সিম্পল নুডুলস

আগের সংবাদ

তিন তারকা এই সময়ে...

পরের সংবাদ

আলোচিত প্রযুক্তি বিশ্ব

প্রকাশিত হয়েছে: জানুয়ারি ৬, ২০১৯ , ৩:৪৩ অপরাহ্ণ | আপডেট: জানুয়ারি ৬, ২০১৯, ৩:৪৩ অপরাহ্ণ

হারিয়েছি যাদের
গত বছরের ১৪ মার্চ ফেরার দেশে চলে যান পদার্থ বিজ্ঞানী স্টিফেন হকিং। যুক্তরাজ্যের ক্যামব্রিজে নিজের বাসায় ৭৬ বছর বয়সে তার মৃত্যু হয়। ১৯৬২ সাল থেকে তিনি মোটোর নিউরন রোগে ভুগছিলেন। এই রোগের কারণে তার চলাফেরা ও কথা বলার ক্ষমতা হারিয়ে যায়। এর ফলে কথা মনের ভাব প্রকাশের জন্য তাকে কম্পিউটার স্পিচ সিন্থেসাইজারের সাহায্য নিতে হতো। তার সবচেয়ে বিখ্যাত বইগুলোর একটি হলো ‘এ ব্রিফ হিস্ট্রি অব টাইম’। গত বছরের ১৬ অক্টোবরে লিম্ফাটিক ক্যান্সারে মৃত্যু হয় মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা পল অ্যালেনের (৬৫)। বিল গেটস ও পল অ্যালেন মিলে ১৯৭৫ সালে প্রতিষ্ঠা করেন মাইক্রোসফট। তার সঙ্গে বিল গেটসের সম্পর্ক ছিল টানাপোড়নের। নিভৃতচারি অ্যালেন ছিলেন অবিবাহিত। তিনি মোট ২০ বিলিয়ন বা দুই হাজার কোটি ডলারের মালিক ছিলেন। বিপুল পরিমাণ সম্পদের জন্য তিনি কোনো উত্তরাধিকারী রেখে যাননি।

মাইলফলক ছুঁয়েছে যারা
শীর্ষ ধনীর তালিকায় দীর্ঘদিন ধরে এক নম্বর অবস্থানটি ধরে রেখেছিলেন বিল গেটস। গত বছর ৭ মার্চ তাকে সরিয়ে বিশ্বের সবচেয়ে সম্পদশালী ব্যক্তির খেতাব জয় করেন ই-কমার্স সাইট অ্যামাজনের প্রতিষ্ঠাতা জেফ বেজস। প্রথম সবচেয়ে সফল একটি বছর পার করতে যাচ্ছে চাইনিজ ফোন নির্মাতা কোম্পানি হুয়াওয়ে।
প্রথম ৭ মাসে সারাবিশ্বে ১০ কোটি ইউনিট ফোন সরবরাহ করে তারা। ডিসেম্বরের ৩১ তারিখের মধ্যে ২০ কোটি মোবাইল বিক্রির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল হুয়াওয়ে। সে লক্ষ্যও ইতিমধ্যে পূরণ হয়েছে তাদের।
গত বছর নভেম্বরে যুক্তরাজ্যের বাজারে প্রবেশ করে চীনের স্মার্টফোন ও প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। ব্যবসার প্রসার ঘটাতে বহুদিন ধরেই পশ্চিমা দেশগুলোতে প্রবেশ করার চেষ্টায় ছিল প্রতিষ্ঠানটি। অবশেষে তারা সফল হয়। সূত্র: ইন্টারনেট