবি আসাদ চৌধুরী, আবদুল লতিফ বাচ্চু, মোঃ খুরশীদ আলম, কেরামত মাওলা, জুয়েল আইচ, ফকির আলমগীর, তারিক আনাম খান, চ্যানেল আই’র ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক মুকিত মজুমদার বাবু, আশিয়ান গ্রুপের নির্বাহী পরিচালক কর্নেল রশিদুননবী, সিম্ফনীর ব্যবস্থাপনা পরিচালক জাকারিয়া শাহীন, যুগান্তর সম্পাদক সাইফুল আলম প্রমুখ। এ সময় মেহের আফরোজ শাওন বলেন, সব সময় দেখেছি রবীন্দ্র-নজরুল মেলা হয়েছে। কিন্তু চ্যানেল আই হুমায়ূন আহমেদের প্রতি সব সময়েই ব্যতিক্রমী দায়িত্ব পালন করে আসছে। এ সময় তিনি তার পরিবারের পক্ষে থেকে চ্যানেল আই’র সাফল্য কামনা করে বলেন, আমরা চ্যানেল আই’র কাছে সব সময় এমন নতুন কিছুই আশা করি। এর আগে উদ্বোধনী পর্ব শেষে হুমায়ূন আহমেদ নির্মিত শেষ চলচ্চিত্র ‘ঘেটুপুত্র কমলা’র ‘বাঁজে বংশী…রাজে হংশী নাচে হেলিয়া দুলিয়া…গানের সঙ্গে নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় মেলার মূল আনুষ্ঠানিকতা। হুমায়ূন আহমেদের ‘ময়ূরাক্সিক্ষ’ নদীর থিম দিয়ে শিশুদের ছবি আঁকার পাশাপাশি উন্মুক্ত মঞ্চে হুমায়ূন আহমেদ রচিত গান পরিবেশন করেন বাউলশিল্পী সফি মণ্ডল, সেলিম চৌধুরী, ক্ষুদে গানরাজ তুবা, স্মরণ, লুইপা, সেরাকণ্ঠ রাফসান প্রমুখ।

আমীরুল ইসলাম পরিচালনায় অনুষ্ঠান উপস্থাপনা করেন অপু মাহফুজ ও মৌসুমী বড়–য়া। পুরো মেলা সরাসরি স¤প্রচার করেছে চ্যানেল আই। বিশিষ্টজনদের পাশাপাশি মেলায় এসেছিলেন হুমায়ূন পরিবার ও হিমু পরিবহন সংগঠনের সদস্যরা। মেলায় ছিল হুমায়ূন আহমেদের বই, চলচ্চিত্র, নাটকের ডিভিডির স্টল প্রভৃতি।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj