টুকিটাকি

শনিবার, ৮ নভেম্বর ২০১৪

সৈকতে আটকা পড়ে ৩৬ তিমির মৃত্যু

কাগজ ডেস্ক : নিউজিল্যান্ডে সমুদ্র সৈকতে আটকা পড়ে প্রায় ৩৬টি পাইলট তিমি মারা গেছে। এর মধ্যে গত মঙ্গলবার ১১টি তিমি এবং বুধবার সকালে প্রায় ২৫টি তিমি মারা যায়। নিউজিল্যান্ডের উত্তর-পূর্ব উপক‚লের ওহিওয়া সৈকতে গত সোমবার তিমির দুটি ঝাঁক ঢুকে পড়েছিল।

বন্যপ্রাণী সংরক্ষণকারীরা ব্যাপক উদ্ধার অভিযান চালিয়ে মঙ্গলবার একঝাঁক তিমিকে পুনরায় সমুদ্রে ভাসিয়ে দিতে সক্ষম হয়।

এছাড়া, বুধবার আরো ২১টির বেশি তিমিকে সমুদ্রে ভাসিয়ে দেয়া সম্ভব হয়। কেন এতোগুলো তিমি একসঙ্গে আটকা পড়ে গিয়েছিল তা এখনো বোঝা যাচ্ছে না। ‘ডিপার্মেন্ট অব কনজারভেশন’ (ডিওসি)-এর স্টিভ ব্রাইটওয়েল স্থানীয় একটি বেতারে দেয়া সাক্ষাৎকারে বলেন, একটি তিমি অসুস্থ হয়ে ওহিওয়া সৈকতে ঢুকে পড়লে অন্য তিমিগুলোও সেটার পেছন পেছন সেখানে ঢুকে পড়ে।

লাদেনকে গুলি করে রব ও’নীল

কাগজ ডেস্ক : আল-কায়েদা প্রধান ওসামা বিন লাদেন হত্যার ঘটনা পুরো বিশ্বে আলোড়ন তুলেছিল। পাকিস্তান সরকারের চোখ ফাঁকি দিয়ে পরিচালিত হয় আমেরিকান ‘নেভি সিল’ অভিযান। আমেরিকার সেই কমান্ডো অভিযানে কে হত্যা করেছিল লাদেনকে তা নিয়ে জনমনে একটা জিজ্ঞাসা রয়েই গেছে। আর সে রহস্য উদ্ঘাটন করতে ওসামা বিন লাদেনের হত্যাকারীর নাম প্রকাশ করেছে ডেইলি মেইল।

লাদেনকে হত্যাকারী সেই মার্কিন সাবেক সেনার নাম রব ও’নীল। লাদেনকে হত্যার সময় তার কপালের খুব কাছে একের পর এক তিনটি গুলি করে ও’নীল।

ওনেইল ১৬ বছর আগে আমেরিকান নেভী সিল এ তার চাকুরি থেকে বিদায় নেন। তিনি সামরিক অভিযানে খুবি পারদর্শী। এক সাক্ষাৎকারে ও’নীল এর বাবা বলেন, ‘লোকজন আমাদের ভয় দেখাচ্ছে, আইএস জঙ্গিরা আমাদের হামলা করতে পারে। যেহেতু ও’নীল প্রকাশ্যে তার নাম জানাতে যাচ্ছে।’ ৩৮ বছর বয়সী ও’নীল আমেরিকান নেভী সিলের ৬ সদস্যের একজন ছিলেন। তিনি আমেরিকান এলিট ফোর্সের সবচাইতে দুঃসাহসী লোক। আপাতত গোপনীয়তা রক্ষার জন্যে তাকে জনসম্মুখে আনা হচ্ছে না।

২০১১ সালের ২ মে পাকিস্তানের অ্যাবোটাবাদে দুঃসাহসিক অভিযানে লাদেনকে হত্যার জন্য তাকে অভিনন্দন জানানো হয়েছে আমেরিকা সরকারের পক্ষ থেকে। লাদেনকে হত্যার সময় তার কপালের খুব কাছে একের পর এক তিনটি গুলি করে ও’নীল। তবে লাদেনকে ওনেইল গুলি করেছেন এ তথ্য ঠিক থাকলেও ঠিক কিভাবে মৃত্যুটা হয় তা নিয়ে দ্বিধা-দ্ব›দ্ব রয়েই গেছে। একটি সূত্র দাবি করেছে, ও’নীল লাদেনকে একবার গুলি করে।

মেক্সিকোতে নিখোঁজ শিক্ষার্থীদের ফিরিয়ে দেয়ার দাবিতে বিক্ষোভ

কাগজ ডেস্ক : নিখোঁজ ৪৩ শিক্ষার্থীদের জীবিত ফিরিয়ে দেয়ার দাবিতে মেক্সিকো সিটিতে জড়ো হয়েছে হাজার হাজার বিক্ষোভকারী। ছাত্র নিখোঁজের ঘটনায় ইতোমধ্যে লগুয়ালা শহরের মেয়র জোসে আরবাকাকে আটক করেছে দেশটির পুলিশ।

‘শিক্ষার্থীদের জীবিত ফিরিয়ে আনো’, ‘আমরা তাদের জীবিত চাই’ স্লোগানে বিক্ষোভে অংশ নিয়েছে হাজার হাজার বিক্ষোভকারী। এদিকে ছাত্র নিখোঁজের ঘটনায় দেশের ভেতরে ও বাইরের পরিস্থিতি সামাল দিতে গিয়ে বিপাকে পড়েছেন মেক্সিকোর প্রেসিডেন্ট এনরিকো পেনা নিয়েতো।

দূরের জানালা'র আরও সংবাদ
Bhorerkagoj