নাইজেরিয়ায় আশুরার মিছিলে আত্মঘাতী বোমায় নিহত ২৯

শনিবার, ৮ নভেম্বর ২০১৪

কাগজ ডেস্ক : নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলের ইয়োবে প্রদেশে শিয়া মুসলিমদের আশুরার মিছিলে এক আত্মঘাতী বোমা হামলায় নিহতের সংখ্যা বেড়ে ২৯ জনে দাঁড়িয়েছে।

এর আগে বোমা হামলায় ১৫ জন এবং পুলিশের গুলিতে অপর ৫ জন নিহতের খবর জানা গিয়েছিল। গত সোমবার এ বোমা হামলার পর নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫ জন নিহত হয়েছেন বলে এক শিয়া নেতার বরাত দিয়ে জানিয়েছে বিবিসি। এ ঘটনার আহত হয়েছেন আরো অন্তত ৫০ জন।

ঘটনাস্থলে নিরাপত্তা বাহিনী এসেই গুলি শুরু করে বলে অভিযোগ জানিয়েছেন ওই শিয়া নেতা। এ অভিযোগের বিষয়ে দেশটির সেনাবাহিনী কোনো মন্তব্য করেনি। অন্যদিকে, পৃথক এক ঘটনায় দেশটির মধ্যাঞ্চলীয় কোজি প্রদেশের লোকোজা শহরের কারাগারে রাতভর হামলায় একজন নিহত হয়েছেন আর কারাগার ছেড়ে পালিয়ে গেছেন ১৪৪ জন।

বন্দুকধারীরা কারাগারের প্রবেশপথে বিস্ফোরকের বিস্ফোরণ ঘটিয়ে বন্দীদের পালাতে সহায়তা করেন বলে কারাগারটির সমন্বয়ক অ্যাডামস ওমালে জানিয়েছেন। এদিকে আশুরার মিছিলে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকার করেনি কোনো গোষ্ঠী।

তবে ঘটনার জন্য ইসলামপন্থী জঙ্গিগোষ্ঠী বোকো হারাম দায়ী বলে সন্দেহ করা হচ্ছে। গোষ্ঠীটি নাইজেরিয়ার সংখ্যালঘু শিয়াদের অমুসলিম বলে ঘোষণা করেছিল।

৬৮০ খ্রিস্টাব্দে ইমাম হুসেইন নিহত হওয়ার ঘটনাকে স্মরণ করে আশুরা পালন করে শিয়ারা। দিনটি উপলক্ষে শিয়ারা মিছিল করে যাওয়ার সময় মিছিলে মিশে যায় হামলাকারী, পরে নিজের সঙ্গে থাকা বোমার বিস্ফোরণ ঘটায়।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj