তরকারি ও মুরগির চাওমিন

আগের সংবাদ

নতুন বছরের চমক

পরের সংবাদ

২০১৮ সালে ফেসবুকের আলোচিত ঘটনা

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ৬, ২০১৯ , ৩:৩০ অপরাহ্ণ | আপডেট: জানুয়ারি ৬, ২০১৯, ৩:৩০ অপরাহ্ণ

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক গত বছর নানা কারণে আলোচনায় আসে। এরমধ্যে ব্যবহারকারীদের অনুমতি ছাড়া তাদের তথ্য পাচার, ৫০ মিলিয়ন অ্যাকাউন্ট হ্যাক ছিল অন্যতম। এ ছাড়া নানা ঘটনায় আলোচনায় সমালোচনায় আসে ফেসবুক। এ বিষয়ে মার্কিন গণমাধ্যম সিএনএন এক প্রতিবেদন প্রকাশ করেছে। প্রতিবেদন অনুযায়ী উল্লেখযোগ্য ঘটনা ছিল-
ফেসবুক ঠিক করার বছর

ফেসবুক ঠিক করার বছর

গত বছরের ৪ জানুয়ারি সিইও মার্ক জাকারবার্গ ২০১৮ সালেই ফেসবুক ঠিক করার প্রতিশ্রুতি দেন। জাকারবার্গ বলেন, ফেসবুক আমাদের স¤প্রদায়কে অপব্যবহার ও ঘৃণা থেকে রক্ষা করে, জাতীয় বিষয়ে হস্তক্ষেপের বিরুদ্ধে কাজ করে অথবা ফেসবুকে ব্যয় করা সময়টি ভালভাবে কাটানো নিশ্চিত করে।

নতুন নিউজ ফিড
কিভাবে নিউজ ফিড সংগঠিত হয় এটা গত বছরের ১১ জানুয়ারি ঘোষণা করে ফেসবুক। এটি প্রকাশক এবং ব্র্যান্ডের পোস্টগুলোতে বন্ধুদের এবং পরিবারের পোস্টগুলোর অগ্রাধিকার দেবে। এতে ফেসবুকের লোকেরা যে সময় ব্যয় করে সেটা কমে যাবে বলে জানানো হয়।

বিনিযয়োগকারীদের প্রতিক্রিয়া
গত বছরের ৩১ জানুয়ারি ফেসবুকের স্টক হঠাৎ করে জানায়, মানুষ ফেসবুকে কম সময় ব্যয় করছে। ফলে স্টক পরবর্তী ধাপে ধীরে ধীরে হ্রাস না হওয়া পর্যন্ত স্থিরভাবে হ্রাস পাবে।

বোমা বিস্ফোরণ তদন্ত
নিউইয়র্ক টাইমস এবং দ্য গার্ডিয়ান গত বছরের ১৭ মার্চ প্রতিবেদন প্রকাশ করে, ক্যামব্রিজ বিশ্লেষক নামক একটি তথাকথিত তথ্য বিশ্লেষণ সংস্থা লাখ লাখ ফেসবুক প্রোফাইল থেকে সংগৃহীত তথ্য ব্যবহার করে কিভাবে ভোট দিয়েছে তা প্রভাবিত করার চেষ্টা করেছিল।

ডিলিট ফেসবুক
হোয়াটসঅ্যাপ সহপ্রতিষ্ঠাতা ব্রায়ান অ্যাক্টন তাদের অ্যাকাউন্ট মুছে ফেলতে ফেসবুক ব্যবহারকারীদের অনুরোধ জানান। হোয়াটসঅ্যাপ ফেসবুকের মালিকানাধীন হওয়ায় তার কথার গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তিনি ডেটা গোপনীয়তা এবং প্ল্যাটফর্মের ভুল তথ্য বিস্তারের উপর ক্রমবর্ধমান ‘ডিলিট ফেসবুক’ আন্দোলনে যোগ দেন।

জাকারবার্গের ক্ষমাপ্রার্থনা
ক্যামব্রিজ বিশ্লেষণ স্ক্যান্ডাল সম্পর্কে গত বছর ২১ মার্চ সিএনএন বিজনেসের লরি সেগালকে এক বিশেষ সাক্ষাৎকারে জাকারবার্গ ক্ষমাপ্রার্থনা করে বলেন, আমি সত্যিই দুঃখিত যে এটা ঘটেছে।

গোপনীয়তা পরিবর্তন
২০১৮ সালের ২৮ মার্চ বিশ্বব্যাপী ফেসবুক ব্যবহারকারীদের তাদের গোপনীয়তা সেটিংসের উপর আরো নিয়ন্ত্রণ দিতে পরিবর্তনগুলো রোল আউট করে।

একটি খারাপ স্ক্যান্ডাল
গত বছর ৪ এপ্রিল ফেসবুক প্রকাশ করে, কেমব্রিজ অ্যানালিটিকিকায় ৮৭ মিলিয়ন ফেসবুক ব্যবহারকারীদের অনুমতি ছাড়া তথ্য ছিল। একইদিন, জাকারবার্গ স্বীকার করেন, ফেসবুক অপব্যবহার থেকে তার প্ল্যাটফর্ম সম্পূর্ণরূপে সুরক্ষিত করতে পারবে না।

জাকারবার্গের সাক্ষ্য
গত বছরের ১০ থেকে ১১ এপ্রিল জাকারবার্গ ওয়াশিংটন ডিসিতে আসেন এবং ১০০ জন আইন প্রণেতার কাছে ১০ ঘন্টা বিভিন্ন প্রশ্নের জবাব দেন।

ফেসবুক এখনো লাভজনক
ক্যামব্রিজ অ্যানালিটিকিকা কেলেঙ্কারি থেকে প্রতিক্রিয়া সত্তে¡ও গত বছরের ২৫ এপ্রিল ফেসবুক জানায়, এটি ২০১৮ সালের প্রথম তিন মাসে মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডার সক্রিয় ব্যবহারকারীদের প্রথমবারের মতো লাভজনকে পরিণত হয়েছে।

হোয়াটসঅ্যাপ সহপ্রতিষ্ঠাতার ফেসবুক ত্যাগ
ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপ সিইও এবং কোফাউন্ডার জন কৌম ২০১৮ সালের ৩০ এপ্রিল ঘোষণা করেন, তিনি মেসেজিং অ্যাপ্লিকেশনটি ছেড়ে যাচ্ছেন।

আরো তথ্য শেয়ারিং চুক্তি
২০১৮ সালের ৩ জুন নিউইয়র্ক টাইমসের অন্য একটি তদন্তে অ্যাপল, মাইক্রোসফট এবং স্যামসাংসহ বেশ কিছু কারিগরি সংস্থার সঙ্গে ডেটা-শেয়ারিংয়ের সুযোগগুলো প্রকাশ করা হয়েছে।

ভারতে সমস্যা
গত বছরের ৩ ও ৪ জুলাই ফেসবুকের মালিকানাধীন অ্যাপ্লিকেশনে পাঠানো হ্যাক বার্তাগুলোর পরে ভারতে সমস্যা নিয়ে হোয়াটসঅ্যাপকে সারাদেশে লিঞ্চিংয়ের জন্য দায়ী করা হয়।

জরিমানা
২০১৮ সালের ১০ জুলাই যুক্তরাষ্ট্রে নিয়ন্ত্রকরা জানান, ব্যবহারকারীরা তথ্য সুরক্ষার ক্ষেত্রে ব্যর্থতার মাধ্যমে ফেসবুক আইন ভঙ্গ করেছে। কোম্পানিকে অবশেষে ৫ লাখ পাউন্ড জরিমানা করা হয়।

দরপতন
গত বছরের ২৬ জুলাই ফেসবুক স্টক ইতিহাসের একটি পাবলিক কোম্পানির জন্য সবচেয়ে খারাপ দিন। এদিন ১৯ শতাংশ দরপতন হয়। এতে বিক্রির ফলে বাজার মূল্যের প্রায় ১১৯ বিলিয়ন ডলার বিলুপ্ত হয়ে যায়।

মিয়ানমারের নিষেধাজ্ঞা!
ফেসবুক জানিয়েছে মিয়ানমারের ২০টি সংগঠন ও ব্যক্তি নিষিদ্ধ করেছে, যার মধ্যে একজন সিনিয়র সামরিক কমান্ডারও রয়েছেন।

শেরিল স্যান্ডবার্জের সাক্ষ্য
২০১৮ সালের ৫ সেপ্টেম্বর ফেসবুকের সিওও শেরিল স্যান্ডবার্গ মার্কিন সিনেট কমিটিকে বলেন, ২০১৬ সালে রাশিয়ান ক্রিয়াকলাপ সম্পর্কে বোঝার ও সীমিত কারণের ঘাটতি ছিল। আমাদের কাছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং এই কমিটির তথ্যগুলো বা তদন্তকারী সরঞ্জামগুলোতে অ্যাক্সেস নেই।

ইনস্টাগ্রাম প্রস্থান
গত বছরের ২৪ সেপ্টেম্বর ইনস্টগ্রাম কোফাউন্ডার কেভিন সিস্ট্রম এবং মাইক ক্রিগার ঘোষণা করেন, তারা ফেসবুকের মালিকানাধীন ফটো-শেয়ারিং অ্যাপটি ছেড়ে চলে যাচ্ছে।

নতুন ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক
গত বছরের ২৮ সেপ্টেম্বর ফেসবুক ৫০ মিলিয়নের ব্যবহারকারীদের উপর হামলার তথ্য প্রকাশ করে এবং তারা ফেসবুক ব্যবহার করে লগইন করে অন্য সাইট এবং অ্যাপ্লিকেশনের ব্যবহারকারীদের অ্যাকাউন্টগুলোতে আক্রমণকারীদের অ্যাক্সেস দেয়।

দরপতন অব্যাহত
২০১৮ সালের ৩০ অক্টোবর সবশেষ প্রতিবেদনে ফেসবুকের শেয়ারদর পতন অব্যাহত থাকে।

নিউইয়র্ক টাইমসের তদন্ত
২০১৮ সালের ১৪ নভেম্বর নিউইয়র্ক টাইমসের এক তদন্তে বলা হয়, ফেসবুক তার প্ল্যাটফর্মের উপর রাশিয়ান হস্তক্ষেপ সম্পর্কে যথেষ্ট কিছু করেনি। পত্রিকাটি জানায়, ফেসবুক তার সমালোচকদের জল্পনা করে এমন একটি ফার্ম নিয়োগ করেছে, যার মধ্যে রয়েছে কোটিপতি জর্জ সোরোস।

নতুন অভ্যন্তরীণ নথি
২০১৮ সালের ৫ ডিসেম্বর ব্রিটিশ সংসদ জনসাধারণের তৈরি হতে বাধা দেয়ার জন্য কয়েক মাস ধরে লড়াই করেছে এমন অভ্যন্তরীণ ফেসবুক নথিগুলোর একটি সেট প্রকাশ করে। এর মধ্যে ব্যবহারকারী গোপনীয়তার জন্য কোম্পানির কথিত অবহেলার বিষয়ে দাবি রয়েছে, সেসঙ্গে জাকারবার্গ ফেসবুকের প্রতিদ্ব›দ্বীদের ব্যবসার বাইরে যেতে বাধ্য করতে চেয়েছিলেন বলে দাবি করে।

ডিসেম্বর ১৮
নিউইয়র্ক টাইমসের আরেক প্রতিবেদনে বলা হয়, গত বছর ফেসবুকের ব্যবহারকারীদের ডেটা মাইক্রোসফট, নেটফ্লিক্স, স্পটফি এবং আমাজনসহ এর আগে প্রকাশ করা ছাড়িয়েছিল।
নেটফ্লিক্স এবং স্পটাইফকে ফেসবুক ব্যবহারকারীদের ব্যক্তিগত বার্তা পড়ার ক্ষমতা দেয়া হয়েছিল। সূত্র: ইন্টারনেট হ ডটনেট ডেস্ক