×

আন্তর্জাতিক

ঐতিহাসিক ব্রেক্সিট ভোট আজ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ জানুয়ারি ২০১৯, ০৬:২৭ পিএম

বহুল আলোচিত ব্রেক্সিটের খসড়া চুক্তির ওপর ব্রিটিশ পার্লামেন্টে ভোট হতে যাচ্ছে আজ।মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় এ ভোট অনুষ্ঠিত হবে। যুক্তরাষ্ট্রের এমপিরা ইইউ’র সঙ্গে সম্পাদিত চুক্তির অনুমোদন দিলে ব্রেক্সিট নিয়ে চলমান বিতর্কের অবসান ঘটবে।আর তেমনটি না হলে এ নিয়ে অনিশ্চয়তা আরও দীর্ঘ সময় ধরে চলতে থাকবে। খবর বিবিসির।

গোটা ব্রিটেনে এ নিয়ে টান টান উত্তেজনা বিরাজ করছে। ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মের তৈরি করা ব্রেক্সিট চুক্তির ওপর বিরোধী লেবার পার্টি তো ছাড়াও নিজ দল টোরির অনেক এমপির বিরোধিতার মুখে ব্রিটিশ পার্লামেন্টের হাউস অব কমন্সে এ ভোটগ্রহণ হবে।

বিলটি নিয়ে প্রচণ্ড চাপের মুখে থাকা ব্রিটেনের প্রধানমন্ত্রী শেষ মুহূর্তেও ব্রেক্সিটের পক্ষে ভোট দেয়ার আহ্বান জানিয়েছেন। খসড়া এ চুক্তিটি পাস না হলে পার্লামেন্টে অচলাবস্থা তৈরি হবে, যা থেকে জনগণ ক্ষতিগ্রস্ত হবে বলেও এক বক্তব্যে উল্লেখ করেছেন তিনি।

সোমবার শেষবারের মতো থেরেসা মে এমপিদের ব্রেক্সিটের পক্ষে ভোট দিতে আহ্বান জানান।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৯ মার্চের মধ্যে যুক্তরাজ্যের ইউরোপীয় ইউনিয়ন ছেড়ে আনুষ্ঠানিকভাবে বের হয়ে যাওয়ার কথা। বিচ্ছিন্ন হওয়ার পর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্ক কেমন হবে তা নিয়ে জোটটির সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছেন থেরেসা। সে ব্রেক্সিট চুক্তি ব্রিটিশ পার্লামেন্টে অনুমোদন করানোর বাধ্যবাধকতা রয়েছে। মঙ্গলবারের এ ভোটগ্রহণ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২০১৮ সালের ১১ ডিসেম্বর। তবে এমপিরা চুক্তিটি প্রত্যাখ্যান করতে পারেন, এমন আশঙ্কায় শেষ মুহূর্তে তা স্থগিত করা হয়।

উল্লেখ্য, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ২৮টি দেশের মানুষ একে অন্যের দেশে যেতে পারেন। একসঙ্গে ব্যবসা-বাণিজ্য করতে পারে। তা ছাড়া এ ইউনিয়নভুক্ত দেশের মানুষ এক দেশ থেকে অন্য দেশে গিয়ে বসবাসও করতে পারে। কিন্তু ব্রেক্সিট কার্যকর হলে এ সুযোগ আর থাকছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App