×

আন্তর্জাতিক

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট পদের জন্য নুয়ির নাম প্রস্তাব করেছেন ট্রাম্পকন্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ জানুয়ারি ২০১৯, ০৯:১৮ পিএম

বিশ্বব্যাংক প্রেসিডেন্ট পদের জন্য নুয়ির নাম প্রস্তাব করেছেন ট্রাম্পকন্যা

ইন্দ্রা নুয়ি

ভারতীয় বংশোদ্ভূত ইন্দ্রা নুয়িকে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট করার কথা ভাবছে হোয়াইট হাউস। বহুজাতিক কোম্পানি পেপসিকোর সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নুয়ির নাম প্রস্তাব করেছেন ট্রাম্পকন্যা ইভাঙ্কা। নিউ ইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত বছরের আগস্টে পেপসিকোর প্রধান নির্বাহীরে পদ থেকে ইস্তফা দেন ৬৩ বছর বয়সী ইন্দ্রা নুয়ি। নিউ ইয়র্ক টাইমেসর প্রতিবেদনে জানানো হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পের জ্যেষ্ঠ কন্যা ও তার শীর্ষস্থানীয় উপদেষ্টা ইভাঙ্কা ট্রাম্প বিশ্বব্যাংকের নতুন প্রেসিডেন্ট পদে নুয়ির নাম প্রস্তাব করেছেন।

বিশ্বব্যাংকের সদ্য সাবেক প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের আচমকা পদত্যাগের পর হোয়াইট হাউসে গুঞ্জন শুরু হয় কে হচ্ছেন সংস্থাটির পরবর্তী প্রেসিডেন্ট। আর এই তালিকায় ছিল স্বয়ং ইভাঙ্কা ট্রাম্পের নাম। ইভাঙ্কা ট্রাম্প বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদে বসছেন বলে যে গুঞ্জন শুরু হয় গত মঙ্গলবার অবশ্য সে খবর উড়িয়ে দিয়েছে হোয়াইট হাউস।

ইভাঙ্কা ট্রাম্প ছাড়াও সংস্থাটির নতুন প্রেসিডেন্ট হিসেবে জাতিসংঘে নিযুক্ত সাবেক মার্কিন দূত নিক্কি হ্যালির নামও শোনা যায়। বুধবার নিউ ইয়র্ক টাইমস এ প্রক্রিয়ার সঙ্গে যুক্ত বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে বলছে, হোয়াইট হাউসের পছন্দের তালিকায় আছেন ইন্দ্রা নুয়ি। খোদ ইভাঙ্কা চাইছেন বিশ্বব্যাংকের প্রধানের চেয়ারে বসুক ইন্দ্রা।

তবে এটা এখনও স্পষ্ট নয় ইন্দ্রা নুয়ি ট্রাম্প প্রশাসনের এমন সিদ্ধান্ত সাদরে গ্রহণ করবেন কি না। এদিকে ইভাঙ্কা ট্রাম্প এক টুইটার বার্তায় নুয়িকে একজন পরামর্শক ও অনুপ্রেরনাদায়ক হিসেবে অভিহিত করেছেন। তিনি এই পদের জন্য নুয়িকে একজন যোগ্য প্রার্থী হিসেবেও বিবেচনা করছেন বলে জানান।

চলতি মাসের শুরুতে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট পদ থেকে সরে দাঁড়ান দক্ষিণ কোরিয়ান জিম ইয়ং কিম। জিমের পদত্যাগের পর থেকে তার স্থলাভিষিক্ত যোগ্য প্রার্থী খুঁজছে হোয়াইট হাউস ও বিশ্বব্যাংক কর্তৃপক্ষ। সাধারণত বিশ্বব্যাংকের প্রধানের পদে মার্কিন প্রেসিডেন্ট একজন প্রার্থী মনোনীত করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App