নতুন মন্ত্রিপরিষদে শপথের আমন্ত্রণ পেলেন যারা

আগের সংবাদ

আফ্রিদির ব্যাটে কুমিল্লার জয়

পরের সংবাদ

বছরের শুরুতেই ভারতের মঞ্চে বাংলাদেশের নাটক

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ৬, ২০১৯ , ৪:৪১ অপরাহ্ণ | আপডেট: জানুয়ারি ৬, ২০১৯, ৪:৪১ অপরাহ্ণ

নতুন বছরের শুরুতেই বাংলাদেশের একাধিক নাটক ভারতে মঞ্চস্থ হতে যাচ্ছে। চলতি সপ্তাহে ভারতের ত্রিপুরা রাজ্যের তিনটি নাট্যোৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশের মহাকাল নাট্য সম্প্রদায়ের নাটক ‘নীলাখ্যান’। গত ২ জানুয়ারি সকালে ত্রিপুরার উদ্দেশে ঢাকা ছাড়ে মহাকাল নাট্য সম্প্রদায়। দলটির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- ৩ জানুয়ারি লারনার্স এডুকেশন সোসাইটি আয়োজিত ‘৫ম নাট্যমঞ্চ আন্তর্জাতিক নাট্যোৎসব-২০১৯’, ৪ জানুয়ারি নাট্যভ‚মি আয়োজিত ‘১৩তম নাট্যোৎসব-২০১৯’ এবং ৫ জানুয়ারি শুভম নাট্যচক্রের ‘নাট্যতরঙ্গ-২০১৯’-এ মঞ্চায়িত হচ্ছে ‘নীলাখ্যান’। কাজী নজরুল ইসলামের ‘সাপুড়ে’ আশ্রয়ে ‘নীলাখ্যান’ রচনা করেছেন আনন জামান এবং নির্দেশনা দিয়েছেন ইউসুফ হাসান অর্ক। এই নাটকের মঞ্চ পরিকল্পনা, সুর, সঙ্গীত ও আবহসঙ্গীত পরিকল্পনা করেছেন ইউসুফ হাসান অর্ক, আলোক পরিকল্পনায় ঠাণ্ডু রায়হান, পোশাক পরিকল্পনায় ড. সোমা মুমতাজ, কোরিওগ্রাফি জেরিন তাসনিম এশা, প্রপস পরিকল্পনা ও নির্মাণ হাসনাত রিপন, রূপসজ্জা শিল্পী শুভাশীষ দত্ত তন্ময়। অভিনয় করছেন- কোনাল আলী সাথী, শাহিনুর প্রীতি, সুরেলা নাজিম, সুমাইয়া তাইয়ুম নিশা, নূর আক্তার মায়া, পিয়াসী জাহান, খলিলুর রহমান সম্রাট, তন্ময় ঘোষ, মনিরুল আলম কাজল, শিবলী সরকার, শাহরিয়ার হোসেন পলিন, তারেকেশ্বর তারোক, আহাদ জাহাঙ্গীর, রাসেল আহমেদ, সবুজ হোসেন, ইকবাল চৌধুরী, আরিফুল স্বপ্নিল, মো. শাহনেওয়াজ এবং মীর জাহিদ হাসান।
অন্যদিকে নতুন বছরের দ্বিতীয় সপ্তাহে ভারত সফরে যাচ্ছে ঢাকার অন্যতম নাট্য সংগঠন বটতলা। আগামী ১১ জানুয়ারি জলপাইগুড়ির রবীন্দ্রভবন মঞ্চে বটতলা মঞ্চস্থ করবে তাদের আলোচিত নাটক ‘খনা’। জলপাইগুড়িতে ‘কলাকুশলী নাট্যোৎসবে নাটকটি মঞ্চস্থ হবে। দলটির সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে- ভারতে যাওয়ার আগে চলতি সপ্তাহে ঢাকায় নাটকটির দুটি প্রদর্শনী করবে বটতলা। গতকাল শুক্রবার সন্ধ্যা ৭টায় মহিলা সমিতির নীলিমা ইব্রাহিম মিলনায়তনে এবং ৬ জানুয়ারি সেগুনবাগিচার জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার মিলনায়তনে নাটকটির দুটি প্রদর্শনী হচ্ছে। ভারত থেকে ফিরে জানুয়ারি মাসের শেষ সপ্তাহে ঢাকায় এই নাটকটির আরো একটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। সামিনা লুৎফা নিত্রার লেখা ‘খনা’ নাটকটির নির্দেশনা দিয়েছেন মোহাম্মদ আলী হায়দার। বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন সামিনা লুৎফা নিত্রা, ইমরান খান মুন্না, কাজী রোকসানা রুমা, ইভান রিয়াজ, তৌফিক হাসান, শেউতি শাগুফতা, মিজানুর রহমান, সুমিত তেওয়ারি রানা, সাঈদ, পঙ্কজ মজুমদার, হিল্লোল, হুমায়ূন আজম রেওয়াজ, নাফিউল ইসলাম, ঝুমা। মঞ্চ ও আলোক পরিকল্পনা করেছেন আবু আশরাফী, সুর ও সঙ্গীত পরিকল্পনা ব্রাত্য আমিন, শারমিন ইতি ও জিয়াউল আবেদীন রাখাল, পোশাক পরিকল্পনা তাহমিনা সুলতানা মৌ ও তৌফিক হাসান।
এ ছাড়া আগামী ১৩ জানুয়ারি পশ্চিমবঙ্গের হাবড়া নাট্যোৎসবে মঞ্চায়িত হবে বাতিঘর প্রযোজিত নাটক ‘ঊর্ণাজাল’। এই নাটকটির রচনা ও নির্দেশনায় রয়েছেন বাকার বকুল। এদিকে চলতি মাসেই নতুন নাটক মঞ্চে নিয়ে আসছে থিয়েটার আর্ট ইউনিট। নাটকের নাম ‘অনুদ্ধারণীয়’। বুদ্ধদেব বসুর ছোটগল্প অবলম্বনে নাট্যরূপ ও নির্দেশনা দিচ্ছেন ড. মোহাম্মদ বারী। আগামী ১১ জানুয়ারি জাতীয় নাট্যশালায় নাটকটির উদ্বোধনী প্রদর্শনী হবে। এরপর ২০ জানুয়ারি পশ্চিমবঙ্গের বহরমপুরে ‘হাজার দুয়ারি নাট্যোৎসব’- এ নাটকটির প্রদর্শনী হবে।