সৃজনশীলদের সাফল্য

রবিবার, ৯ নভেম্বর ২০১৪

সৃজনশীল কাজে সফলতা সবার কাছে ধরা দেয় না। এজন্য প্রয়োজন হয় বেশ কিছু গুণের। সৃজনশীলরা যখন এসব গুণ নিয়ে চর্চা করে তখন সাফল্য অনেকটা নিশ্চিত হয়ে যায়। এ লেখায় থাকছে তেমন ১০ বিষয়, যা সৃজনশীলদের সাফল্যের পেছনে অবদান রাখে।

১. পর্যবেক্ষণ

সফল সৃজনশীল ব্যক্তিমাত্রই ভালো পর্যবেক্ষণকারী। তারা তাদের ইন্দ্রিয় ব্যবহার করে আগ্রহের বিষয়ের বিস্তারিত সংগ্রহ করে। অন্যরা একটা বিষয়কে যেভাবে দেখে, সৃজনশীলরা তা ভিন্নভাবে দেখে।

২. সুযোগ তৈরি

সুযোগ মানুষের হাতে এসে ধরা দেয় না। সুযোগ তৈরি করে নিতে হয়। আর সফলরা এ সুযোগ তৈরিতে তৎপর থাকে, যাতে বড় ভূমিকা রাখে সৃজনশীলতা।

৩. শিক্ষা

নতুন নতুন বিষয় শিখে নেয়ার আগ্রহ থাকে সৃজনশীলদের। এজন্য প্রয়োজনে তারা বই পড়তে কিংবা নানাভাবে জ্ঞান আহরণ করতে আগ্রহী থাকে। তাদের অনুসন্ধিৎসাই বলে দেয়, কতোখানি সৃজনশীল তারা।

৪. খেলা

প্রত্যেক মানুষের মাঝেই রয়েছে একটি শিশু মন। আর এ মনকে উদ্দীপ্ত করে রাখার জন্য প্রয়োজন হয় পরিচর্যার। ছোট্ট শিশু যেমন খেলার মাধ্যমে নানা বিষয় শিখে নেয় তেমন বয়স বাড়লেও এ শেখার প্রয়োজনীয়তা দূরে যায় না।

৫. নমনীয় সময়

সত্যিকার সৃজনশীল ব্যক্তিরা নিজস্ব সময়সূচি অনুযায়ী চলে। বিশেষ করে অন্যরা যখন ঘুমিয়ে থাকে তখন কাজ করতেই স্বাচ্ছন্দ্যবোধ করে তারা। আর এতে নিরবচ্ছিন্নভাবে কাজ করার স্বাধীনতা পাওয়া যায়। অনেকের সৃজনশীলতা সর্বোচ্চ শিখরে ওঠার কোনো নির্দিষ্ট একটি সময় থাকে।

৬. ধীরস্থীর

তারা কোনো সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে তাড়াহুড়া করে না। তার বদলে বহু বিষয় চিন্তাভাবনা করে ধীরেসুস্থে সিদ্ধান্ত নেয়।

৭. দিবাস্বপ্ন

সৃজনশীল মানুষ দিনের একটা সময় ব্যয় করে দিবাস্বপ্ন দেখার কাজে। আর এটি তাদের সৃজনশীলতার সর্বোচ্চ শিখরে নিয়ে যায়।

৮. ঝুঁকি গ্রহণ

ঝুঁকি গ্রহণ ছাড়া সাফল্য অধরাই থেকে যায়। আর তাই সফল সৃজনশীলরা ঝুঁকি নিতে পিছপা হয় না। কোনো সৃজনশীল পণ্য বা সেবার ক্ষেত্রে কল্পনাশক্তি তাদের বহুদূরে নিয়ে যায়।

৯. সৃজনশীল পরিবেশ

সৃজনশীল ব্যক্তিমাত্রই জানে কখন বিরতি নিতে হবে। তারা জানে কিভাবে কাজ করলে তা সৃজনশীল হবে কিংবা কিভাবে সময় বিন্যাস করলে দিবাস্বপ্ন দেখা সহজ হবে। আর এভাবেই তারা সৃজনশীলতার উপযোগী পরিবেশ তৈরি করে।

১০. কল্পনা

সাফল্যের জন্য কল্পনার বিকল্প নেই। নতুন কোনো পণ্য ভোক্তার কাছে কেমন সমাদৃত হবে এ বিষয়টি চিন্তা করার জন্যও কল্পনাশক্তির প্রয়োজন রয়েছে। আর কল্পনাশক্তির জোরে নিজের ভবিষ্যৎ সাফল্য সম্পর্কেও অনুভব করতে পারে সফল সৃজনশীলরা।

ফ্যাশন (ট্যাবলয়েড)'র আরও সংবাদ
Bhorerkagoj