সাইকেলে ঘণ্টায় ২০৭ মাইল!

বৃহস্পতিবার, ১৩ নভেম্বর ২০১৪

কাগজ ডেস্ক : বাইসাইকেলে ঘণ্টায় ২০৭ মাইল বা ৩৩৩ কিলোমিটার গতি অর্জন করে রেকর্ড সৃষ্টি করেছেন ফ্রান্সের ফ্রাঁসোয়া জিসি, সময় লেগেছে মাত্র ৪ দশমিক ৮ সেকেন্ড। এরপর ঘণ্টায় ২৫০ মাইল গতি অর্জনের পরিকল্পনা রয়েছে তার। বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, ৩২ বছর বয়সী প্রাক্তন বাসচালক জিসি ফ্রান্সের পল রিচার্ড রেসিং ট্র্যাকে এই রেকর্ড গতি অর্জন করেন। রকেটসজ্জিত বাইসাইকেলটির নাম

‘কামিকেজি ৫’। সাইকেলটি ডিজাইন করেছেন জিসির সুইস বন্ধু আর্নল্ড নেরাচার। ২০১১ সাল থেকে কয়েকটি দ্রুতগতিবিষয়ক পরীক্ষায় সাইকেলটির ভিন্ন ভিন্ন মডেল ব্যবহৃত হয়েছে বলে জানিয়েছে বিবিসি।

বর্তমান মডেলটিতে জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়েছে ঘনীভূত হাইড্রোজেন পারঅক্সাইড ও সিলভার। এই দুই রাসায়নিক দ্রব্যের বিক্রিয়ায় সৃষ্টি হয় তাপ ও পানি, যা জলীয়বাষ্প আকারে বের হয়ে আসে রকেট নজল দিয়ে এবং সাইকেলটিকে গতিসঞ্চার করে। সাধারণ রকেট ইঞ্জিনের তুলনায় এই প্রক্রিয়াটি নিরাপদ, জানিয়েছে বিবিসি।

জ্বালানি নিরাপদ হলেও আরোহীর জন্য মোটেই নিরাপদ নয় কামিকেজি ৫। রোববারে রেকর্ড সৃষ্টিকারী রাইডের পর ফ্রাঁসোয়া জিসি বিবিসিকে বলেন, সাইকেল অত্যন্ত হালকা একটি বাহন, নেই কোনো গতিবান্ধব বডি বা আবরণ। গতির চাপ পুরোটাই গিয়ে পড়ে আরোহীর শরীরের ওপর, যা প্রায় ২০০ কেজির কাছাকাছি। ফলে একজন মোটরসাইকেল আরোহী ঘণ্টায় ২০৭ মাইল বেগে চলার সময় যে উত্তেজনা অনুভব করেন, সাইকেলে তার কিছুই পাওয়া যাবে না। তবে যখন আপনি থামবেন, আপনাকে বুঝতে পারবেন ব্যাপারটা কতোটা রোমাঞ্চকর ছিল।

জিসির পরবর্তী লক্ষ্য ঘণ্টায় ২৫০ মাইল গতির রেকর্ড, তবে তার জন্য তৈরি করতে আরেকটি নতুন মডেলের সাইকেল। নতুন ওই মডেলটির নাম হবে ‘স্পাইন ক্রাশার’, ব্যবহার করা হবে হাইড্রোজেন পারঅক্সাইড ও কেরোসিন বা ভেজিটেবল অয়েলের মিশ্রণ। জিসির মতে মাত্র দুই সেকেন্ডেই ঘণ্টায় ২৫০ মাইল গতি অর্জন করবে স্পাইন ক্রাশার। তবে তার জন্য জিসির প্রয়োজন পৃষ্ঠপোষক। বাইসাইকেল চালক কমিউনিটিতে মিশ্র প্রতিক্রিয়া পেয়েছে ফ্রাঁসোয়ার রেকর্ড। বিশেষজ্ঞদের মতে, সাধারণ সাইক্লিস্টদের মধ্যে বিপজ্জনক সাইকেল রাইডের দিকে নিয়ে যাবে রেকর্ডটি।

প্রথম পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj