মাগুরায় মধুমতি নদীর তীরে গ্রামীণ মেলা ও নৌকাবাইচ

রবিবার, ২ নভেম্বর ২০১৪

মাগুরা প্রতিনিধি : জেলার মহম্মদপুর উপজেলা সদরের নদী তীরে গোপালনগর ও জাঙ্গালিয়া গ্রামবাসী গত শুক্রবার বিকালে মেলার আয়োজন করে। গ্রামীণ ঐতিহ্য মেলা ও নৌকাবাইচ প্রতিযোগিতা দেখতে মধুমতির দুপাড়ে হাজারো মানুষের ঢল নামে।

মেলার মূল আকর্ষণ ছিল নৌকাবাইচ প্রতিযোগিতা। এতে অংশ নেয় ছয়টি নৌকা। নদীর পানিতে কয়েকশ ট্রলারে বিপুলসংখ্যক লোকজন বাইচ উপভোগ করেন। মেলাকে ঘিরে তৈরি হয় দুপাড়ের মানুষের মধ্যে মেলবন্ধন।

এক বর্গমাইল এলাকাজুড়ে নদী পাড়ে বসে মেলা। মেলায় হস্তশিল্প, মিষ্টি, খেলনা ও প্রসাধনীসহ নানা রকম পণ্যের স্টল বসে। মেলা চলে গভীর রাত পর্যন্ত।

প্রতিযোগিতায় ফরিদপুরের আলফাডাঙ্গার নজির আহম্মেদের নৌকা প্রথম হয়। প্রতিযোগিতা শেষে সন্ধ্যা সাড়ে ৭টায় আইনউদ্দিন ফকিরের সভাপতিত্বে সংক্ষিপ্ত অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার কামরুল হসান, ওসি মতিয়ার রহমান, মুক্তিযোদ্ধা কমান্ডার আলী রেজা খোাকন, আবুল হোসেন মোল্যা, মিজানুর রহমান কাবুল ও জিয়াউল হক বাচ্চু। মেলা দেখতে আসা উপজেলার নহাটার স্কুলশিক্ষক রতন আলী জানান, ছেলেকে নৌকাবাইচ দেখাতে এসেছেন মেলায়। তারা দিনভর আনন্দ উপভোগ করেছেন বলে জানান তিনি।

মেলা কমিটির সভাপতি আইন উদ্দিন ফকির জানান, ‘ঐতিহ্যবাহী গ্রামীণ মেলা ও নৌকাবাইচ প্রতিযোগিতা উপভোগের মধ্য দিয়ে এলাকার মানুষর নির্মল আনন্দ পেয়েছে বলে তার বিশ্বাস।

শেষ পাতা'র আরও সংবাদ
Bhorerkagoj