×

জাতীয়

ভিকারুননিসার অধ্যক্ষ পদে হাসিনা বেগমই বহাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ জানুয়ারি ২০১৯, ১০:৫১ পিএম

ভিকারুননিসার অধ্যক্ষ পদে হাসিনা বেগমই বহাল

ফাইল ছবি

রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষের পদ ফিরে পেয়েছেন হাসিনা বেগম। এর আগে তাকে সরিয়ে পূর্ন অধ্যক্ষ নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। তবে নিয়োগ প্রক্রিয়া ‘অবৈধ’ হওয়ায় শিক্ষামন্ত্রণালয় তা স্থগিত করে। এরপর পরই হাসিনা বেগমকে আবার তার পদে ফিরিয়ে নেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির গভর্নিং বডির এক বৈঠক এ সিদ্ধান্ত হয়। একইসঙ্গে প্রতিষ্ঠানের সুনাম রক্ষার স্বার্থে স্থায়ী অধ্যক্ষ নিয়োগে সহায়তা চেয়ে শিক্ষা মন্ত্রণালয়, অধিদফতর ও বোর্ডকে চিঠি দেওয়ার সিদ্ধান্তও হয়েছে।

প্রতিষ্ঠানটির গভর্নিং বডির কয়েকজন সদস্য জানান, স্থায়ীভাবে অধ্যক্ষ নিয়োগের জন্য গত ৯ ডিসেম্বর জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তি দেয়া হয়। গত ১ জানুয়ারি আবেদন কার্যক্রম শেষ হয়। নিয়োগপ্রত্যাশী ১৬ প্রার্থীর আবেদন জমা পড়েছিল। এই বিজ্ঞপ্তি প্রকাশের পর গত ২ জানুয়ারি লিখিতভাবে নিয়োগের বিরোধিতা করেন এক অভিভাবক।

এর আগে গত বছর ২৮ আগস্ট বেসরকারি উচ্চমাধ্যমিক বিদ্যালয় ও উচ্চ মাধ্যমিক কলেজের অধ্যক্ষ পদে এবং ডিগ্রি কলেজের উপাধ্যক্ষ পদে নিয়োগের সব কার্যক্রম আপাতত স্থগিত করে আদেশ জারি করা হয়।

এই আদেশ জারির পরও নিয়োগের চেষ্টা চালানোর অভিযোগে অভিভাবক আব্দুস সামাদ সুজন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে অভিযোগ করেন। এই অভিযোগের পর শিক্ষা মন্ত্রণালয় গত ৬ জানুয়ারি ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজে অধ্যক্ষ নিয়োগ অবৈধ ঘোষণা করে আদেশ জারি করে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের (মাউশি) মহাপরিচালককে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেয়।

এরপর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষকে ভারপ্রাপ্ত অধ্যক্ষকে স্থায়ী অধ্যক্ষ নিয়োগ বন্ধের নির্দেশ দেয়। এই নির্দেশের পর বৃহস্পতিবার সন্ধ্যায় বৈঠকে করে পদ থেকে সরিয়ে দেওয়া হাসিনা বেগমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে বহাল করে ভিকারুননিসা কর্তৃপক্ষ।

বৈঠকের পর প্রতিষ্ঠানের সভাপতি গোলাম আশরাফ তালুকদার জানান, স্থায়ী অধ্যক্ষ না থাকায় শিক্ষা কার্যক্রম ক্ষতিগ্রস্থ হচ্ছে। শুধু ভিকারুননিসা নয়, সারাদেশের প্রতিষ্ঠানে এ সংকট হচ্ছে। তাই সবার চাওয়া যেন একজন স্থায়ী অধ্যক্ষ নিয়োগ দেওয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App