×

আন্তর্জাতিক

খাশোগি হত্যাকাণ্ড: আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠন করছে তুরস্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ জানুয়ারি ২০১৯, ০৭:৪৯ পিএম

সৌদি সাংবাদিক জামাল খাশোগি হত্যাকাণ্ড তদন্তে এবার আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠন করতে যাচ্ছে তুরস্ক। সোমবার সাংবাদিকদের এমনটি জানিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু।

খাশোগি হত্যার বিষয়ে চাভুসওগ্লু বলেন খাশোগি হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরব নিজেদের তদন্ত কমিটি থেকে কোন তথ্য তুরস্কের সঙ্গে কোন তথ্য শেয়ার করেনি। আমরা দেখেছি যারা গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কথা বলে তারা কিভাবে টাকা দেখে এমন ঘটনা লুকায়। এখন আমরা সামনের দিনগুলোতে একটি আন্তর্জাতিক তদন্ত কমিটি গঠনের প্রস্তুতি নিচ্ছি। এ জন্য আমরা প্রয়োজনীয় ব্যবস্থা নিব।

উল্লেখ্য, সৌদি আরব ও দেশটির যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কঠোর সমালোচক জামাল খাশোগি গত ২ অক্টোবর প্রয়োজনীয় কাগজপত্র নিতে তুরস্কের ইস্তানবুল শহরের সৌদি দূতাবাসে প্রবেশের পর আর বের হননি। তুরস্ক প্রথম থেকেই দাবি করে করে আসছিল জামাল খাশোগিকে হত্যা করেছে ১৫ সদস্যের একটি সৌদি দল । তবে এ নিয়ে প্রথমে অস্বীকৃতি জানালেও পরে খাশোগি হত্যার কথা স্বীকার করে নেয় সৌদি সরকার। এ ঘটনায় তারা ৫ কর্মকর্তাকে বরখাস্ত করে এবং ১৮ জনকে আটক করে।

যুক্তরাষ্ট্রে স্বেচ্ছা নির্বাসিত জামাল খাশোগি সৌদি সরকারের কঠোর সমালোচক ছিলেন। বিশেষ করে সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সংস্কার পরিকল্পনার বিরোধী ছিলেন তিনি। ওয়াশিংটন পোস্ট ছাড়াও ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির সৌদি আরব ও মধ্যপ্রাচ্যবিষয়ক অনুষ্ঠানগুলোতে কন্ট্রিবিউটর হিসেবে কাজ করতেন খাশোগি।তিনি সৌদি রাজপরিবারের উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App