মন্ত্রিত্ব নিয়ে ভাবনা নেই ফারুকের

আগের সংবাদ

চলতি বছর বেসরকারি খাতে বেতন বাড়বে ১০ শতাংশ

পরের সংবাদ

এডিপির বাস্তবায়ন বেড়েছে

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ৮, ২০১৯ , ৪:৩৯ অপরাহ্ণ | আপডেট: জানুয়ারি ৮, ২০১৯, ৪:৩৯ অপরাহ্ণ

চলতি অর্থবছরের ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন বেড়েছে। এ সময় বাস্তবায়ন হার দাঁড়িয়েছে ২৭.৪২ শতাংশ। যা গত অর্থবছরের একই সময়ে ছিল ২৭.০২ শতাংশ।
গত ছয় মাসে মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছে ৪৯ হাজার ৫৯৫ কোটি টাকা। গত অর্থবছরের একই সময়ে খরচ হয়েছিল ৪৪ হাজার ৩৩১ কোটি টাকা। সম্প্রতি মিট দ্য প্রেস অনুষ্ঠানে এসব তথ্য প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।
রাজধানীর শেরে-ই-বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এ সময় অর্থ প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা সচিব মো. জিয়াউল ইসলাম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তীসহ পরিকল্পনা কমিশনের সদস্যরা উপস্থিত ছিলেন।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) তথ্য অনুযায়ী চলতি অর্থবছরে মোট ১ লাখ ৮০ হাজার ৮৬৯ কোটি টাকার এডিপি বাস্তবায়িত হচ্ছে। এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ১৩ হাজার কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৬০ হাজার কোটি টাকা এবং মন্ত্রণালয় ও বিভাগগুলোর নিজস্ব তহবিল থেকে ৭ হাজার ৮৬৯ কোটি টাকা ব্যয় করা হচ্ছে। প্রথম ছয় মাসে প্রায় অর্ধেক বাস্তবায়িত হয়েছে।
গত ছয় মাসে যে পরিমাণ এডিপি বাস্তবায়িত হয়েছে তার মধ্যে সরকারের নিজস্ব তহবিলের বরাদ্দ থেকে ২৮ হাজার ৮৭৭ কোটি টাকা, যা বরাদ্দের ২৫ দশমিক ৫৫ শতাংশ, বৈদেশিক সহায়তা থেকে খরচ হয়েছে ১৭ হাজার ৮১৩ কোটি টাকা, যা বরাদ্দের ২৯.৬৯ শতাংশ এবং মন্ত্রণালয়ের নিজস্ব তহবিল থেকে ২ হাজার ৯০৫ কোটি টাকা, যা বরাদ্দের ৩৬.৯২ শতাংশ।

  • আরও পড়ুন
  • লেখকের অন্যান্য লেখা