×

মুক্তচিন্তা

এজেন্সি মালিকদের শাস্তির বিধান রেখে আইন প্রণয়ন জরুরি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ জানুয়ারি ২০১৯, ০৯:২৬ পিএম

খবরে প্রকাশ, বেসরকারি হজ ব্যবস্থাপনা কার্যক্রমে অনিয়ম ও দুর্নীতি করার অভিযোগে ৩৭ হজ এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হয়েছে। এসব এজেন্সির সঙ্গে আর্থিক লেনদেন না করার নির্দেশ দেয়া হয়েছে ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে। এজেন্সিগুলোর বিরুদ্ধে ওঠা নানা রকম অনিয়ম ও দুর্নীতির অভিযোগের পরিপ্রেক্ষিতে পরিচালিত তদন্ত শেষে গত ১৪ জানুয়ারি এ নির্দেশনা দেয়া হয়।

এ ছাড়া হজ লাইসেন্স বাতিল, স্থগিত, জামানত বাজেয়াপ্ত করার পাশাপাশি এক লাখ থেকে ১৫ লাখ টাকা আর্থিক জরিমানাও করা হয়েছে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে। ২০১৭ সালে বেসরকারি ব্যবস্থাপনায় হজ কার্যক্রম পরিচালনায় বাংলাদেশ ও সৌদি আরবে অনিয়ম-দুর্নীতির অভিযোগ তদন্ত শেষে এই ৩৭ হজ এজেন্সির বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হয়।

শুধু লাইসেন্স বাতিল করলে তারা দমবে কিনা-সেটা দেখার বিষয়। হজ এজেন্সিগুলোর প্রতারণা, স্বেচ্ছাচারিতা, অনিয়ম এবং দুর্নীতির কারণে প্রতি বছরই হজযাত্রীদের পড়তে হয় চরম ভোগান্তির মুখে।

প্রতিবারই হজের আগে এজেন্সির অনিয়মসহ নানাবিধ কারণে হজযাত্রায় বিঘ্ন ঘটতে পারে বলে প্রতিবেদন প্রকাশিত হয় সংবাদ মাধ্যমে। বিষয়টি অনাকাক্সিক্ষত ও উদ্বেগের। বাংলাদেশ থেকে প্রতি বছর লক্ষাধিক মুসলমান হজ পালন করতে যান। সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় এ বিশাল কর্মযজ্ঞ পরিচালিত হয়ে আসছে। সাধারণভাবে আমাদের দেশের হজযাত্রীরা বয়স্ক।

হজ এজেন্সিগুলোর প্রতারণার শিকার হলে তাদের জন্য বিড়ম্বনা বেশি পোহাতে হয়। এটার দায়ভার কে নিবে? হজ-ওমরাহ ব্যবস্থাপনার বিষয়টি নীতিমালানির্ভর থাকার বিষয়টি দুঃখজনক। নীতিমালায় অনিয়ম, প্রতারণা ও মানব পাচারের শাস্তি রয়েছে তিরস্কার থেকে শুরু করে লাইসেন্স বাতিল।

দেখা যায়, শাস্তি হিসেবে কোনো এজেন্সির লাইসেন্স বাতিল বা জরিমানা হলেও তাদের ব্যবসা বন্ধ থাকে না। দুর্নীতি-অনিয়মের সঙ্গে যুক্ত অধিকাংশেরই রয়েছে একাধিক লাইসেন্স। শাস্তি হিসেবে এক লাইসেন্স বাতিল হলে তারা অন্য লাইসেন্স দিয়ে হজ বাণিজ্য অব্যাহত রাখে।

কাজেই শুধু লাইসেন্স বাতিল নয়, বরং এ ক্ষেত্রে দোষী এজেন্সি মালিকদের শাস্তির বিধান রেখে আইন প্রণয়নও জরুরি। আইনের আওতায় কোনো এজেন্সি মালিকের শাস্তি হলে অন্যরা এ পথ থেকে সরে আসবে, এতে কোনো সন্দেহ নেই। হজযাত্রা নিয়ে কোনো ধরনের অনিয়ম ভবিষ্যতে আর দেখতে চাইনা।

আমরা মনে করি, হজযাত্রীদের যে কোনো ধরনের অনাকাক্সিক্ষত দুর্ভোগ এড়ানোর জন্য সরকার সজাগ থাকতে হবে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ হজ এজেন্সিগুলোর প্রতি নজরদারি বাড়াতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App